সিলেটটুডে ডেস্ক

২৯ মার্চ, ২০১৮ ১৬:১০

বাংলাদেশ ব্যাংক সিলেটের নির্বাহী পরিচালকের সাথে সিলেট চেম্বারের মতবিনিময়

দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র উদ্যোগে বাংলাদেশ ব্যাংক, সিলেটের নির্বাহী পরিচালক মো. শাহ্ আলম এর সাথে সিলেট চেম্বার নেতৃবৃন্দের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৯ মার্চ) সকাল সাড়ে ১১টায় চেম্বার কার্যালয়ে এ মতবিনিময় সভার আয়োজন করা হয়।

সিলেট চেম্বারের সভাপতি খন্দকার সিপার আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বাংলাদেশ ব্যাংক, সিলেটের নির্বাহী পরিচালক বলেন, বাংলাদেশ ব্যাংক সবসময় ব্যবসায়ীদের পাশে রয়েছে। ব্যবসায়ীদের ক্ষতি হয় এমন কোন সিদ্ধান্ত বাংলাদেশ ব্যাংক কখনই গ্রহণ করবে না।

তিনি বলেন, বিদেশ যাত্রীদের সুবিধার্থে বিমানবন্দরে মানি চেঞ্জার স্থাপন করা একান্ত প্রয়োজন। এ ব্যাপারে কেউ উদ্যোগ গ্রহণ করলে অবশ্যই তার অনুমতি দেওয়া হবে। তিনি তামাবিলে অবস্থিত অগ্রণী ব্যাংকে আমদানী-রপ্তানি সংক্রান্ত ট্যাক্স পরিশোধ এবং সোনালী ব্যাংকের সকল শাখায় ট্রাভেল ট্যাক্স প্রদানের ব্যবস্থা গ্রহণ করবেন বলে জানান।

এছাড়াও তিনি সিলেট চেম্বার ও ব্যবসায়ীদের উত্থাপিত সমস্যাবলী নিয়ে সকল তফসিলি ব্যাংকের কর্মকর্তাদের সাথে আলোচনাক্রমে তা সমাধানের উদ্যোগ গ্রহণ করবেন বলে আশ্বস্থ করেন।

সভাপতির বক্তব্যে সিলেট চেম্বারের সভাপতি খন্দকার সিপার আহমদ বলেন, সিলেটের ব্যবসায়ীদের বিভিন্ন সমস্যাবলী নিরসনে সিলেট চেম্বার কাজ করে থাকে। ব্যাংকিং খাতে ব্যবসায়ীরা কিছু সমস্যার শিকার হচ্ছেন। তিনি সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে যাত্রীদের সুবিধার্থে মানি চেঞ্জার স্থাপনের অনুমতি প্রদানের অনুরোধ জানান।

তিনি বলেন, এফডিআর, ডিপিএস ইত্যাদির সুদের হার কমানো হয়েছে, কিন্তু ব্যাংক ঋণের সুদের হার কমানো হয়নি। তাই তিনি সকল ধরণের ব্যাংক ঋণের ক্ষেত্রে সুদের হার কমানোর অনুরোধ জানান। তিনি সিলেটের শেওলা ও তামাবিল এলসি স্টেশনে ব্যাংক বুথের ব্যবস্থা করা, সোনালী ব্যাংকের সকল শাখায় ট্রাভেল ট্যাক্স জমা দেওয়ার বিধান করা এবং অন্যান্য ব্যাংকেও ট্রাভেল ট্যাক্স জমা দেওয়ার ব্যবস্থা করা, জাহাজযোগে পণ্য আমদানির ক্ষেত্রে আমদানীকারকদের সুবিধার্থে ফ্রেইট চার্জ প্রদানের অনুমতি বাংলাদেশ ব্যাংক, সিলেট শাখা থেকে প্রদান করার অনুরোধ জানান। বর্তমানে আমদানীকারকদেরকে বাংলাদেশ ব্যাংকের ঢাকাস্থ কেন্দ্রীয় কার্যালয় থেকে ফ্রেইট চার্জ প্রদানের অনুমতি গ্রহণ করতে হয়। এতে অহেতুক সময় নষ্ট হয়।

সভায় বক্তারা পজিটিভ পে-স্লিপ প্রদান, এসএমএস সিস্টেম পুন:সংস্কার, আরটিজিএস এবং ইএফটি সেবার মান বৃদ্ধি, সকল তফসিলি ব্যাংকে সুইফট ট্রান্সফার এর ব্যবস্থা এবং নারী উদ্যোক্তাদের জন্য সুদের হার সিঙ্গেল ডিজিটে নিয়ে আসার আহবান জানান।

সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সিলেট চেম্বারের সিনিয়র সহসভাপতি মাসুদ আহমদ চৌধুরী, সহসভাপতি মো. এমদাদ হোসেন, পরিচালক এবং ব্যাংক ও ইন্সুরেন্স সাব কমিটির যুগ্ম আহবায়ক আমিরুজ্জামান চৌধুরী, পরিচালক মো. হিজকিল গুলজার, আব্দুর রহমান, ফালাহ উদ্দিন আলী আহমদ, সদস্য সামিয়া বেগম চৌধুরী ও মো. আলী হোসেন।

এসময় উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের পরিচালক মো. সাহিদুর রহমান, মুশফিক জায়গীরদার, মুজিবুর রহমান মিন্টু, বাংলাদেশ ব্যাংক, সিলেটের জিএম শ্রী জীবন কৃষ্ণ রায়, মো. সাজ্জাদ হোসেন, ডিজিএম শামীমা নার্গিস, সদস্য এম এ হান্নান সেলিম, মো. মাসুক আহমদ, মনসুর আহমদ, আহমেদ রশিদ চৌধুরী, মো. আশরাফ লেহান চৌধুরী, মো. আবুল কালাম।

আপনার মন্তব্য

আলোচিত