সিলেটটুডে ডেস্ক

০১ অক্টোবর, ২০১৭ ১৭:৪৫

রোহিঙ্গা-ঢল ঠেকাতে কঠোর না হওয়ায় সরকারের সমালোচনায় মির্জা আব্বাস

মিয়ানমার সেনাবাহিনীর নিপীড়নে প্রাণ বাঁচাতে বাংলাদেশে আশ্রয় নেওয়ার পর এবার সরকারের সমালোচনা করেছে বিএনপি। সীমান্তে রোহিঙ্গা মুসলিমদের ঢল ঠেকাতে কঠোর অবস্থান না নেওয়ায় সরকারের সমালোচনা করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস।

রোববার রাজধানীর নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে দুপুরে বিএনপির স্থায়ী কমিটির প্রয়াত সদস্য আসম হান্নান শাহের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া ও মিলাদ মাহফিলের আগে এক আলোচনায় তিনি এসমালোচনা করেন।

মির্জা আব্বাস বলেন, যখন মিয়ানমার রোহিঙ্গাদের পাঠানো শুরু করলো বাংলাদেশের ভেতরে, তখন যদি আমাদের সরকার একটা কঠিন অবস্থান নিত যে একজন রোহিঙ্গাও ভেতরে ঢুকতে পারবে না, একজন রোহিঙ্গার গায়ে হাত দেওয়া যাবে না। যদি এই অবস্থান সরকার নিতো, মিয়ানমার সরকারের সাধ্য ছিলো না তাদেরকে বাংলাদেশে পাঠানোর।

গত ২৪ আগস্ট রাতে বিদ্রোহী গোষ্ঠী আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (এআরএসএ) রাখাইনে ৩০টি পুলিশ পোস্ট ও একটি সেনা ঘাঁটিতে হামলা চালালে পুলিশসহ বেশ কয়েকজন নিহত হওয়ার পর থেকে রোহিঙ্গা গ্রামগুলোতে অভিযান শুরু করে মিয়ানমারের সেনাবাহিনী। দমন-পীড়নের মুখে পাঁচ লাখের বেশি রোহিঙ্গা সীমান্তবর্তী জেলা কক্সবাজারে আশ্রয় নিয়েছে।

সীমান্তে রোহিঙ্গাদের ঢল নামার পর বিএনপি তাদেরকে আশ্রয় দেওয়ার দাবি জানিয়েছিল। এবার বিএনপির পক্ষ থেকে আশ্রয় দেওয়া নিয়ে সমালোচনা হলো।

রোহিঙ্গাদের প্রশ্নে ভারতের অবস্থানের সমালোচনা করে এই বিএনপি নেতা বলেন, “আজকে যখন নাকি কসাইয়ের মতো মানুষ কাটছে মিয়ানমারে, তখন ভারত বললো আমরা মিয়ানমারের পাশে আছি। আবার এখন ভারত বলে রোহিঙ্গা সমস্যায় আমরা বাংলাদেশের পাশে আছি।

“আমরা স্পষ্ট করে বলতে চাই, রোহিঙ্গা ইস্যুতে আমাদের কারো পাশে দরকার নাই। এখন ইস্যু হলো মিয়ারমান ইস্যু, রোহিঙ্গাদের ফেরত পাঠানোর ইস্যু।”

বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরীর পরিচালনায় মিলাদ মাহফিলে দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, সাংগঠনিক সম্পাদক ও গাজীপুর জেলা সভাপতি ফজলুল হক মিলন, সাধারণ সম্পাদক কাজী সাইয়্যেদুল আলম বাবুল, প্রয়াত নেতার ছোট ছেলে আসম রিয়াজুল হান্নান বক্তব্য দেন। মিলাদে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালাম, শাহজাদা মিয়া, কেন্দ্রীয় নেতা মীর সরফত আলী সপু, কামরুজ্জামান রতন, এম এ মালেক, অঙ্গসংগঠনের আবদুল কাদের ভুঁইয়া জুয়েল, রাজীব আহসানসহ কয়েকশ নেতা-কর্মী অংশ নেন।

আপনার মন্তব্য

আলোচিত