সিলেটটুডে ডেস্ক

১৯ অক্টোবর, ২০১৭ ১৭:০৫

রজব আলীকে হারিয়ে প্রতিবন্ধীরা দক্ষ অভিভাবক হারিয়েছেন: আলোচনা সভায় বক্তারা

গ্রীন ডিজএ্যাবলড ফাউন্ডেশন (জিডিএফ)’র নির্বাহী পরিচালক মো. রজব আলী খান নজিবের স্মরণে বিশ্ব সাদা ছড়ি নিরাপত্তা দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৮ অক্টোবর) বিকেলে জিডিএফ’র জিন্দাবাজারস্থ কার্যালয়ে প্রতিবন্ধী নাগরিক পরিষদ সিলেটের আয়োজনে গ্রীন ডিজএ্যাবলড ফাউন্ডেশন (জিডিএফ) ও ডিসএ্যাবল্ড কমিউনিটি এ্যাডভান্সমেন্ট ফাউন্ডেশন (ডিকেফ)’র সহযোগিতায় এ সভা অনুষ্ঠিত হয়।

জিডিএফ’র চেয়ারম্যান কবির আহমদের সভাপতিত্বে ও শিক্ষিকা ছাবিনা ইয়াসমিনের পরিচালনায় অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথির বক্তব্য রাখেন ঢাকা সচিবালয়ের মাধ্যমিক শিক্ষা উন্নয়ন অফিসার বাংলাদেশে প্রথম দৃষ্টি প্রতিবন্ধী বিসিএস ক্যাডার মাহবুবুর রহমান রনি, সিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এডভোকেট এ.কে.এম শামিউল আলম, গ্রামীণ জনকল্যাণ সংসদের চেয়ারম্যান জামিল চৌধুরী, সিলেট জেলা মহিলা আওয়ামী লীগের সহ সভাপতি সালমা বাছিত, সিলেট সিটি কর্পোরেশনের মহিলা কাউন্সিলর জাহানারা খানম মিলন ও কাউন্সিলর কোহিনুর ইয়াসমিন ঝর্ণা, জিডিএফ’র নির্বাহী পরিচালক জি.ডি রুমু, ব্যবসায়ী সালাহ উদ্দিন আহমদ, আরডিসি’র চেয়ারম্যান সমিক শহীদ জাহান, রহমানিয়া প্রতিবন্ধী কল্যাণ ফাউন্ডেশনের সভাপতি আলহাজ্ব আতাউর রহমান খান শামছু।

বক্তব্য রাখেন জিডিএফ’র ম্যানেজার স্বপন মাহমুদ, প্রতিবন্ধী নাগরিক পরিষদ সিলেটের সভাপতি বায়জিদ খান, সিনিয়র সহ-সভাপতি সৈয়দ আলমগীর হোসেন। স্বাগত বক্তব্য রাখেন প্রতিবন্ধী নাগরিক পরিষদ সিলেটের সাধারণ সম্পাদক মাছুম আহমদ চৌধুরী।

উপস্থিত ছিলেন রিড বাংলাদেশের নির্বাহী পরিচালক নাছির উদ্দিন আহমদ, মেঠোসুর সম্পাদক বিমান তালুকদার, সাংস্কৃতিক কর্মী নিগাত সাদিয়া, এ্যাডলো নির্বাহী পরিচালক মো. আবু নাসির বেপারী, বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন পরিষদের সাধারণ সম্পাদক শাহীন আহমদ খান। শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন জিডিএফ ডিকেফ দৃষ্টি প্রতিবন্ধ শিশু বিদ্যালয়ের ছাত্র মো. কয়েছ মিয়া।

বক্তারা বলেন, মানবদরদী ও মানব কল্যাণে নিবেদিত প্রাণ ছিলেন রজব আলী খান নজিব। তিনি নিঃস্বার্থে প্রতিবন্ধী মানুষদের জন্য আমৃত্যু কাজ করে গেছেন। তিনি একজন দৃষ্টি প্রতিবন্ধী হয়েও সমাজ সেবায় যে অবদান রেখে গেছেন তা মানুষের মনে জাগ্রত হয়ে থাকবে। রজব আলীকে হারিয়ে প্রতিবন্ধীরা একজন দক্ষ অভিভাবককে হারিয়েছেন। এ শূন্যতা সহজে পূরণ হবার নয়। নিজ কর্মগুণে তিনি আজীবন মানুষের অন্তরে বেঁচে থাকবেন।

বক্তারা আরো বলেন, সাদা ছড়ি নিরাপত্তা দিবস সিলেটে প্রথম রজব আলী খান পালন শুরু করেন। তার এ অবদান ভুলার নয়। সভায় রজব আলী খান নজিবের রূহের মাগফেরাত কামনা করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত