সংবাদ বিজ্ঞপ্তি

০৫ নভেম্বর, ২০১৭ ১৮:৪৯

পরিকল্পনা মন্ত্রীর কাছে সিলেট বিভাগ গণদাবী ফোরামের স্মারকলিপি

সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমান বন্দরকে প্রথম শ্রেণির আন্তর্জাতিক বিমান বন্দরে রূপান্তরের সকল অবকাঠামো নির্মাণ ও সুযোগ সুবিধা নিশ্চিত করে সকল আন্তর্জাতিক রোডে চলাচলকারী দেশী-বিদেশী বিমানের সরাসরি ফ্লাইট চালুর যথাযথ ব্যবস্থা গ্রহণ সহ ৩২ দফা দাবী সম্বলিত একটি স্মারকলিপি পরিকল্পনামন্ত্রী আ.হ.ম মোস্তফা কামাল এম.পি’র কাছে প্রদান করেছে সিলেট বিভাগ গণদাবী ফোরাম।  

রোববার (৫ নভেম্বর) সকালে সিলেট সার্কিট হাউসে পরিকল্পনামন্ত্রীর কাছে ফোরামের পক্ষ থেকে এ স্মারকলিপি প্রদান করা হয়।

সিলেট বিভাগ গণদাবী ফোরামের ভারপ্রাপ্ত সভাপতি এডভোকেট চৌধুরী আতাউর রহমান আজাদ স্মারকলিপিটি মন্ত্রীর কাছে হস্তান্তর করেন। এসময় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সহ সভাপতি বীর মুক্তিযোদ্ধা কাজী গোলাম মর্তুজা, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মহি উদ্দিন আহমদ, সদস্য এডভোকেট আব্দুল মালিক, সিলেট মহানগর সভাপতি এডভোকেট শামীম হাসান চৌধুরী, চৌধুরী সামিউর রহমান সায়েম, মাসুদুর রহমান চৌধুরী, কয়েস আহমদ সাগর, দেওয়ান মসুদ রাজা চৌধুরী, ইমরান উদ্দিন প্রমুখ সহ জেলা ও পুলিশ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

সিলেট বিভাগ গণদাবী ফোরামের গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় ৩২টি দাবী সম্বলিত স্মারকলিপির অন্যান্য দাবী সমূহ হলো- সিলেট বিভাগের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নকল্পে সিলেট-ঢাকা মহাসড়ককে অবিলম্বে চার লেন বিশিষ্ট জাতীয় মহাসড়কে উন্নীত করণ। সিলেট-আখাউড়া রেল লাইনকে ডাবল লাইনের উন্নীত করণ। সিলেট-কুমিল্লা-চট্টগ্রাম সড়কের সিলেট কুমিল্লা অংশকে চার লেন বিশিষ্ট জাতীয় মহাসড়কে উন্নতকরণ। কুলাউড়া-বড়লেখা-সাবাজপুর রেলপথ পুনরায় চালু এবং ঐ রেলপথের সকল পুরাতন ব্রিজ ও স্টেশন সমূহের অবকাঠামো নির্মাণের যথাযথ ব্যবস্থা গ্রহণ। সিলেট-তামাবিল-জাফলং সড়ককে চার লেন বিশিষ্ট জাতীয় মহাসড়কে উন্নীত করণ। সিলেট-সুনামগঞ্জ সড়ককে চার লেন বিশিষ্ট জাতীয় মহাসড়কে উন্নতকরণ। সিলেট বিভাগের সুনামগঞ্জ, হবিগঞ্জ ও মৌলভীবাজার জেলায় পৃথক তিনটি পাবলিক বিশ্ববিদ্যালয় এবং পৃথক তিনটি মেডিকেল কলেজ স্থাপন ও প্রতিষ্ঠার যথাযথ ব্যবস্থা গ্রহণ করা। প্রধানমন্ত্রী ঘোষিত সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপন ও প্রতিষ্ঠার যথাযথ ব্যবস্থা গ্রহণ করা। অবহেলিত সিলেট বিভাগের শিক্ষার উন্নয়নে অবিলম্বে সিলেটে একটি প্রকৌশল বিশ্ববিদ্যালয় স্থাপন ও প্রতিষ্ঠার যথাযথ ব্যবস্থা গ্রহণ করা। বাংলাদেশ বিমান বাহিনীর নিয়ন্ত্রণাধীন দ্বিতীয় বিশ্বযুদ্ধের স্মৃতি বিজড়িত সিলেট বিভাগের মৌলভীবাজার জেলার কমলগঞ্জ থানার শমসের নগর বিমান বন্দরে সরকারের গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী প্রস্তাবিত ‘বাংলাদেশ এভিয়েশসহ বিশ্ববিদ্যালয়’ স্থাপন ও প্রতিষ্ঠার যথাযথ ব্যবস্থা গ্রহণ করা। সিলেট আন্তর্জাতিক মান সম্পন্ন একটি পর্যটন বিশ্ববিদ্যালয় এবং পুণ্যভূমি সিলেটে একটি আন্তর্জাতিক মান সম্পন্ন ইসলামী বিশ্ববিদ্যালয় স্থাপন ও প্রতিষ্ঠার যথাযথ ব্যবস্থা গ্রহণ করা।

চিকিৎসার সুবিধা বৃদ্ধি ও সম্প্রসারণের লক্ষ্যে জালালাবাদ সেনা নিবাস সিলেটে একটি আর্মস ফোর্সেস মেডিকেল কলেজ স্থাপন ও প্রতিষ্ঠার যথাযথ ব্যবস্থা গ্রহণ করা। জালালাবাদ সেনা নিবাস সিলেটে স্থাপিত আর্মি ইন্সটিটিউট অব বিজনেস এডমিনিস্ট্রেশনকে সামরিক বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের ব্যবস্থা গ্রহণ। শিক্ষা উন্নয়নের সিলেট একটি গার্লস ক্যাডেট কলেজ ও মহিলা পলিটেকনিক ইন্সটিটিউট স্থাপন ও প্রতিষ্ঠার যথাযথ ব্যবস্থা গ্রহণ করা। সিলেট পুলিশ লাইন হাসপাতালকে উন্নয়ন ও সম্প্রসারণ করে পুলিশ হাসপাতাল ও মেডিকেল কলেজে রূপান্তরের যথাযথ ব্যবস্থা করা। ভূমিকম্প ও দুর্যোগ প্রবণ এলাকা হিসাবে স্বীকৃত সিলেট বিভাগে একটি আধুনিক দুর্যোগ ব্যবস্থাপনা প্রশিক্ষণ ও গবেষণা ইন্সটিটিউট স্থাপন।

শিল্পের উন্নয়ন ও প্রবাসী উদ্যোক্তাদের বিনিয়োগের সুবিধার্থে সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জে চারটি পৃথক ইপিজেড ও চারটি শিল্প পার্ক ও চারটি প্রবাসী বিনিয়োগ পল্লী স্থাপন। সিলেটে বিভাগীয় কাস্টম অফিস ও বিভাগীয় আয়কর অফিস ভবন নির্মাণ ও কর্মকর্তা কর্মচারীদের বাসস্থানের ব্যবস্থা গ্রহণ, অবিলম্বে সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার এর স্থায়ী অফিস এবং সিলেটে কর্মরত আইন শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তা কর্মচারীদের আবাসিক ভবন নির্মাণের ব্যবস্থা, সিলেট বিভাগের চার জেলায় বিচারকদের বাস ভবন নির্মাণ, সিলেট বিভাগের সকল জেলা সদর হতে থানা ও উপজেলা সদরের সংযোগ সড়ক সহ সকল পর্যটন স্পটের যাতায়াতের রাস্তার উন্নয়ন প্রয়োজনীয় ব্রিজ, কালভার্ট নির্মাণ, মেরামত, সংস্কার, সম্প্রসারণ ও উন্নয়ন। কৃষির উন্নয়ন ও সেচ কার্যের সুবিধার্থে সকল হাওর ও বিলের উন্নয়ন ও বিশেষ প্রকল্পের মাধ্যমে মৌলভীবাজার জেলার হাকালুকি হাওর ও সুনামগঞ্জ জেলার টাঙ্গুয়ার হাওরকে উন্নয়ন করে দর্শনীয় স্থানে রূপান্তরের যথাযথ ব্যবস্থা গ্রহণ।

সিলেট বিভাগের সকল নদীর তীর রক্ষা ও ভাঙ্গন রোধ এবং নৌ যোগাযোগ ব্যবস্থার উন্নয়নকল্পে খনন ও ড্রেজিংয়ের মাধ্যমে যাত্রীবাহী ও মালবাহী জলযান চলাচলের ব্যবস্থা। প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলার জন্য সিলেট বিভাগে প্রতিটি ইউনিয়নের কমপক্ষে একটি করে ফ্ল্যাড সেন্টার ও দুর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্র নির্মাণ। প্রাকৃতিক দুর্যোগ ও বন্যায় ক্ষতিগ্রস্ত বাঁধ, রাস্তা ও শিক্ষা প্রতিষ্ঠানের জরুরী ভিত্তিতে সংস্কার। সকল বিধি নিষেধ প্রত্যাহার করে সিলেট বিভাগের প্রতিটি উপজেলা সদরে গ্যাস সরবরাহ। ক্রীড়া উন্নয়নকল্পে এক লক্ষ দর্শনার্থী ধারণ ক্ষমতা সম্পন্ন প্রথম শ্রেণির আন্তর্জাতিক মান সম্পন্ন একটি বিভাগীয় স্টেডিয়াম নির্মাণ। পানি, মৎস্য সম্পদ ও সুষ্ঠু পরিবেশ রক্ষায় কার্যকরী ব্যবস্থা গ্রহণ। ভারত বাংলাদেশ সম্পর্ক ও বাণিজ্য সম্প্রসারণের সুবিধার্থে সিলেট বিভাগের সিলেট জেলার কোম্পানীগঞ্জ উপজেলার পাড়ুয়া, জকিগঞ্জ উপজেলার জকিগঞ্জ বাজার, বিয়ানীবাজার উপজেলার সুতারকান্দি, সুনামগঞ্জ জেলার তাহিরপুর, মৌলভীবাজার জেলার বড়লেখা থানার সাবাজপুর, জুড়ী উপজেলার ফুলতলা ও শিলুয়া বাগান সংলগ্ন লাঠিটিল্লা, কুলাউড়া উপজেলার চাতলাপুর, হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলার মনতলা ও চুনারুঘাট উপজেলার বাল্লা সমীান্তে স্থলবন্দর নির্মাণ ও হলিডে মার্কেট স্থাপনের যথাযথ ব্যবস্থা গ্রহণ করা।

আপনার মন্তব্য

আলোচিত