সিলেটটুডে ডেস্ক

০৯ ডিসেম্বর, ২০১৫ ২৩:৪৭

শিল্পকলা একাডেমির আয়োজনে বধ্যভূমিতে আলো প্রজ্জ্বলন ও র‌্যালি

সিলেট জেলা শিল্পকলা একাডেমীর উদ্যোগে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার সংলগ্ন বধ্যভূমিতে আলো প্রজ্জ্বলন ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমীর নির্দেশনায় গণহত্যার শিকারগ্রস্থদের স্মরণ ও মর্যাদাদান এবং গণহত্যা প্রতিরোধের আন্তর্জাতিক দিবস হিসেবে প্রতিষ্ঠার লক্ষ্যে বুধবার সন্ধ্যা ৬টায় এ কার্যক্রম অনুষ্ঠিত হয়।

জেলা কালচারাল অফিসার অসিত বরণ দাশ গুপ্তের সঞ্চালনায় অনুষ্ঠানের সংক্ষিপ্ত আলোচনা পর্বে বক্তব্য রাখেন প্রধান অতিথি সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এস এম ফেরদৌস।

আরো বক্তব্য রাখেন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী কেন্দ্রীয় সংসদের সহসভাপতি ব্যারিস্টার মো. আরশ আলী, সিলেট মহানগর মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডার ভবতোষ রায় বর্মণ, ডেপুটি কামন্ডার আব্দুল খালিক ও বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতি মন্ডলীর সদস্য মোকাদ্দেস বাবুল ।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সিলেট মহানগর মুক্তিযোদ্ধা ইউনিট ডেপুটি কমান্ডার মন্নাফ খান, বাংলাদেশ শিশু একাডেমীর সাবেক জেলা সংগঠক মাহবুবুজ্জামান চৌধুরী, সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের সহসভাপতি খোয়াজ রহিম সবুজ, দিপংকর চক্রবর্ত্তী, শাহ মো. আবদুল ওদুদ চৌধুরী, আব্দল হান্নান, হীরক দেব, মৃণাল কান্তি রায়, সাইফর রহমান সুমন, আবু বকর মো. আলআমিন, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের সাইফুল ইসলাম, ময়না মিয়া, নূর আহাম্মদ কামাল, নাসির উদ্দিন, ইন্দ্রভূষণ দাস, সাজ্জাদ হোসেন ও গোলাম দস্তগীর প্রমুখ।

১৯৭১ সালে বাংলাদেশে পাকিস্থানি হানাদার বাহিনী ও তার দোসররা যে গণহত্যা চালিয়েছিল তার দৃষ্টান্ত বিরল। এত কম সময়ে একটি দেশে ৩০ লক্ষেরও বেশি মানুষ কোথাও হত্যা করা হয়নি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এ ঘটনা প্রথম। বিশ্বের বিভিন্ন দেশের গণহত্যার শিকারগ্রস্থ ও নির্যাতিত মানুষদের স্মৃতির প্রতি শ্রদ্ধা রেখে ১১ সেপ্টেম্বর ২০১৫ জাতিসংঘের সাধারণ সভায় ৯ ডিসেম্বরকে গণহত্যার শিকারগ্রস্থদের স্মরণ ও মর্যাদাদান এবং গণহত্যা প্রতিরোধের আন্তর্জাতিক দিবস হিসেবে প্রচার করার সিদ্ধান্ত গ্রহণ করেছে।

আপনার মন্তব্য

আলোচিত