সিলেটটুডে ডেস্ক

২৫ মার্চ, ২০১৮ ০৯:৪৪

নিবন্ধন হারানোর ঝুঁকিতে গণফোরাম

নির্দিষ্ট সময়ের মধ্যে নির্বাচন কমিশনে দলের কাগজপত্র জমা না দেওয়ায় নিবন্ধন হারানোর ঝুঁকিতে রয়েছে ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন গণফোরাম। তবে দলটি কাগজ জমা দেওয়ার সময় চেয়ে ইসিতে আবেদন করেছে। এছাড়া ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলন কাগজপত্র জমা দেয় নি, সময় চেয়েও আবেদন করেনি তারা। ইসি সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, আগামী একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে আওয়ামী লীগ ও বিএনপিসহ নিবন্ধিত ৪০টি রাজনৈতিক দলের গঠনতন্ত্র পর্যালোচনা করার উদ্যোগ নিয়েছিল নির্বাচন কমিশন। সে ক্ষেত্রে দলগুলো বিধি-বিধানের আলোকে পরিচালিত হচ্ছে কিনা তাও খতিয়ে দেখা হয়েছে। কিন্তু ৩৮টি দল নির্ধারিত সময়ের মধ্যে কাগজপত্র জমা দিলেও দুটি দল তা দিতে ব্যর্থ হওয়ায় তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে যাচ্ছে ইসি।

ইসির সচিব মো. হেলালউদ্দীন আহমদ বলেন, গণফোরাম ও ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলন তাদের কাগজপত্র জমা দেয়নি। গণফোরামের সভাপতি ড. কামাল কাগজপত্র জমা দেয়ার জন্য ৬ মাস সময় চেয়েছেন। তাকে ৩ মাস সময় দেয়া হয়েছে। এ সময়ের মধ্যে কাগজপত্র জমা দিতে হবে।

তিনি আরও বলেন, ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলন থেকে কোনো সময় চাওয়া হয়নি। ফলে তারা কেন কাগজপত্র জমা দেবে না তা জানতে চেয়ে নোটিশ দেয়া হয়েছে। আগামী ১৫ দিনের মধ্যে তারা নোটিশের জবাব না দিলে দলটির নিবন্ধন বাতিল করা হবে।

উল্লেখ্য, ২০০৮ সালে প্রথমবারের মতো ৪০টি দলকে নিবন্ধন দেয় ইসি। সেই সময় অন্যান্য দলের সঙ্গে এই দল দুটিও নিবন্ধন নেয়। কিন্তু নিবন্ধন নিলেও শর্ত মানছে না তারা। এছাড়া এসব দলের কেন্দ্রীয় ও মাঠ পর্যায়ে কোনো অফিস বা কমিটিও নেই।

আপনার মন্তব্য

আলোচিত