সিলেটটুডে ডেস্ক

২৬ নভেম্বর, ২০১৬ ১৯:৫৩

জেলা পরিষদ নির্বাচনে ১নং ওয়ার্ডের প্রার্থী রজত কান্তি গুপ্ত

আসন্ন সিলেট জেলা পরিষদ নির্বাচনে ১নং ওয়ার্ডের সদস্য প্রার্থী হিসেবে সকলের সহযোগিতা প্রত্যাশা করেছেন সিলেটের সুপরিচিত নাট্য ও সংস্কৃতি কর্মী রজত কান্তি গুপ্ত।

সিলেট সিটি কর্পোরেশনের ১৩নং ওয়ার্ডের জামতলার বাসিন্দা রজত দক্ষ সংগঠক হিসেবে নগরীর পরিচিত মুখ। নিজের অতীত কর্মকাণ্ড ও সাংগঠনিক দক্ষতার কারণে ভোটাররা তাকে মূল্যায়ন করবেন বলে প্রত্যাশা রজতের।

জেলা পরিষদ নির্বাচনে সিলেট সিটি কর্পোরেশন, সদর, কান্দিগাঁও, জালালাবাদ, হাটখোলা, মোগলগাঁও, টুলটিকর ইউনিয়ন নিয়ে ১নং ওয়ার্ড গঠিত। এ ওয়ার্ডের ১০৫জন নির্বাচিত জনপ্রতিনিধি এই নির্বাচনে ভোট প্রদান করবেন।

রজত কান্তি জানান, ইতোমধ্যে তিনি তাঁর ওয়ার্ডের প্রায় ৯০ ভাগ জনপ্রতিনিধিদের কাছে দোয়া ও সহযোগিতা চেয়েছেন। এদের সকলেই তাকে সহযোগিতার আশ্বাস দিয়েছেন।

৯০ দশকে মদন মোহন কলেজে ছাত্র থাকাকালীন অবস্থায়ই ছাত্র রাজনীতিতে সম্পৃক্ত হন রজত। সিলেট জেলা ছাত্রলীগের সাংস্কৃতিক সম্পাদকের দায়িত্বেও ছিলেন তিনি। ছাত্রজীবনে প্রগতিশীল ছাত্র আন্দোলনের পরিচ্ছন্ন কর্মী ও সংগঠক হিসেবে পরিচিত ছিলেন।

প্রায় ২৫ বছর ধরে তিনি সিলেটের নাট্য ও সাংস্কৃতিক আন্দোলনের সাথে সম্পৃক্ত। সিলেটের নাট্য ও সাংস্কৃতিক একাধিক সংগঠনের নেতৃত্বেও রয়েছেন দীর্ঘদিন ধরে। টানা চতুর্থবারের মতো সিলেটের সাংস্কৃতিক আন্দোলনের অন্যতম চালিকাশক্তি সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের সাধারণ সম্পাদকের গুরুত্বপূর্ণ দায়িত্বে রয়েছেন রজত। সম্মিলিত সাংস্কৃতিক জোট সিলেটের সাংগঠনিক সম্পাদক পদেও ছিলেন তিনি। সফল নাট্য সংগঠক হিসেবে সিলেট-সুনামগঞ্জ ও হবিগঞ্জের একাধিক সংগঠক তাঁকে সম্মাননা দিয়েছে।

মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ নিবেদিত এই সংগঠক, দেশ-বিরোধী যেকোনো ষড়যন্ত্রে ও কর্মকাণ্ডের বিরুদ্ধে একজন একনিষ্ঠ কর্মী হিসেবে রাজপথে বিভিন্ন আন্দোলনে সক্রিয় রয়েছেন। সিলেট বিভাগ আন্দোলনসহ বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলনে তিনি ছিলেন সক্রিয় কর্মী ও সংগঠক। একজন দক্ষ সমাজ সংগঠক হিসেবে স্বেচ্ছায় রক্তদান, সরকার ও বিভিন্ন জাতীয়-আন্তর্জাতিক সংস্থার মাধ্যমে কর্মজীবী শিশুদের শিক্ষা লাভ, প্রাথমিক শিক্ষার উন্নয়ন, মহিলা ও কিশোর-কিশোরীদের স্বাস্থ্য সচেতনতামূলক কর্মকাণ্ডে গণনাটকের মাধ্যমে বিশেষ ভূমিকা রেখেছেন।

তরুণ বয়স থেকেই রজত কান্তি গুপ্ত জনকল্যাণমূলক কাজের সাথে সম্পৃক্ত। এসিডদগ্ধ মানুষের সহায়তায় কাজ করেছেন দীর্ঘদিন। দক্ষ সংগঠক হিসেবে বহু সংগঠনের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে আসছেন। একজন মানবাধিকার সংগঠক হিসেবে তিনি ছুটে গিয়েছেন শহর থেকে প্রত্যন্ত অঞ্চলে। দীর্ঘসময় ধরে স্বেচ্ছায় রক্তদানের স্বীকৃতিস্বরুপ পেয়েছেন সিলেট রেড ক্রিসেন্ট সোসাইটির সম্মাননা। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির আজীবন সদস্যও তিনি।

রজত বর্তমানে ‘নজরুল একাডেমী’ সিলেটের যুগ্ম সম্পাদক, ‘নাট্যমঞ্চ সিলেট’র সভাপতি, ‘সপ্তদ্বীপা সমাজকল্যাণ সংস্থা’র সাংগঠনিক সম্পাদকের দায়িত্বে রয়েছেন। তিনি রোটারি ক্লাব অব সিলেট হলিসিটির প্রাক্তন সাধারণ সম্পাদক, সিলেট জেলা ব্যবসায়ী ঐক্য কল্যাণ পরিষদের সাংগঠনিক সম্পাদক, এসিডদগ্ধ ও অসহায় মানুষের সাহায্যার্থে জনকল্যাণমূলক সংগঠন মর্মিতা কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন বিভিন্ন সময়। রজত কান্তি গুপ্ত বাংলাদেশ বেতারের তালিকাভুক্ত নিয়মিত নাট্যশিল্পী।

রজত কান্তি গুপ্ত সিলেট জেলা পরিষদ ১নং ওয়ার্ডের সকল সম্মানিত জনপ্রতিনিধির সহযোগিতা ও সমর্থন প্রত্যাশা করেছেন। একইসঙ্গে সিলেটের রাজনৈতিক, পেশাজীবী, সাংবাদিক, সামাজিক ও সাংস্কৃতিক নেতৃবৃন্দ সহ সকলের কাছে দোয়া ও আশীর্বাদ কামনা করেন তিনি।

আপনার মন্তব্য

আলোচিত