সিলেটটুডে ডেস্ক

০১ নভেম্বর, ২০১৭ ০০:১৮

সিলেটে প্রথমবারের মতো শুরু হচ্ছে ইংলিশ এক্সেস মাইক্রোস্কলারশিপ প্রোগ্রাম

সিলেটে এই প্রথমবারের মত ইউএস এ্যাম্বেসির অর্থায়নে ও ইউ এস স্টেট ডিপার্টমেন্টের সার্বিক তত্ত্বাবধানে শুরু হচ্ছে ইংলিশ এক্সেস মাইক্রোস্কলারশিপ প্রোগ্রাম। নগরীর উপশহরস্থ বেসরকারী উন্নয়ন সংস্থা এমপাওয়ারমেন্ট এন্ড হিউম্যান ডেভোলাপমেন্ট সোসাইটি (ই এইচ ডি এস) এই প্রোগ্রামটি বাস্তবায়ন করছে।

এই প্রোগ্রামের আওতায় সিলেট নগরী ও আশেপাশের বিভিন্ন স্কুল ও মাদ্রাসা থেকে মেধাবী ও দরিদ্র ৪০ জন শিক্ষার্থী দুই বছরের জন্য ইংরেজী ও কম্পিউটার বিষয়ে বিশেষ প্রশিক্ষণ লাভ করবেন। ইতিমধ্যে ই এইচ ডি এস এর উদ্যোগে শিক্ষার্থী নির্বাচন সম্পন্ন হয়েছে। প্রতিযোগীতামূলক এই প্রক্রিয়ায় প্রায় শতাধিক শিক্ষার্থীর মধ্যে লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে ৪০ জন শিক্ষার্থী নির্বাচিত করা হয়েছে। ই এইচ ডি এস এর চেয়ারপার্সন মোছাম্মত বদরুন্নেসা জানান, শিক্ষার্থীদের প্রশিক্ষনের জন্য ইতিমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। আগামী শুক্রবার থেকে ক্লাস শুরু হবে। ইতিমধ্যে এই প্রোগ্রামের জন্য প্রশিক্ষকরা ঢাকা থেকে প্রশিক্ষন গ্রহন করে ফিরেছেন।

তিনি আরো জানান এই প্রোগ্রামের জন্য শিক্ষার্থীদের সকল ব্যয়ভার ইউ এস এ্যাম্বাসী বহন করবে। তিনি বলেন এক্সেস প্রোগ্রাম এর আওতায় শিক্ষার্থীরা সম্পূর্ন আধুনিক এবং ব্যতিক্রমি শিক্ষা পাবে। শ্রেণি কক্ষের বাহিরে ইনটেনসিভ ক্যাম্পের মাধ্যমে শিক্ষার্থীদের বাস্তব শিক্ষাও প্রদান করা হবে।

তিনি জানান, উপশহরস্থ ক্যাপ্টেন একাডেমীতে এই প্রোগ্রাম বাস্তবায়িত হবে। এই প্রোগ্রামে ইউ এস স্টেট ডিপার্টমেন্টের অ্যালমনাই এবং সিলেটের ইংলিশ মিডিয়াম স্কুলের দক্ষ শিক্ষকরা প্রশিক্ষন প্রদান করবেন।   

আপনার মন্তব্য

আলোচিত