সিলেটটুডে ডেস্ক

১১ এপ্রিল, ২০১৬ ১২:৩০

ফসলহানিতে পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার উদ্বেগ

সাম্প্রতিক শিলাবৃষ্টিতে ও হাওর রক্ষা বাঁধ ভেঙ্গে বেশ কিছু হাওরের ফসল নষ্ট হওয়ায় পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার নেতৃবৃন্দ গভীর উদ্বেগ প্রকাশ করেছেন।

তারা বলেন, সঠিক সময়ে এবং সঠিকভাবে বাঁধ নির্মাণ না করার কারণে বাঁধ ভেঙ্গে ফসলহানী ঘটেছে। এ জন্য দায়ী ব্যক্তিদের চিহ্নিত করে ব্যবস্থা গ্রহণ করার দাবী জানানো হয়। একইসাথে অতি দ্রুত হাওর রক্ষা বাঁধের সু-রক্ষা নিশ্চিত করার দাবী জানানো হয়। শিলাবৃষ্টিতে ও বাঁধ ভেঙ্গে ফসল হানী ফলে যেসব কৃষক ক্ষতিগ্রস্থ হয়েছেন তাদের সরকারীভাবেও সহযোগিতা করার দাবি জানানো হয়।

সভায় গত ৫ এপ্রিল সুনামগঞ্জের তাহিরপুরে বারুনি মেলার ৫০০ বছর ও পর্যটনবর্ষ উপলক্ষ্যে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেননের সফরে ও অনুষ্ঠান আয়োজনে সহযোগিতা করার জন্য ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতম, এডভোকেট শাহানা রব্বানী, সুনামগঞ্জ জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, সাংবাদিকসহ এলাকাবাসীর প্রতি আন্তরিক ধ্যনবাদ জানানো হয়।

একইসাথে বৈরী আবহাওয়া ও মেলায় আগত পূন্যার্থিদের দ্বারা ও যানবাহনের সৃষ্ট কয়েক কিলোমিটার যানজটের কারনে মন্ত্রী অনুষ্ঠানস্থলে পৌঁছাতে না পারায় পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার নেতৃবৃন্দ দুঃখ প্রকাশ করেন।

বিশেষ করে যেসব স্থানে মন্ত্রী ভ্রমন করার কথা ছিল তার মধ্যে বারুনী মেলাস্থ অদ্বৈত মহাপ্রভূর মন্দীর, শাহ আরফীন (র.) ওরশ কমিটি, ইসকন মন্দির ও অনুকুল ঠাকুরের মন্দিরসহ সংশ্লিষ্ট সকলের কাছে দুঃখ প্রকাশ করা হয়।

সংগঠনের পক্ষ হতে জানানো হয় মন্ত্রীর আশ্বাস মোতাবেক শীঘ্রই এই সফর পুনরায় আয়োজন করা হবে।

রবিবার সন্ধ্যায় সিলেটের জিন্দাবাজারস্থ একটি রেষ্টুরেন্টে সংগঠনের সভাপতি কাসমির রেজার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক পীযুষ রঞ্জন পুরকায়স্থ টিটুর পরিচালনায় সভায় বক্তব্য রাখেন সংগঠনের সিনিয়র সহ-সভাপতি গোলাম আজাদ, সহ-সভাপতি মাসুম বিল্লাহ চৌধুরী, সহ-সাধারণ সম্পাদক এডভোকেট আবুল কাশেম, সমাজ সেবা সম্পাদক এডভোকেট আকবর হোসেন, সজিব আহমেদ, ওয়াহিদুল হক, প্রণয় কুমার পাল, নাবিদ হাসান, মোস্তফা কামাল প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত