সংবাদ বিজ্ঞপ্তি

২১ ফেব্রুয়ারি , ২০১৭ ১৪:১১

সর্বস্তরে বাংলা ভাষা প্রচলনের দাবিতে শ্রুতি সিলেটের বর্ণমালার মিছিল

সালাম, বরকত, রফিক, জব্বার আত্মাহুতি ছিলো একটা জাতির প্রথম স্পর্ধিত আঘাত। এই আঘাতের মাধ্যমেই স্পষ্ট হয়ে উঠেছিলো, এ জাতি মাথা নোয়াবে না। সেদিন থেকেই হয়ত পাকিস্থান বুঝে নিয়েছিলো, বাঙালি সংস্কৃতিকে কোনভাবেই অবজ্ঞা করা যাবে না।

বাংলাদেশের তরুণ প্রজন্মের মাঝে মুক্তিযুদ্ধের স্মৃতি আর একুশের চেতনা আজ একীভূত হতে চলেছে। যুদ্ধাপরাধের বিচারের দাবিতে সোচ্চার ছিল তারুণ্য। তারুণ্য আজ তার অসীম শুভশক্তি নিয়ে একীভূত হয়েছে। তারুণ্যের শুভশক্তির সেই প্রভাব পড়েছে দেশব্যাপী।

একুশ আমাদের গর্ব, একুশ আমাদের অহঙ্কার। আজ বাংলাদেশের সীমানা ছাড়িয়ে বাংলা ভাষা পৌঁছে যাচ্ছে বহির্বিশ্বে, বাড়ছে বাংলা ভাষার চর্চা । বিশ্বের বিভিন্ন দেশে বাংলা ভাষাকে নিয়ে হচ্ছে গবেষণা। বাংলা ভাষা আজ বিশ্বের দরবারে সমাদৃত। কিন্তু এখনও বাংলা ভাষা বাংলাদেশে সর্বস্তরে প্রচলিত হয়নি।

প্রতি বছরের মতো শ্রুতি সিলেট এবারও সূর্যোদয়ের সাথে সাথে নগ্ন পায়ে বর্ণমালার মিছিল সহকারে শ্রদ্ধা জানায় বায়ান্নর ভাষা আন্দলনের বীর শহিদদের। ফাগুনের ভারি বর্ষণের মধ্যেও অংশগ্রহণ ছিল স্বতঃস্ফূর্ত, কণ্ঠে ছিল ভাষা শহিদদের জন্য গান।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন শ্রুতি সিলেটের সদস্য সচিব সুকান্ত গুপ্ত। অতিথির বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা ভবতোষ রায় বর্মণ, ব্যারিস্টার আরশ আলী ও শ্রুতি সিলেটের সমন্বয়ক সুমন্ত গুপ্ত। বর্ণমালার মিছিলের পরপরই অনুষ্ঠিত হয় একুশের কবিতা পাঠ ও একুশের গান।

আপনার মন্তব্য

আলোচিত