সিলেটটুডে ডেস্ক

২৪ ফেব্রুয়ারি , ২০২৪ ১২:২৫

‘ঢালপত্র’ পদক পেলেন ৪ ছড়াকার

ছড়াসাহিত্যে বিশেষ অবদান রাখার জন্য দেশের চারজন ছড়াকারকে ঢালপত্র পদক ২০২৩ ও ২০২৪ দেওয়া হয়েছে।

শুক্রবার সন্ধ্যায় সিলেটের সাহিত্য ক্যাফে আয়োজিত কবি দিলওয়ার মঞ্চে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে পদকপ্রাপ্তদের হাতে পদক তোলে দেওয়া হয়।

ঢালপত্র পদক প্রবক্তা ছড়াকার সম্পাদক শাহাদত বখত শাহেদের সভাপতিত্বে অনুষ্ঠিত পদক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট লেখক ও গবেষক জনাব নন্দলাল শর্মা।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দৈনিক কালবেলার সিলেট ব্যুরো প্রধান লিয়াকত শাহ ফরিদী, কবি ও সম্পাদক পুলিন রায়, ছড়াকার ও প্রাবন্ধিক জয়নাল আবেদীন জুয়েল।

ঢালপত্র পদক প্রাপ্তরা হলেন মো. রুহেল, রনক আহমদ চৌধুরী পদক-২০২৩, দেলোয়ার হোসেন দিলু ও রিপন আহমদ ফরিদী পদক-২০২৪ গ্রহণ করেন।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, ছড়াসাহিত্য সাহিত্যের একটি শক্তিশালী মাধ্যম, যে মাধ্যমে অতিঅল্প কথায় অনেক গুরুত্বপূর্ণ বিষয় তোলে ধরা যায় যা কবিতায় তোলে আনা যায় না।

তিনি বলেন, ইতিহাস আলোচনা করলে ছড়ার ভূমিকা অস্বীকার করার কোনো সুযোগ নেই। দেশভাগ, ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ, স্বৈরাচারবিরোধী আন্দোলন, সমাজের অসঙ্গতি ও অনিয়মের বিরুদ্ধে ছড়াকারদের ছড়া সাহিত্যের ইতিহাসে জায়গা করে নিয়েছে।

তিনি বাংলা ছড়াসাহিত্যের কয়েকজন ছড়াকারদের নামোল্লেখ করে বলেন অন্নদা শংকর রায়, সুকুমার বড়ুয়া, সুকুমার রায়, কবি দিলওয়ার, সুনির্মল বসু তারা ছড়াকে ভিন্ন মাত্রায় নিয়ে গেছেন। যে ছড়াগুলো আজও মানুষের মুখে মুখে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন সাংবাদিক ও সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, ছড়াকার অজিত রায় ভজন, আলোকচিত্রী ও কবি সুয়েজ হেসেন, কবি আলাউদ্দিন তালুকদার, ছড়াকার জিয়া উদ্দিন জিয়া প্রমুখ।

পদক প্রাপ্তদের হাতে একটি ৩০০ গ্রামের ব্রাস মেডেল, শংসাপত্র, উত্তরীয়, একটি শৈল্পিক ব্যাগ ও কিছু বই প্রদান করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত