সিলেটটুডে ডেস্ক

২৯ সেপ্টেম্বর, ২০১৬ ১৯:০০

তারেক রহমান ও ইটিভির মাহাথীরকে গ্রেপ্তারে পরোয়ানা

রাষ্ট্রদ্রোহের একটি মামলায় বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান ও একুশে টিভির প্রতিবেদক মাহাথীর ফারুকী খানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন ঢাকার একটি আদালত।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) এ পরোয়ানা জারি করেন ঢাকা মহানগর হাকিম সরাফুজ্জামান আনসারী। ২০১৫ সালের ৮ জানুয়ারি তেজগাঁও শিল্পাঞ্চল থানায় থানার এসআই বোরহান উদ্দিন এ মামলা দায়ের করেন।

মামলার অন্য দুই আসামি হলেন—ইটিভির সাবেক চেয়ারম্যান আবদুস সালাম ও বিশেষ প্রতিনিধি কনক সারওয়ার। তাদের মধ্যে সালাম কারাগারে ও কনক জামিনে রয়েছেন।

আগামী ১ নভেম্বরের মধ্যে তেজগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) গ্রেপ্তারি পরোয়ানা তামিল সংক্রান্ত প্রতিবেদন জমা দেয়ারও নির্দেশ দিয়েছেন আদালত।

গত ৬ সেপ্টেম্বর এই মামলার অভিযোগপত্র আদালতে জমা হওয়ার পর বৃহস্পতিবার তা হাকিমের কাছে উপস্থাপন করা হয়।

এজাহারে বলা হয়, ২০১৫ সালের ৫ জানুয়ারি লন্ডনে এক অনুষ্ঠানে তারেক রহমানের দেওয়া বক্তব্য ইটিভিতে সরাসরি সম্প্রচার করা হয়। এতে রাষ্ট্রের বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধে উসকানি দেওয়ার ঘটনা ঘটে।

এজাহারে আরও বলা হয়,“আসামিরা পরস্পর যোগসাজশে মিথ্যা ও বানোয়াট তথ্য প্রচার করে দেশের সার্বভৌমত্বের প্রতি হুমকি প্রদর্শন, আইনের দ্বারা প্রতিষ্ঠিত সরকারের প্রতি ঘৃণা তৈরি করতে চেয়েছিলেন।”

ওই অনুষ্ঠানে জাতির জনকসহ বাংলাদেশের ইতিহাস নিয়ে বিতর্কিত বক্তব্য দেন তারেক। পরে তার বক্তব্য-বিবৃতি প্রচার ও প্রকাশে আদালতের নিষেধাজ্ঞা আসে।

মামলাটির তদন্তভার গোয়েন্দা পুলিশের (ডিবি) কাছে হস্তান্তর করা হয়। গত ৬ সেপ্টেম্বর আদালতে অভিযোগপত্র জমা দেন মামলার তদন্ত কর্মকর্তা ডিবির পরিদর্শক ইমদাদুল হক।

উল্লেখ্য, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার ছেলে ও দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান সাত বছর ধরে যুক্তরাজ্যে রয়েছেন। অন্য আসামিদের মধ্যে সালাম বর্তমানে কারাগারে, কনক উচ্চ আদালত থেকে জামিন নিয়েছেন এবং মাহাথীর পলাতক।

আপনার মন্তব্য

আলোচিত