সিলেটটুডে ডেস্ক

১৫ আগস্ট, ২০১৭ ১৯:৫৩

শোক দিবসে ‘কারাগারের রোজনামচা’ নিয়ে পাঠচক্র

সিলেটে জাতীয় শোক দিবসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদনের লক্ষ্যে ব্যাতিক্রমী পাঠানুষ্ঠানের আয়োজন করে জীবনমান উন্নয়ন প্রয়াসী সংস্থা ইনোভেটর।

মঙ্গলবার বিকেলে জিন্দাবাজারস্থ নজরুল একাডেমি মিলনায়তনে এই পাঠানুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে নির্বাচিত গ্রন্থ ছিল শেখ মুজিবুর রহমানের ‘কারাগারের রোজনামচা’। পাঠানুষ্ঠানে বক্তারা বলেন, বঙ্গবন্ধুর জীবন, কর্ম ও আদর্শকে না জেনে বাংলাদেশকে ভালোবাসা যায় না। দেশকে ভালোবাসতে হলে শেখ মুজিবকে ভালোবাসতে হবে। সেজন্য তার রচিত গ্রন্থগুলো পাঠের বিকল্প নেই। তারা বলেন, মুক্ত বঙ্গবন্ধুর মতোই কারাবন্দি বঙ্গবন্ধু সবসময় ছিলেন সমাজ ও রাজনীতির একনিষ্ঠ কর্মী। তিনি জেলে বসেও ভেবেছেন বাঙালীর মুক্তির কথা।

পাঠানুষ্ঠানে মূল বক্তব্য রাখেন ইনোভেটরের নির্বাহী সঞ্চালক, সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক প্রণবকান্তি দেব। অতিথি হিসেবে বঙ্গবন্ধুর জীবনাদর্শ নিয়ে আলোচনা করেন লেখক, সংগঠক কাসমির রেজা।

অনুষ্ঠানের শুরুতে মুজিব পাঠের গুরুত্ব নিয়ে বক্তব্য রাখেন, ইনোভেটরের প্রধান সমন্বয়ক জান্নাতুল ফেরদৌস তারিন এবং শেখ মুজিবুর রহমানের জীবনী পাঠ করেন ফরহানা আহমদ সোহা।

এছাড়াও পাঠ আলোচনায় অংশ নেন প্রভাষক সুমন রায়, মবরুর আহমদ সাজু, সুবিনয় আচার্য্য, অনিক তালুকদার, আশরাফুল ইসলাম অনি ও নিজামুর রহমান। পাঠানুষ্ঠানে বিভিন্ন কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নেয়।

আপনার মন্তব্য

আলোচিত