সিলেটটুডে ডেস্ক

১৪ জুলাই, ২০১৭ ২৩:৩৪

ইসি সরকারের তল্পিবাহক হয়ে যাবে: মওদুদ

নির্বাচনকালীন সহায়ক সরকার না হলে বর্তমান নির্বাচন কমিশনের (ইসি) পক্ষে নিরপেক্ষভাবে নির্বাচন পরিচালনা করা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ। শেষ মুহূর্তে এই কমিশন সরকারের তল্পিবাহক বা আজ্ঞাবহ প্রতিষ্ঠান হিসেবে কাজ করতে বাধ্য হবে বলেও মন্তব্য তার।

শুক্রবার (১৪ জুলাই) বিকেলে জাতীয় প্রেসক্লাবে এক প্রতিবাদ সভায় মওদুদ আহমদ এসব মন্তব্য করেন। জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে ঢাকাস্থ সেনবাগ জাতীয়তাবাদী ফোরামের উদ্যোগে দলের চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য জয়নুল আবদিন ফারুকের মুক্তির দাবিতে এই প্রতিবাদ সভা হয়।

ভারতের নির্বাচন কমিশনের কথা উল্লেখ করে মওদুদ বলেন, ‘আমাদের নির্বাচন কমিশনের মধ্যে সে ধরনের সাহসী মানুষ, নিরপেক্ষ মানুষ নেই। সুতরাং যত দিন পর্যন্ত দলীয় সরকারের অধীনে নির্বাচন হবে, এই রোডম্যাপ বলুন, যতই তারা (ইসি) প্রচেষ্টা করুক না কেন—সবই শেষ মুহূর্তে অর্থহীন হবে।’

বিএনপির এই নেতা বলেন, এই নির্বাচন কমিশন সত্যিকার অর্থে নিরপেক্ষ কমিশন না। আজকে প্রধানমন্ত্রীসহ এই সরকারের মন্ত্রী-নেতারা জনসভা করে নৌকায় ভোট চেয়ে বেড়াচ্ছেন। স্বয়ং প্রধানমন্ত্রী প্রকাশ্যে ভোট চেয়ে জনগণকে আহ্বান জানাচ্ছেন।

‘এই কমিশনের প্রতি আমাদের আস্থা নাই’ জানিয়ে মওদুদ আহমদ বলেন, জাতির স্বার্থে, দেশের জনগণের স্বার্থে’ বিএনপি এই নির্বাচন কমিশনের সঙ্গে সংলাপে অংশ নেবে।

“আমরা এই নির্বাচন কমিশনকে পছন্দ করি নাই, আমরা মনে করি এই কমিশন একপেশে। দলীয়ভাবে তাদেরকে নিয়োগদান করা হয়েছে, এই কমিশনের প্রতি আমাদের আস্থা নাই।”

তবে ‘জাতির স্বার্থে, দেশের জনগণের স্বার্থে’ বিএনপি এই নির্বাচন কমিশনের সঙ্গে সংলাপে অংশ নেবে মন্তব্য করেন দলটির স্থায়ী কমিটির এই সদস্য।

“নির্বাচন কমিশন কখনোই নিরপেক্ষভাবে নির্বাচন পরিচালনা করতে পারবে না যতক্ষণ না পর্যন্ত দেশে একটি নিরপেক্ষ নির্দলীয় একটি সরকার থাকবে, যে সরকারের অধীনে নির্বাচন হবে। যেটাকে আমরা সহায়ক সরকার বলি।”

সাবেক আইনমন্ত্রী মওদুদ বলেন, “আমাদেরকে রাস্তায় নামতে দেওয়া হয়না। আমাদেরকে একটা সভা করতে দেওয়া হয় না। আমাদের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর রাঙামাটিতে একটা নৈতিক দায়িত্ব পালন করতে গিয়েছিলেন সেখানে যারা ভূমিধসে নিহতের পরিবার ও আহতদের সমবেদনা জানানো জন্য, সেখানে তাকে যেতে দেয়নি। সরকার কতটুক নিচু হয়ে যেতে পারে তা বলার নেই।”

নোয়াখালীতে নিজের প্রয়াত ছেলের স্মরণে ক্রিকেট টুর্নামেন্ট ‘ক্ষমতাসীনরা পণ্ড করে দিয়েছে’ বলে অভিযোগ করেন মওদুদ।

ঢাকাস্থ সেনবাগ জাতীয়তাবাদী ফোরামের সভাপতি হারুন-অর রশিদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এ বি এম ফারুকের পরিচালনায় সভায় ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি হাবিব উন নবী খান সোহেল, মহানগর নেতা আবদুল হান্নান, তৃণমূল দলের হানিফ ব্যাপারী, মোক্তার হোসেন পাটোয়ারি, শাহাদাত হোসেন আনসারী তিতুমীর, উনুস পাটোয়ারি বাচ্চু ও মোজাম্মেল হোসেন বক্তব্য দেন। প্রতিবাদ সভায় কারাবন্দি নেতা জয়নুল আবদিন ফারুকের মেয়ে ফারজানা ফারুক প্রেমা উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত