সিলেটটুডে ডেস্ক

২৭ জুলাই, ২০২৩ ২১:১২

দ্বীন প্রতিষ্ঠায় ত্যাগ স্বীকারে প্রস্তুত থাকাই কারবালার মহান শিক্ষা: মনজুরুল করিম মহসিন

বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়ার কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মো. মনজুরুল করিম মহসিন বলেন, হযরত হুসাইনসহ (রা.) আহলে বাইতের প্রতি মুহাব্বাত পোষণ করা আমাদের ঈমানী দাবি। পবিত্র কুরআন ও হাদিসে শরিফেও তাদের প্রতি মুহাব্বাত পোষণ করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। রাসূল (সা.) হযরত হাসান ও হুসাইনকে জান্নাতি যুবকদের সরদার হিসেবে ঘোষণা করেছেন। রাসূলে আকরাম (সা.) এর কলিজার টুকরা নাতিদেরকে অত্যন্ত ভালোবাসতেন এবং উম্মাহকেও তাদেরকে ভালোবাসার নির্দেশনা দিয়েছেন। অথচ হুসাইনের সাথে এহেন নিষ্ঠুরতা যারা প্রদর্শন করলো তাদেরকে নির্দোষ প্রমাণের চেষ্টা অবিরত চলছে। ইয়াজিদের অনুসারীরা এখনো সময়ে সময়ে তাদের মিশন প্রচার করছে। এদের ভ্রান্ত কার্যকলাপের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলাই কারবালার শিক্ষা। হুসাইন তাঁর শির মুবারক দ্বীনের পথে কুরবান করেছেন, কিন্তু পাপিষ্ঠ ইয়াজিদের কাছে বাইয়াত গ্রহণ করেননি। দ্বীনের জন্য মহান এই আত্মত্যাগ আমাদের এই শিক্ষা দেয়, দ্বীন প্রতিষ্ঠায় যেকোনো ত্যাগ স্বীকারে আমাদের প্রস্তুত থাকতে হবে।

তিনি আরও বলেন, সায়্যিদ আহমদ শহীদ বেরলভী (র.), মুজাদ্দিদে আলফে সানী (র), ফুলতলী ছাহেব কিবলাহ (র.) এর মতো যুগশ্রেষ্ঠ মনীষীগণ যুগে যুগে হোসাইন (রা.) এর ত্যাগের চেতনাকে ধারণ করে বাতিল ও তাগুতি শক্তির বিরুদ্ধে বলিষ্ঠ হয়েছেন। এর থেকে শিক্ষা নিয়ে অন্যায়-অবিচার আর বাতিল মতবাদের বিরুদ্ধে আমাদের কণ্ঠস্বরকেও উঁচু করতে হবে। শুধু মুখে হুসাইনি সৈনিকের দাবি নয়, বরং জীবনের প্রতিটি ক্ষেত্রে হুসাইনি আদর্শ ও চেতনার প্রতিফলন ঘটানো প্রয়োজন। আহলে বাইতের প্রতি মুহাব্বাত প্রদর্শনেই আছে জীবনের সার্থকতা।

বৃহস্পতিবার (২৭ জুলাই) দুপুর ১২টায় ঘোড়াডুম্বুর হাফিজিয়া দাখিল মাদরাসা কনফারেন্স হলে বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়া সুনামগঞ্জ জেলা আয়োজিত ‘ইমাম হুসাইন (রা.) এর আত্মত্যাগ: শিক্ষা ও দর্শন’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি কথাগুলো বলেন।

সুনামগঞ্জ জেলা তালামীযের সভাপতি মো. মুহাইমিনুল হকের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মুহাম্মদ শাহ আলমের পরিচালনায় সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য দেন সুনামগঞ্জ জেলা আল ইসলাহর সভাপতি মাওলানা তাজুল ইসলাম আলফাজ, সংগঠনের কেন্দ্রীয় সহ অফিস সম্পাদক মাসরুর হাসান জাফরী, সাবেক কেন্দ্রীয় সহ শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক মাওলানা আবুল ফযল মো. ত্বাহা, সুনামগঞ্জ জেলা তালামীযের সাবেক সহ সভাপতি মাওলানা নাজমুল হুদা মিসবাহ, ঘোড়াডুম্বুর হাফিজিয়া দাখিল মাদরাসার সহ সুপার মাওলানা নুমান আহমদ, জেলা তালামীযের সহ সভাপতি আবু হেনা মো. ইয়াসিন, সহ সাধারণ সম্পাদক মুহাম্মদ আল-আমীন, সাংগঠনিক সম্পাদক আলী আহমদ নাঈম।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা তালামীযের প্রচার সম্পাদক ফয়সল আহমদ, সহ প্রচার সম্পাদক তারেক আহমদ রাজু, অর্থ সম্পাদক মুহাম্মদ শাহজাহান, ঘোড়াডুম্বুর হাফিজিয়া দাখিল মাদরাসাস সহকারী শিক্ষক মাওলানা নুর মোহাম্মদ, হাফিজ রায়হান আহমদ, হাফিজ সফর আলী, মাওলানা ময়নুল ইসলাম, মাওলানা তারেক আহমদ, মাওলানা ফখরুদ্দিন, মাওলানা তারেক উদ্দিন, তারেক আহমদ, জেলা তালামীযের সহ প্রশিক্ষণ সম্পাদক বেলাল আহমদ, সহ শিক্ষা ও সাংস্কৃতিক সম্পাদক রমিজ উদ্দিন, তথ্য ও প্রযুক্তি সম্পাদক সোহানুর রহমান, সহ তথ্য ও প্রযুক্তি সম্পাদক এইচ এম আব্দুল বাছিত, সদস্য- আলী নূর রহমান, ছাতক দক্ষিণ উপজেলা সাধারণ সম্পাদক কাওছার আহমদ চৌধুরী, দোয়ারা (পশ্চিম) উপজেলা সাধারণ সম্পাদক লায়েক সোহাগ, ছাতক (দক্ষিণ) উপজেলা সহ সাধারণ সায়েম মিয়া প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত