সিলেটটুডে ডেস্ক

০৮ ফেব্রুয়ারি , ২০১৮ ১৯:৪৭

৫ বছর কারাভোগ করতে হবে না খালেদাকে!

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার পাঁচ বছরের সাজা হলেও এতদিন কারাভোগ করতে হবে না তাকে। নিয়ম অনুযায়ি এক মাস ৯ দিন কারাভোগ কম করতে হবে সাবেক এ প্রধানমন্ত্রীকে।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায়ে খালেদা জিয়াকে ৫ বছরের সশ্রম কারাদণ্ড ও তারেক রহমানসহ অপর আসামিদের ১০ বছর সশ্রম কারাদণ্ড দেন আদালত।

মামলার নথি অনুযায়ী, ১/১১-এর সময় খালেদা জিয়া কারাগারে আটক থাকার পর রমনা থানায় ৩ জুলাই জিয়া অরফানেজ ট্রাস্ট মামলা দায়ের করা হয়। পরে এ মামলায় তাকে আটক দেখানো হলে ২০০৮ সালের ১৭ জুলাই থেকে ২৬ আগস্ট পর্যন্ত এক মাস ৯ দিন খালেদা জিয়া কারাভোগ করেছিলেন।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী মোশাররফ হোসেন কাজল বলেন, এ মামলায় খালেদা জিয়া এর আগে এক মাস ৯ দিন কারাভোগ করেছিলেন।

এ বিষয়ে খালেদা জিয়ার আইনজীবী আমিনুল ইসলাম বলেন, এ মামলার ফৌজদারি কার্যবিধি ৩৫ ‘এ’ ধারা অনুযায়ী সাজা থেকে এসব দিন বাদ যাবে।

২০০৮ সালের ৩ জুলাই দুর্নীতি দমন কমিশন-দুদকের তৎকালীন উপ-সহকারী পরিচালক হারুন অর রশীদ ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাতের অভিযোগে রাজধানীর রমনা থানায় মামলাটি করেন।

এতে খালেদা জিয়া, তারেক রহমান, মমিনুর রহমান, কাজী সালিমুল হক কামাল, শরফুদ্দিন আহমেদ, সাঈদ আহমেদ ও গিয়াস উদ্দিনকে আসামি করা হয়। তদন্তে সাঈদ আহমেদ ও গিয়াস উদ্দিনের সম্পৃক্ততা না পাওয়ায় চার্জশিট থেকে তাদের নাম বাদ দেয়া হয়। তদন্তে নতুন করে আসামি হিসেবে যুক্ত হন ড. কামাল উদ্দিন সিদ্দিকী।

আপনার মন্তব্য

আলোচিত