সংবাদ বিজ্ঞপ্তি

১৪ মে, ২০১৮ ১৮:০৬

জাতিসংঘ সিডও কমিটির সমাপনী অভিমত কর্মশালা

আইডিয়ার উদ্যোগে এবং সিটিজেন ইনিশিয়েটিভস অন সিডও, ইউএন উইমেন ও স্টেপস টুওয়ার্ডস ডেভেলপমেন্ট এর সহযোগিতায় 'জাতিসংঘ সিডও কমিটির সমাপনী অভিমত ২০১৬' শীর্ষক বিভাগীয় কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৪ মে) সিলেট নগরীর একটি অভিজাত হোটেলে অনুষ্ঠিত এ কর্মশালায় সভাপতিত্ব করেন আইডিয়ার নির্বাহী পরিচালক নজমুল হক।

কর্মশালায় 'সিডও, নারীর মানবাধিকার এবং বাংলাদেশ' শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক তাহমিনা ইসলাম।

সিলেট ও বাংলাদেশের অষ্টম সাময়িক প্রতিবেদনের উপর জাতিসংঘের সিডও কমিটি প্রদত্ত 'সমাপনী অভিমত ২০১৬' শীর্ষক আরো একটি প্রবন্ধ উপস্থাপন করেন চন্দন স্টেপস টুওয়ার্ডস ডেভেলপমেন্টের প্রোগ্রাম কো-অর্ডিনেটর কুমার লাহিড়ী।

বিশেষজ্ঞ আলোচক হিসাবে বক্তব্য রাখেন এডভোকেট সৈয়দা শিরিন আক্তার, ইন্দ্রানী সেন ও সুহেল রানা। এছাড়াও কর্মশালায় উপস্থিত ছিলেন জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তাবৃন্দ, সিলেট বিভাগে কর্মরত এনজিও প্রতিনিধিবৃন্দ, আইনজীবী, সাংবাদিক, নারী সংগঠনের নেতৃবৃন্দ, সিলেট উইমেন চেম্বারের সভাপতি, শিক্ষক, শিক্ষার্থী এবং পিছিয়ে পড়া জনগোষ্ঠীর প্রতিনিধিবৃন্দ।

কর্মশালায় ধারা-২: বৈষম্য বিলোপ করে নারী ও পুরুষের মধ্যে সমতা স্থাপনের নীতিমালা গ্রহণ, ধারা-১৬-১(গ): বিবাহ এবং বিবাহ বিচ্ছেদকালে নারী ও পুরুষের একই অধিকার ও দায়িত্ব নিশ্চিত করা, টেকসই উন্নয়ন লক্ষমাত্রার লক্ষ্য-৫ অর্জনের লক্ষ্যে নারী পুরুষের সমতা ও ক্ষমতায়নের জন্য কার্যকর পদক্ষেপ গ্রহণ, টেকসই উন্নয়ন লক্ষমাত্রার লক্ষ্য-৪ অর্জনের লক্ষ্যে উচ্চ শিক্ষায় নারীর অংশগ্রহণ নিশ্চিত করা, ধর্ষণ ও যৌন নির্যাতনের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড করা, সরকারে বিভিন্ন দলিল/নথিপত্র ও বই-পুস্তকে ‘স্বামী-পরিত্যক্তা’ শব্দ অনতিবিলম্বে বাদ দেওয়া, পারিবারিক সহিংসতা প্রতিরোধ আইন ২০১০ এর কার্যকর বাস্তবায়ন নিশ্চিত করা, ধর্ম-বর্ণ নির্বিশেষে সম্পদে নারীর প্রবেশগম্যতা নিশ্চিত করা, পিছিয়ে পড়া জনগোষ্ঠী বিশেষ করে চা-শ্রমিক ও আদিবাসী নারীর প্রতি বৈষম্যমূলক আচরণ ও জেন্ডার সহিংসতা বন্ধ করা এবং শিক্ষা কর্মসংস্থান ও চলাফেরায় নারীর নিরাপত্তা ও স্বাধীনতা নিশ্চিত করার সুপারিশ তুলে ধরা হয়।

আপনার মন্তব্য

আলোচিত