সিলেটটুডে ডেস্ক

০৮ ফেব্রুয়ারি , ২০১৮ ১৯:৩৫

খালেদা জিয়ার নির্বাচনে অংশগ্রহণ নিয়ে যা বললেন আইনমন্ত্রী

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছরের সাজা হওয়ায় বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়া আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে পারবেন কি না, তা নিয়ে নানা প্রশ্ন উঠেছে। বৃহস্পতিবার রায়ের পর সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ বিষয়ে ব্যাখ্যা দিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

এ সময় আইনমন্ত্রী বলেন, সংবিধানে বলা আছে, নৈতিক স্খলনের জন্য কারও যদি দুই বছরের অধিক সাজা হয়, তাহলে তিনি সংসদ নির্বাচনে অংশ নিতে পারবেন না। সুপ্রিম কোর্ট ও হাইকোর্টের দুটি রায় আছে, তাতে বলা আছে, আপিল যতক্ষণ না পর্যন্ত শেষ হবে, ততক্ষণ পর্যন্ত মামলা পূর্ণাঙ্গ স্থানে যায়নি, সে জন্য দণ্ডপ্রাপ্ত হলেও তিনি নির্বাচন করতে পারবেন। আবার আরেকটি রায় আছে, তাতে পারবেন না। এখন ওনার (খালেদা জিয়া) ব্যাপারে আপিল বিভাগ এবং স্বাধীন নির্বাচন কমিশন কী সিদ্ধান্ত নেবে, সেটা তাদের বিষয়।

রায় নিয়েও সাংবাদিকদের প্রতিক্রিয়া জানান আইনমন্ত্রী। তিনি বলেন, ‘একজন সাবেক প্রধানমন্ত্রী দুর্নীতি করার পর সাজাপ্রাপ্ত হয়েছেন, এটা আমাদের ভাবমূর্তি খুব একটা উজ্জ্বল করে না। তবে অন্ততপক্ষে পৃথিবীর কাছে বলতে পারব, যারা দুর্নীতি করে, এ দেশে তাদের বিচার হয়।’

রায়ের পর এখন পরবর্তী পদক্ষেপ কী হবে, সেটিও জানান আইনমন্ত্রী। তিনি বলেন, ‘মামলার সার্টিফায়েড কপি পাওয়ার পর তারা আপিল করতে পারবেন। আপিলের সঙ্গে সঙ্গে জামিন আবেদনও করতে পারবেন।’

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায়ে খালেদা জিয়াকে ৫ বছরের সশ্রম কারাদণ্ড ও তারেক রহমানসহ অপর আসামিদের ১০ বছর সশ্রম কারাদণ্ড দেন আদালত। এছাড়া খালেদা জিয়া বাদে অপর ৫ আসামিকে ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা জরিমানা করা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত