সিলেটটুডে ডেস্ক

০৮ মার্চ, ২০১৮ ০১:১৩

মইনউদ্দিন কলেজে ৭ মার্চের ভাষণের তাৎপর্য শীর্ষক আলোচনা

সিলেট নগরের মইনউদ্দিন আদর্শ মহিলা কলেজে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিববুর রহমানের সাত-ই মার্চের ভাষণের তাৎপর্য শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

কলেজ অধ্যক্ষ প্রফেসর মো. গিয়াস উদ্দিনের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তৃতা করেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রধান এনামুল হক চৌধুরী, দর্শন বিভাগের প্রধান সুপর্ণা রায়, জীববিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক বদরুল আলম খান, বাংলা বিভাগের প্রধান আজির উদ্দিন, ব্যবস্থাপনা বিভাগের প্রধান এনামুল হক চৌধুরী সোহেল, বাংলা বিভাগের প্রভাষক মো. আলমগীর হোসেন প্রমুখ।

রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক রহিমা খাতুনের সঞ্চালনায় কুরআন তেলাওয়াত করে একই বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী ফাহমিদা বেগম, গীতা পাঠ করে একাদশ শেণির শিক্ষার্থী অনিতা রানি সরকার।  এবং পরে জাতীয় সংগীত পরিবেশন করা হয়।

সভাপতির বক্তৃতায় কলেজ অধ্যক্ষ প্রফেসর মো. গিয়াস উদ্দিন বলেন, যার জন্ম না হলে স্বাধীন বাংলাদেশের জন্ম হতো না, শোষণমুক্ত সমাজের কথা চিন্তা করা যেত না তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিববুর রহমান। সাতই মার্চের ভাষণ বিশ্বের সেরা কয়েকটি ভাষণের মধ্যে অন্যতম। মূলত এই ভাষণই ছিল বাঙালি জাতির স্বাধীনতার ঘোষণা। মুক্তিসংগ্রামে বাঙালি ঝাঁপিয়ে পড়েছিল বঙ্গবন্ধুর এই ভাষণ শুনেই। তিনি এই ভাষণে বাঙালির অধিকারের কথা বলেছেন, গণতন্ত্রের কথা বলেছেন।

বক্তারা বলেন, ২০১৭ সালে নয়, আরও আগে জাতির জনকের এই ভাষণ বিশ্ব প্রামাণ্য ঐতিহ্যের অংশ হওয়ার কথা, কিন্তু নানা ষড়যন্ত্রের কারণে তা হয়ে ওঠেনি। শিক্ষার্থীদের মুক্তিযদ্ধের চেতনায় উজ্জ্বীবিত হয়ে দেশপ্রেমে উদ্বুদ্ধ হতে এবং নতুন প্রজন্ম যাতে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী ও কারাগারের রোজনামচা পড়ে সে পরামর্শ দেন।

আপনার মন্তব্য

আলোচিত