সিলেটটুডে ডেস্ক

১৯ আগস্ট, ২০১৬ ০০:১৭

‘প্রথম রাষ্ট্রপতি’ বিতর্ক : অস্বীকার সুবিদ আলী ভুঁইয়ার

সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে ‘প্রথম রাষ্ট্রপতি’ হিসেবে উল্লেখ করে সমালোচনার মুখে পড়া আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য সুবিদ আলী ভূঁইয়া এবার সেটা অস্বীকার করে বলেছেন, আমি যদি জিয়াউর রহমানকে প্রথম রাষ্ট্রপতি বলে থাকি, তা যদি কেউ প্রমাণ করতে পারেন, আমি রাজনীতি থেকে পদত্যাগ করব, ইনশাল্লাহ।

সংসদীয় কমিটির বৈঠকে জিয়াউর রহমানকে ‘প্রথম রাষ্ট্রপতি’ বলেছিলেন বলে বৈঠকে অংশ নেয়া একাধিক সংসদ সদস্য গণমাধ্যমকে জানালেও এই নিয়ে আলোচনার মধ্যে বৃহস্পতিবার সংসদ ভবনের মিডিয়া সেন্টারে ‘জরুরি’ এক সংবাদ সম্মেলনে তিনি এ ধরণের কোন মন্তব্য করেন নি বলে দাবি করেন।

সুবিদ আলী ভূঁইয়ার বক্তব্য নিয়ে কমিটির সদস্য মুহিবুর রহমান মানিক বলেছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকীতে প্রকাশিত স্মরণিকাতে জিয়াউর রহমানকে বাংলাদেশের ‘প্রথম রাষ্ট্রপতি’ উল্লেখ করা নিয়ে আলোচনার সময় সুবিদ আলী ওই কথা বলেছিলেন।

“আলোচনার এ পর্যায়ে ইউজিসির চেয়ারম্যান কিছু বলার আগেই সুবিদ আলী বলে ওঠেন, জিয়াই বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি। এটা তিনি তার বইতেও লিখেছেন।”

তারেক রহমান গত বছর তার বাবা জিয়াকে বাংলাদেশের ‘প্রথম রাষ্ট্রপতি’ বলার পর তীব্র সমালোচনার মুখে পড়েছিলেন। বিতর্কিত ওই বক্তব্যের পর তার বক্তব্য-বিবৃতি প্রচারে আদালতের নিষেধাজ্ঞাও আসে।

আওয়ামী লীগের সংসদ সদস্য মানিক বলেন, “তখন আমি বলেছি বিএনপি যে সেটেলড ইস্যু নিয়ে বিতর্ক করতে চায়, আপনিও (সুবিদ) যদি সেই একই বিষয় নিয়ে কথা তোলেন তাহলে কী দাঁড়াল?”

সংবাদ সম্মেলনে সুবিদ আলী বলেন, তিনি বলেছিলেন, কালুরঘাট বেতার কেন্দ্র থেকে স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করার সময় জিয়া নিজেকে রাষ্ট্রপতি বলেছিলেন, যে ভুল পরে শোধরানো হয়। ওই কথাটিই সংসদীয় কমিটির বৈঠকে বলেছিলেন তিনি।

“ঘটনা হচ্ছে, জিয়াউর রহমান বেতার ভাষণে ভুল করে হেড অব স্টেট ঘোষণা বলে ফেলছে। তারপরে এমআর খান (এ কে খান) সাহেব ঠিক করে... আসলে হয়েছে কী বলতে গিয়ে বলে ফেলেছে। ইনটেনশনাল না। আমার বইতে আছে।”

সুবিদ আলী দাবি করেন, গণমাধ্যমে তাকে নিয়ে ‘উদ্দেশ্যপ্রণোদিত’, ‘মিথ্যা’ ও ‘বানোয়াট’ খবর প্রকাশ হয়েছে।

সংসদীয় কমিটির সদস্যরাই এই কথা গণমাধ্যমকে জানিয়েছেন বলে সাংবাদিকরা তুলে ধরলে সুবিদ আলী বলেন, “সেটা কে কী বলেছে, আমি কিছু জানি না। আই অ্যাম ভেরি সারপ্রাইজড। আমি কী বলতাম। যে এটা করছে সে না বুইঝা করছে।”

সরকারি প্রতিষ্ঠান কমিটির সদস্য সুবিদ আলী বর্তমান সংসদে প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি।

একাত্তরে জিয়াউর রহমানের সঙ্গে মুক্তিযুদ্ধে অংশ নেওয়া সুবিদ আলী সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) ছিলেন খালেদা জিয়ার প্রধানমন্ত্রী থাকার সময়। সামরিক বাহিনীর চাকরি ছাড়ার পর তিনি আওয়ামী লীগে যোগ দিয়ে কুমিল্লা-১ (দাউদকান্দি) থেকে এনিয়ে দ্বিতীয়বার সংসদে প্রতিনিধিত্ব করছেন। নবম সংসদে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ছিলেন তিনি।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সুবিদ আলী বুধবার কমিটির বৈঠকে আলোচনার বর্ণনা দেন।

“একজন মাননীয় সংসদ সদস্য সরাসরি আমাকে প্রশ্ন করেন ‘আপনি কি তাহলে বলতে চান জিয়াই প্রথম রাষ্ট্রপতি?’ আমি তাকে পাল্টা প্রশ্ন করি ‘জিয়া কি তার জীবদ্দশায় কখনও রাষ্ট্রপতিকে হিসেবে দাবি করেছিলেন? এটা তো বিএনপির পলিটিকাল বক্তব্য। জিয়া তো দাবি করেননি।”

“আমি দ্ব্যর্থহীন কণ্ঠে বলতে চাই, আমি জিয়াউর রহমানকে প্রথম রাষ্ট্রপতি কখনও বলি নাই। আমার বক্তব্যের কোনো পর্যায়েই এই ধরনের উদ্ধৃতি ছিল না।”

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “জিয়াকে প্রথম রাষ্ট্রপতি বলব কেন? আমি ক্লু পাচ্ছি না। জিয়াউর রহমান রাষ্ট্রপতি কীভাবে হয়? তখন তো সরকারই হয়নি।

“এই বিতর্কের মাধ্যমে আমাকে এবং আমার দল বাংলাদেশ আওয়ামী লীগকে হেয় প্রতিপন্ন ও বিতর্কিত করা হয়েছে, যার মাধ্যমে বিএনপি ও জামায়াতকে  মিথ্যা ইস্যু তৈরি করে দেওয়া হয়েছে।”

নিজের এলাকায় বিএনপির প্রভাবশালী নেতা খন্দকার মোশাররফ হোসেন তার বিরুদ্ধে ১৪টি মামলা দিয়েছে জানিয়ে সুবিদ আলী বলেন, “আমি এমপি হওয়ার পর বলেছি তার অপরাধ ক্ষমা করে দিলাম। একটা কেসও দেয়নি।”

আপনার মন্তব্য

আলোচিত