সিলেটটুডে ডেস্ক

০৭ ডিসেম্বর, ২০১৯ ২১:১৬

ঠাকুরগাঁওয়ে ফের আত্মীয়ে ভরা কমিটি

আওয়ামী লীগের বিভিন্ন ইউনিটের কমিটি গঠন চলছে। সম্মেলনের মাধ্যমে অধিকাংশ জেলা-উপজেলা কমিটি হচ্ছে, তবে সেখানে বেশিরভাগ জায়গায় কাউন্সিল হচ্ছে না; ডেলিগেটরা সম্মেলনে উপস্থিত থাকলেও তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাচ্ছেন না। সমঝোতার মাধ্যমে গঠিত সেই কমিটিতে যারাই আসছেন তাদের নিয়ে নানা মহলে আলোচনা চলছে।

সম্মেলনে উপস্থিত কেন্দ্রীয় নেতারা কমিটিতে আত্মীয়স্বজনদের না রাখার ঘোষণা দিলেও বাস্তবে সেটা হচ্ছে কমই। এমনকি বক্তব্যের ঘণ্টাখানেকের মধ্যে গঠিত কমিটিতে আত্মীয়স্বজনের আধিক্য লক্ষ্য করা যাচ্ছে। তেমনই আরও এক ঘটনা ঘটল এবার ঠাকুরগাঁওয়ে।

গত শুক্রবার ছিল ঠাকুরগাঁও জেলা আওয়ামী লীগের সম্মেলন। সম্মেলনের প্রধান অতিথি আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক কমিটিতে আত্মীয়তা-স্বজনপ্রীতি রোখার নির্দেশনা দিয়ে বক্তব্য দেন। বক্তব্যের ঘণ্টা খানেকের মধ্যেই তিনি ২৪ সদস্যের কমিটি ঘোষণা করেন। কমিটির সদস্যদের মধ্যে আটজনই নিকটাত্মীয়। তারা সম্পর্কে স্বামী-স্ত্রী, বাবা-ছেলে, সম্বন্ধী-ভগ্নিপতি ও ভাই-ভাই।

সম্মেলনের প্রধান অতিথি জাহাঙ্গীর কবির নানক বলেন, দলের মধ্যে যদি কোনো অনুপ্রবেশকারী ঢুকে থাকে, তাহলে তাদের ছেঁকে ছেঁকে দল থেকে বের করে দেওয়া হবে। আওয়ামী লীগের কমিটিতে কোনো ধরনের স্বজনপ্রীতি-আত্মীয়তা চলবে না। কমিটিতে শালা-সম্বন্ধী, মামা-ভাগনে, ভাগনি-শালী—এগুলো চলবে না।

এ বক্তব্যের ঘণ্টা খানেক পরই দ্বিতীয় অধিবেশনে জাহাঙ্গীর কবির নানক কাউকে প্রার্থী হওয়ার সুযোগ না দিয়ে সরাসরি সভাপতি পদে মু. সাদেক কুরাইশী ও সাধারণ সম্পাদক পদে দীপক কুমার রায়ের নাম ঘোষণা করেন। এরপর কার্যকরী সদস্য পদে রমেশ চন্দ্র সেন, দবিরুল ইসলাম ও ইমদাদুল হকের নাম এবং সহসভাপতি পদে মাহবুবুর রহমান ওরফে খোকন, মাহবুবুর রহমান ওরফে বাবলু, শেখর কুমার রায়, সেলিনা জাহান, তোজাম্মেল হক, প্রবীর কুমার রায়, আখতারুল ইসলাম, এস এম মঈন ও ফজলুল হক জনের নাম ঘোষণা করেন। যুগ্ম সাধারণ সম্পাদক পদে আসম গোলাম ফারুক, মোস্তাক আলম ও মো. মনিরুজ্জামান। সাংগঠনিক সম্পাদক পদে আছেন জুলফিকার আলী, মাজহারুল ইসলাম, সন্তোষ আগরওয়ালা। মহিলা সম্পাদক পদে আয়শা সিদ্দিকা, প্রচার মোস্তাফিজুর রহমান, দপ্তর সম্পাদক পদে মো. নাসিরুল ইসলাম ও অর্থবিষয়ক পদে বেলাল হোসেনের নাম ঘোষণা করেন।

ঘোষিত এ কমিটি সাধারণ সম্পাদক দীপক কুমার রায় ও সহসভাপতি শেখর কুমার রায় দুই ভাই। সহসভাপতি মাহবুবুর রহমান ওরফে খোকন ও মহিলাবিষয়ক সম্পাদিকা আয়েশা সিদ্দিকা স্বামী-স্ত্রী। আসম গোলাম ফারুক ও মোস্তাক আলম সম্বন্ধী-ভগ্নিপতি এবং দবিরুল ইসলাম ও মাজহারুল ইসলাম সম্পর্কে বাবা-ছেলে।

আরও পড়তে পারেন: এমপি দবিরুলের ভাইদের সেই কমিটি বাতিল

আওয়ামী লীগের কর্মী মো. আতাউর রহমান বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বক্তব্যে সব সময় দলের কমিটি গঠনের সময় স্বজনপ্রীতি ও আত্মীয়তা বর্জনের কথা বলে এলেও আমরা মানছি না। কেন্দ্রীয় নেতারা পর্যন্ত বক্তব্যে ভালো ভালো কথা বললেও কাজের সময় সেটা ভুলে যান। জেলা আওয়ামী লীগের কমিটি ঘোষণার সময়ও এমনটি হয়েছে।’

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য রমেশ চন্দ্র সেন বলেন, ঠাকুরগাঁও জেলা সম্মেলন সুষ্ঠু ও নিয়মতান্ত্রিক প্রক্রিয়ায় সম্পন্ন হয়েছে। কমিটিতে যারা স্থান পেয়েছেন, তাঁরা অনেকেই নিকটাত্মীয় হলেও সবাই দলে সক্রিয়। একটি পক্ষ দলকে ক্ষতিগ্রস্ত করতে এসব অভিযোগ করে যাচ্ছে।

আরও পড়তে পারেন: দুই ভাইকে সভাপতি ও সাধারণ সম্পাদক করলেন এমপি

এরআগে গত ২৫ নভেম্বর ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলা আওয়ামী লীগের সম্মেলনে ঠাকুরগাঁও-২ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি দবিরুল ইসলাম তার দুই ভাইকে সভাপতি ও সাধারণ সম্পাদক ঘোষণা করে কমিটি করেছিলেন। ওই কমিটিতে সাংসদের দুইভাইকে শীর্ষ দুই পদে নিয়োগ দেওয়ার পর সমালোচনা শুরু হলে সেই কমিটি বাতিল করা হয়।

সাংসদ দবিরুল ইসলাম ঠাকুরগাঁও জেলা আওয়ামী লীগের সদ্য সাবেক সভাপতি। তার মেজ ভাই মোহাম্মদ আলী উপজেলা আওয়ামী লীগের গত কমিটিরও সভাপতি ছিলেন। মোহাম্মদ আলী বালিয়াডাঙ্গী উপজেলা পরিষদের চেয়ারম্যানও ছিলেন। সাংসদের আরেক ভাই সফিকুল ইসলাম উপজেলা আওয়ামী লীগের সাবেক জ্যেষ্ঠ সহসভাপতি ও উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান; নতুন কমিটিতে তিনি সাধারণ সম্পাদক হয়েছেন। সাংসদের বড় ছেলে মাজহারুল ইসলাম জেলা আওয়ামী লীগের গত কমিটির সাংগঠনিক সম্পাদক। ভাতিজা (মোহাম্মদ আলীর বড় ছেলে) আকরাম আলী বালিয়াডাঙ্গীর বড়বাড়ি ইউপির চেয়ারম্যান ও উপজেলা যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক। মোহাম্মদ আলীর আরেক ছেলে আলী আসলাম উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক। সাংসদের ছোট ছেলে মোমিনুল ইসলাম উপজেলা ছাত্রলীগের সভাপতি। আর ভাগনে–বউ সুমি আক্তার উপজেলা যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক।

আপনার মন্তব্য

আলোচিত