সিলেটটুডে ডেস্ক

০৫ সেপ্টেম্বর, ২০১৬ ১৮:১৪

জঙ্গি সংগঠন হিসেবে নিষিদ্ধ হচ্ছে শিবির

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পদক্ষেপ

জঙ্গি সংগঠন হিসেবে বাংলাদেশ জামায়াতে ইসলামীর ছাত্র সংগঠন ইসলামী ছাত্রশিবির নিষিদ্ধ করতে যাচ্ছে সরকার। এ লক্ষ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে পদক্ষেপ নেয়া হচ্ছে। রোববার সংসদ ভবনে অনুষ্ঠিত স্বরাষ্ট্র মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকের নথি থেকে এ তথ্য জানা গেছে।

গত ১১ মে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির ১২তম বৈঠকের কার্যবিবরণী থেকে জানা যায়, ওই বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, ‘ইসলামী ছাত্রশিবির, হুজি (হরকাতুল জিহাদ), আনসারুল্লাহ বাংলা টিম, আনসার আল ইসলামসহ এ ধরনের জঙ্গি সংগঠনগুলোকে নিষিদ্ধ করতে মন্ত্রণালয় প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে।’

মে মাসের ওই বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী যে চারটি সংগঠনের কথা বলেন, তার মধ্যে ইসলামী ছাত্রশিবির ও আনসার আল ইসলাম বাদে বাকি দুটো সংগঠন বাংলাদেশে নিষিদ্ধ। জঙ্গি সংগঠন হিসেবে গত বছর নিষিদ্ধ হয় আনসারুল্লাহ বাংলা টিম। তার আগে দুই ধাপে নিষিদ্ধ করা হয় হিযবুত তাহরীর, জেএমবি, জেএমজেবি, হুজি ও শাহদাত্-ই আল হিকমা। গুলশান হামলার জন্য পুলিশ জেএমবিকে দায়ী করলেও সাম্প্রতিক অন্যান্য জঙ্গি হামলার ঘটনায় আনসারুল্লাহ কিংবা আনসার আল ইসলামের সম্পৃক্ততার কথা উঠে আসে। পুলিশের তথ্যমতে, আনসারুল্লাহ বাংলা টিম নিষিদ্ধ হওয়ার পর ওই সংগঠনের সদস্যরাই আনসার আল ইসলাম নামে তত্পরতা চালিয়ে আসছে।

এদিকে সাম্প্রতিক বিভিন্ন জঙ্গি তত্পরতার পর সরকার ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, সব জঙ্গি হামলা ও তত্পরতার পেছনে জামায়াতের ছাত্র সংগঠনটির ভূমিকা রয়েছে। প্রসঙ্গত, বাংলাদেশে মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী জামায়াতে ইসলামীর ছাত্র সংগঠনের আগের নাম ছিল ছাত্র সংঘ। সে সময় এ সংগঠনের নেতাকর্মীরা বিভিন্ন বাহিনী গঠন করে মুক্তিযুদ্ধের বিরোধিতাকারীদের সঙ্গে একযোগে দেশের মুক্তিকামী মানুষের ওপর নির্যাতন চালিয়েছিল। বুদ্ধিজীবী হত্যাসহ বিভিন্ন নৃশংস কর্মকাণ্ডের সঙ্গে সংগঠনটি জড়িত ছিল বলে জানা যায়। পরে ১৯৭৭ সালে নাম পরিবর্তন করে ইসলামী ছাত্রশিবির করা হয়। এর পর থেকে এ নামেই বাংলাদেশে রাজনৈতিক কর্মকাণ্ড পরিচালনা করে আসছে সংগঠনটি।

এছাড়া আনসার আল ইসলামকে নিষিদ্ধ করতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে আবেদন করতে যাচ্ছে বলে সম্প্রতি এক সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন পুলিশের কাউন্টার টেরোরিজম ও ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম।

সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আল কায়েদা নেটওয়ার্কের ভাবাদর্শে উদ্বুদ্ধ আনসার আল ইসলাম নিজেদের ওই সংগঠনের বাংলাদেশ শাখা হিসেবে দাবি করে।

আপনার মন্তব্য

আলোচিত