সিলেটটুডে ডেস্ক

২৭ নভেম্বর, ২০১৬ ০১:২১

কবিতা, গান ও আড্ডায় বাংলার মুখ

শিক্ষা-শাহিত্য ও সংস্কৃতি বিষয়ক সংগঠন ‘বাংলাদেশের মুখ’ মহাকাল নাট্য সম্প্রদায়ের নির্বাহি সদস্য নাট্যজন আবু আজাদের সাথে এক আড্ডার আয়োজন করে।

শুক্রবার সন্ধায় সিলেটের বারুতখানায় একাত্তর প্রেসে এই আড্ডা অনুষ্টিত হয়। এতে উপস্থিত ছিলেন সিলেটের নাট্য ও সংস্কৃতিকর্মীবৃন্দ।

বিমান তালুকদারের সঞ্চালনায় আলোচনা করেন সংগঠনের সভাপতি কবি নিপু মল্লিক, সমাজসেবী ও পুস্তক ব্যবসায়ী মাহবুবুল আলম মিলন, ফারুক মোর্শেদ (আলম) ও জালালউদ্দিন রুমি।

আড্ডায় আরো উপস্থিত ছিলেন, নুরুন নাহার বেবী, হেবা রাজা চেীধুরী, শাহেনা বেগম চেীধুরী, মোহাম্মদ মাসুক মিয়া,মো: আজিজুর রহমান মুক্তা, মন্জুর আহমদ, মো: শোয়েব হাসান, আরিফ মুহম্মদ আবুল কাশেম, গোলাম সারোয়ার, আব্দুল বাতেন ও সোহাগ যাদু প্রমুখ।

বক্তারা আড্ডায় নাট্যজন আবু আজাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, সকলের সম্মিলিত প্রচেষ্টায় দেশজুড়ে শান্তির ও সম্প্রীতির অমিয় বানী ছড়িয়ে দিতে প্রতিজ্ঞাবদ্ধ সিলেটের সংস্কৃতিকর্মীরা।

নাট্যজন আবু আজাদ বলেন, পৃথিবীতে যখনই মনুষত্ব আঘাতপ্রাপ্ত হয়েছে তখনই সংস্কৃতিকর্মীরা তা প্রতিরোধে একজোট হয়েছে। সংস্কৃতিকর্মীরাই প্রেম, মানবিকতা ও দ্রোহের কথা জানান দিচ্ছে যুগে পর যুগ ধরে। মানুষকে তার শেকড়ের সন্ধান দিতে এই অগ্রযাত্রা অব্যাহত থাকবে। দেশ ও মানবতা প্রতিটি সংকটময় মুহুর্তে সংস্কৃতিকর্মীদের এভাবেই সক্রিয় থাকার আহ্বান জানান তিনি।

আড্ডায় কবিতা পাঠ করেন কবি সুফিয়া জমির ডেইজী। সিলেটের আঞ্চলিক গান পরিবেশন করেন পিউলী চন্দ প্রীতি, ঝুমা চন্দ মোনালিসা ও ঊর্মী চন্দ ।

জাকির শাহ গেয়ে শুনান স্বরচিত গান ও রকিবুল হাসান রুমন পরিবেশন করেন শাহ আব্দুল করিমের গান।

সকলের অংশগহণে ধামইল পরিবেশনের মাধ্যমে শেষ হয় আড্ডা।

আপনার মন্তব্য

আলোচিত