COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

54

Confirmed Cases,
Bangladesh

06

Deaths in
Bangladesh

25

Total
Recovered

862,573

Worldwide
Cases

42,528

Deaths
Worldwide

179,127

Total
Recovered

Source : IEDCR

Source : worldometers.info

সিলেটটুডে ডেস্ক

১৮ মার্চ, ২০২০ ১৫:৪০

তবু ভোটগ্রহণে অনড় নির্বাচন কমিশন

নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ ঠেকাতে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে সারাদেশে জনসমাগম না করতে যখন রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) নির্দেশনা রয়েছে তখনও তিনটি সংসদীয় আসন একটি সিটি করপোরেশন নির্বাচনে ভোটগ্রহণের সিদ্ধান্তে অনড় রয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

আগামী ২১ মার্চ ঢাকা-১০, গাইবান্ধা-৩ ও বাগেরহাট-৪ আসনের উপনির্বাচনে ভোটগ্রহণে সূচি রয়েছে নির্বাচন কমিশনের। এছাড়াও আগামী ২৯ মার্চ চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন। আওয়ামী লীগের সংসদ সদস্য ইউনূস আলীর মৃত্যুতে ২৭ ডিসেম্বর গাইবান্ধা- ৩ ও মোজাম্মেল হোসেনের মৃত্যুতে ৯ জানুয়ারি বাগেরহাট-৪ এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে অংশ নিতে সংসদ সদস্য ফজলে নূর তাপস পদত্যাগ করায় ঢাকা-১০ আসন শূন্য হয়।  

এদিকে, এই উপনির্বাচন এবং সিটি নির্বাচনে করোনা সংক্রমণের আশঙ্কার কথা জানিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। বিশেষ করে ইভিএম মেশিনে অনুষ্ঠেয় ঢাকা-১০ আসনের উপনির্বাচনে বেশি ঝুঁকির কথা জানিয়েছেন তারা।

এদিকে দেশে এপর্যন্ত করোনা ভাইরাসে ১০ আক্রান্তসহ পরিস্থিতি উদ্বেগজনক হলেও নির্বাচন কমিশন (ইসি) এসব নির্বাচন অনুষ্ঠানের সিদ্ধান্তে অনড় রয়েছে। কমিশন বলেছে, করোনার শঙ্কা রয়েছে, তবে আমরা আগামী ২১ মার্চ নির্দিষ্ট দিনে ভোট করতে চাই। নির্বাচনের প্রস্তুতির অংশ হিসেবে গত রোববার (১৫ মার্চ) নির্বাচনি প্রশিক্ষণ ইন্সটিটিউটে (ইটিআই) অনুষ্ঠিত ঢাকা-১০ আসনের আইনশৃঙ্খলা সংক্রান্ত বৈঠক অনুষ্ঠিত হয়। প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা উদ্বোধনী বক্তব্য দেওয়ার পর রুদ্ধদ্বার বৈঠক অনুষ্ঠিত হয়।

জানা গেছে, রুদ্ধদ্বার বৈঠকে ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনারসহ পুলিশ ও গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা শঙ্কা প্রকাশ করে বলেন, করোনা ভাইরাস প্রাদুর্ভাবের মধ্যে অনুষ্ঠেয় নির্বাচনে ভোটারদের মধ্যে তা সংক্রমণের ঝুঁকি রয়েছে। বিশেষ করে ঢাকা-১০ আসনের ভোটে ইভিএমের ব্যবহার করা হবে। এই মেশিনে প্রত্যেক ভোটারের আঙ্গুলের ছাপ নেওয়ার কারণে ভাইরাস ছড়ানোর ঝুঁকি রয়েছে। তারা প্রত্যেক ভোটকক্ষে টিস্যু ও জীবাণুনাশক ওষুধ (স্যানিটাইজার) রাখার পরামর্শ দিয়ে বলেছেন, প্রত্যেক ভোটারকে ইভিএমে আঙুল দেওয়ার আগে তাকে হাত জীবাণুমুক্ত করতে ভোটগ্রহণ কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া প্রয়োজন। এ কাজে ভোটগ্রহণে কিছুটা গতি কমবে এবং ভোটারদের মধ্যে অসন্তোষ দেখা দিতে পারে। তবে নির্বাচনের সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি ভালো রয়েছে জানান তারা।

ঢাকা-১০ আসনের উপনির্বাচনের রিটার্নিং কর্মকর্তা জি এম শাহাতাব উদ্দিন বলেন, ‘করোনা নিয়ে শঙ্কা প্রকাশ করা হয়েছে এটা ঠিক। তবে সবাই সতর্কতার কথাই বেশি বলেছেন। বিশ্ব পরিস্থিতিতে আমরা সবাই এটা নিতে সতর্ক আছি এবং থাকবো। ভোটের সময় টিস্যু ও হ্যান্ড ওয়াশ সরবরাহ করা হবে। আইনশৃঙ্খলা বাহিনী দরকার হলে মাস্ক ব্যবহার করবে। আমরা কেউই চাই না অনাকাঙ্ক্ষিত কিছু হোক।’

এদিকে উদ্বোধনী অনুষ্ঠানে করোনা ভাইরাস প্রসঙ্গে সিইসি বলেন, ‘করোনা ভাইরাসের কারণে বিশ্বব্যাপী আতঙ্ক ছড়িয়েছে। ঘণ্টায় ঘণ্টায় পরিস্থিতির অবনতি ঘটছে। তবে এসব মেনে নিয়েই কাজ করতে হবে। করোনা ভাইরাস নিয়ে সবাই আতঙ্কগ্রস্ত। তবে কমিশন এখনও পর্যন্ত নির্বাচন স্থগিত করতে চাইছে না। ২১ মার্চ ভোটগ্রহণ হবে।’

তিনি বলেন, ‘‘বাঙালি ‘ন্যাশন অব টলারেন্স’, এর চেয়ে বড় বড় দুর্যোগ সম্মিলিতভাবে মোকাবিলা করেছে। দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ মডেল।’’

উল্লেখ্য, বাংলাদেশে এখন পর্যন্ত নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১১ জন। এদের মধ্যে তিনজন সুস্থ হয়েছেন। এছাড়াও দুই হাজারের বেশি লোক করোনাভাইরাসের শঙ্কায় হোম কোয়ারেন্টাইনে রয়েছেন।

আপনার মন্তব্য

আলোচিত