সংবাদ বিজ্ঞপ্তি

১০ মে, ২০২৩ ১১:২৭

শরণার্থী, রাজনৈতিক আশ্রয়প্রার্থীদের বিনামূল্যে সহায়তা প্রদানে ফ্রান্স আইনজীবীর আগ্রহ

বাংলাদেশি মানবাধিকার আইনজীবী অ্যাডভোকেট শাহানুর ইসলামের সঙ্গে ফ্রান্সের ফৌজদারি আইনজীবী ক্লেমেন্স উইটের বৈঠকে বাংলাদেশি শরণার্থী, রাজনৈতিক আশ্রয়প্রার্থী ও অভিবাসীদের বিনামূল্যে আইনগত সহায়তা প্রদান বিষয়ক আলোচনা হয়েছে।

৯ মে প্যারিসের সেইরোতে অবস্থিত আইনি সংস্থা ছ্যাভান এন্ড উইট অ্যাডভোকেটস-এ ঘন্টাব্যাপী এই বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে অন্যান্যদের পাশাপাশি পারিসে বসবাসরত বাংলাদেশি মানবাধিকার কর্মী মঈনুদ্দীন খান এবং আইনি সংস্থা ছ্যাভান এন্ড উইট অ্যাডভোকেটস-এ কর্মরত আইনজীবী থিও বেরেবি অংশগ্রহণ করেন।

ক্লেমেন্স উইট প্যারিস বারের একজন বিখ্যাত ফৌজদারি আইনজীবী এবং আইন সংস্থা ছ্যাভান ও উইট অ্যাডভোকেটস-এর অংশীদার।

অ্যাডভোকেট শাহানুর ইসলাম জাস্টিসমেকার্স বাংলাদেশের প্রতিষ্ঠাতা মহাসচিব এবং বর্তমানে মারিয়েন ইনিশিয়েটিভ ফর হিউম্যান রাইটস ডিফেন্ডারের বিজয়ী হিসেবে ফ্রান্সে অবস্থান করছেন।

বৈঠকে অ্যাডভোকেট শাহানূর ইসলাম সাংবাদিক, আইনজীবী ও মানবাধিকার কর্মীদের বিরুদ্ধে চলমান সহিংসতা ও নিপীড়নসহ বাংলাদেশের বর্তমান মানবাধিকার পরিস্থিতি তুলে ধরেন।

তিনি বাংলাদেশে দীর্ঘদিন যাবত ঘটে আসা জাতিগত, ধর্মীয়, সামাজিক ও যৌন সংখ্যালঘু গোষ্ঠীর বিরুদ্ধে সহিংসতাসহ নির্যাতন, বিচার বহির্ভূত হত্যা ও গুমের মতো মানবাধিকার লঙ্ঘনজনিত বিভিন্ন বিষয়ে গুরুত্বারোপ করেন।

অ্যাডভোকেট শাহানূর ইসলাম পারিবারিক সহিংসতা, ধর্ষণ, যৌন সহিংসতা, শারীরিক ও মানসিক নির্যাতন, চিকিৎসা ও আশ্রয়ের অভাব, পারিবারিক পুনর্মিলন ও পূনরেত্রীকরণ, আশ্রয় প্রক্রিয়া ও ভাষাগত সমস্যাসহ ফ্রান্সে বসবাসরত বাংলাদেশি বংশোদ্ভূত রাজনৈতিক আশ্রয়প্রার্থী, শরণার্থী ও অভিবাসীদের বিভিন্ন চ্যালেঞ্জের বিষয়েও বৈঠকে আলোচনা করেন।

বৈঠকে, উভয়পক্ষ ফ্রান্সে বসবাসকারী বাংলাদেশি শরণার্থী, রাজনৈতিক আশ্রয়প্রার্থী ও অভিবাসীদের জন্য সহায়তা পরিষেবাসমুহ সহজে প্রাপ্তি নিশ্চিত করতে ভবিষ্যতে এক্ত্রে কাজ করার উপায় নিয়েও আলোচনা করেন।

জাস্টিসমেকার্স বাংলাদেশ ইন ফ্রান্স তথ্য প্রচারাভিযান, আইনি ও অনুবাদ পরিষেবা, হেল্পলাইন বা হটলাইন স্থাপন, স্থানীয় এনজিও ও সহায়তা সংস্থাগুলির সাথে সহযোগিতা, কর্মশালা ও প্রশিক্ষণ সেশন পরিচালনা, অনলাইন তথ্য হাব তৈরি, আউটরিচ ও বাংলাদেশি সম্প্রদায়ের সম্পৃক্ততা এবং নীতি নির্ধারণী অ্যাডভোকেসি কার্যক্রম পরিচালনা করার পরিকল্পনা করেছে বলে বৈঠকে জানান।

আপনার মন্তব্য

আলোচিত