নিউজ ডেস্ক

২২ নভেম্বর, ২০১৭ ২৩:২৯

'দ্বীপান্বিতা' এখন হবিগঞ্জ : সম্পন্ন হলো ফ্রি ব্লাড গ্রুপিং টেস্ট

পজিটিভ জেনারেশন অব সোসাইটি(পিজিএস)। একটি অরাজনৈতিক স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন। ২০০৮ সালে মৌলভীবাজার জেলার ভাটেরা থেকে যাত্রা শুরু করা এই সংগঠনটি এখন বাংলাদেশের ১১টি জেলায় বিস্তৃত।

শুরুটা হয়েছিল স্টুডেন্টস ওয়েলফেয়ার এক্টিভিটিজ দিয়ে। আজ মানবতার সব শাখাতেই বিচরণ। মাদার ওরগ্যানাইজেশন পিজিএস ছাড়া ও সংগঠনটির আরো রয়েছে দ্বীপান্বিতা, অপরাজিতা আর জয়িতা। অপরাজিতা হলো মেধাবী-সুবিধাবঞ্চিতদের জন্য স্কলারশিপ প্রোগ্রাম। দ্বীপান্বিতা হলো পিজিএস এর স্বেচ্ছায় রক্তদান ইউনিট এবং জয়িতা পথশিশুদের জন্য একটি ভ্রাম্যমাণ স্কুল।

'ভ্রাতৃত্ব সুদৃঢ় হোক রক্তের বন্ধনে'-এই মূল মন্ত্রে পথচলা দ্বীপান্বিতা'র। রক্তদাতা বৃদ্ধিকরণ, রক্তদানে ভীতি ও কুসংস্কার দুরীকরণ এমন উদ্দেশ্যকে সামনে রেখে গতকাল ২২শে নভেম্বর দ্বীপান্বিতার উদ্যোগে সিলেটের হবিগঞ্জে উদ্বোধন হলো ব্লাড ডোনেশন ক্যাম্পেইন।

'পজিটিভ জেনারেশন অব সোসাইটি বাংলাদেশ' এর হবিগঞ্জ শাখার সার্বিক তত্ত্বাবধানে ক্যাম্পেইনের উদ্বোধন করেন বৃন্দাবন সরকারী কলেজের ইংরেজি বিভাগের প্রভাষক পি.কে. রায়। তিনি নিজের রক্তের গ্রুপ নির্ণয় করে কর্মসূচীর উদ্বোধন ঘোষণা করেন। ব্লাড গ্রুপ টেস্ট করতে আগ্রহীদের উদ্দেশ্য করে রবীন্দ্রনাথ ঠাকুরের ভাষায় তিনি বলেন "কালো আর ধলো বাহিরে কেবল ভিতরে সমান রাঙা। আমাদের মধ্যে ভেদাভেদ থাকতে পারে কিন্তু আমাদের সবার রক্ত লাল। তোমরা কখনওই রক্তদানে কার্পণ্য করবে না"।

এসময় উপস্থিত ছিলেন পিজিএস বাংলাদেশের প্রধান সমন্বয়ক ঝর্ণা চৌধুরী, পিজিএস বাংলাদেশের পূর্বাঞ্চল প্রধান সমন্বয়ক উত্তম দেব, সিলেট বিভাগীয় প্রধান সমন্বয়ক মোহাম্মদ ময়নুল হোসেন।

ক্যাম্পেইনের উদ্বোধনী দিনে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করা হয়। সকাল ৯টা থেকে শুরু হয়ে বিকেল ২টা পর্যন্ত চলে। শুরু থেকেই রক্তের গ্রুপ জানতে আসাদের মধ্যে বেশ উৎসাহ উদ্দীপনা লক্ষ্য করা যায়। এসময় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীরা বিনামূল্যে তাদের গ্রুপ জেনে নেয়।

আল নুর ওয়েলফেয়ার ফাউন্ডেশনের প্যাথলজিস্ট টেকশিয়ান সৈয়দ ফরিদ আহমেদ ও উজ্জ্বল আহমেদ রক্তের গ্রুপ সনাক্ত করেন। প্রথম দিনে ১৪৭ জনের গ্রুপ নির্ণয় করা হয়। এর মধ্যে এ পজিটিভ  ২৭ টি, বি পজিটিভ  ৫৯ টি, ও পজিটিভ  ৪১ টি, এবি পজিটিভ ১০ টি, ও নেগেটিভ ০৮ টি এবং বি নেগেটিভ ০২ টি।

পিজিএস এর পূর্বাঞ্চলিক প্রধান সমন্বয়ক উত্তম দেব ক্যাম্পেইন'টিকে পর্যায়ক্রমে পিজিএস এর অন্যান্য জেলাগুলোতে ছড়িয়ে দেয়ার সাংগঠনিক পরিকল্পনার কথা জানান।

পিজিএস এর হবিগঞ্জ শাখা সভাপতি মো: আরিফুল ইসলাম বলেন, "রক্তদানকারী একজন মানুষের জীবন বাঁচানোয় সওয়াবের আশা করতে পারে"।

নিজের ব্লাড গ্রুপ জানতে এসে বৃন্দাবন সরকারী কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের করণিক মোতাল্লিব হাওলাদার উচ্ছ্বসিত কন্ঠে বলেন, "জীবনে এই প্রথম আমার ব্লাড গ্রুপ জানলাম। আমি এতো দিন ধরে জানতাম না আমার ব্লাড গ্রুপ কি। আজ অনেক আনন্দ বোধ করছি! আমি দ্বীপান্বিতার কাছে কৃতজ্ঞ। কৃতজ্ঞতাস্বরুপ আমি আমার প্রথম রক্তদান দ্বীপান্বিতাতেই করবো"।

পিজিএস অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক আল-আমিন, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মঈন উদ্দীন, ভাইস প্রেসিডেন্ট খলিলুর রহমান চৌধুরী, মাহমুদুল হাসান, সহ সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলাম, সাইমুন আহমেদ মুকুল, মাহিন উদ্দিন, মহিলা বিষয়ক প্রধান রোজী আক্তার, মোহাম্মদ পলাশ, মাহমুদুল হাসান(জুনিয়র), শামসুর রহমান শুভ, গোলাম রাব্বানি কৌশিক, আলাউদ্দিন জাফর।

আপনার মন্তব্য

আলোচিত