সিলেটটুডে ডেস্ক

০৫ এপ্রিল, ২০১৮ ২১:১৫

ছাত্রলীগের সম্মেলন ১১ ও ১২ মে

বাংলাদেশ ছাত্রলীগের ২৯তম কেন্দ্রীয় সম্মেলনের তারিখ ঘোষণা করেছেন সংগঠনের সভাপতি সাইফুর রহমান সোহাগ। আগামী ১১ ও ১২মে ছাত্রলীগের ২৯তম সম্মেলন অনুষ্ঠিত হবে বলে জানান তিনি।

বৃহস্পতিবার (৫ এপ্রিল) সকালে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে ছাত্রলীগের প্রধান কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলন থেকে ২৯তম কেন্দ্রীয় সম্মেলনের ঘোষণা আসে।

সেই সাথে ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের সম্মেলন ২৪ এপ্রিল, মহানগর উত্তরের সম্মেলন হবে ২৬ এপ্রিল। অপরদিকে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সম্মেলন হবে ২৯ এপ্রিল অনুষ্ঠিত হবে বলেও জানান ছাত্রলীগ নেতারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান বলেন, এ সংগঠনের ১০৯টি সাংগঠনিক ইউনিট, ৫০টি আন্তর্জাতিক ইউনিট, অর্ধ সহস্র উপজেলা ইউনিট এবং ৪ হাজার ৫৫০টি ইউনিয়ন ইউনিট রয়েছে। ২০১৫ সালের জুলাইতে বর্তমান কমিটি দায়িত্ব নেওয়ার পর প্রায় সবগুলো আংশিক কমিটিকে পূর্ণাঙ্গ করা হয়েছে। বেশ কয়েকটি ইউনিটে কমিটি গঠন প্রক্রিয়াধীন রয়েছে।

সংগঠনটির সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন বলেন, মোট ৬৮টি জেলা কমিটি গঠন করেছেন। বেশ কিছু প্রক্রিয়াধীন রয়েছে। সেগুলো সম্মেলনের আগে শেষ করা হবে। গঠনতন্ত্র অনুসারে সম্মেলন করতে সব ধরনের প্রস্তুতি থাকবে। এরপরও যেকোনো ক্ষেত্রে নেত্রীর সিদ্ধান্তই চূড়ান্ত।

বর্তমান কমিটি কতটুকু সফল হয়েছে বলে মনে করেন- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে সোহাগ বলেন, “আমি তো মনে করি, শতভাগ সফল। শতভাগ সফলতার পরে কিন্তু ব্যর্থতা থাকে না।”



সফলতা-ব্যর্থতা নিয়ে জাকির বলেন, “আমরা দুই ভাই মনে করি, ছাত্রলীগের যত অর্জন আছে তা কেন্দ্রীয় কমিটি, সকল নেতা ও ছাত্রলীগের সর্বস্তরের নেতাকর্মীর। অন্যদিকে সকল ব্যর্থতার দায়ভার আমাদের দুজনের। তারপরও আমাদের সফলতা ও ব্যর্থতা নির্ধারণ করবে দেশের ছাত্রসমাজ ও জনগণ।”

ছাত্রলীগের গঠনতন্ত্র অনুসারে বর্তমান কমিটির মেয়াদকাল পূর্ণ হয়েছিল ২০১৭ সালের জুলাই মাসে। ২০১৫ সালের ২৬ ও ২৭ জুলাই ছাত্রলীগের ২৮তম সম্মেলন সাইফুর রহমানকে সভাপতি ও এস এম জাকির হোসাইনকে সাধারণ সম্পাদক করে ছাত্রলীগের কমিটি ঘোষণা করা হয়েছিল।

মেয়ারপূর্ণের পর ছয় মাসেও সম্মেলন না করায় আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার নির্দেশে গত ৬ জানুয়ারি ছাত্রলীগকে সম্মেলন করে নতুন নেতৃত্ব বাছাইয়ের কথা বলেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

এরপর ৩১ মার্চ ও ১ এপ্রিল ২৯ তম সম্মেলনের তারিখ নির্ধারণ করলেও ওই তারিখে সম্মেলন হবে না বলে ৯ মার্চ ছাত্রলীগ সভাপতি ও সাধারণ সম্পাদকের কাছ থেকে ঘোষণা আসে।

পরবর্তীতে ৩১ মার্চ আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের বৈঠকে সভানেত্রী শেখ হাসিনার কড়া নির্দেশ দেন যেন মে মাসের মধ্যেই সম্মেলন করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত