সংবাদ বিজ্ঞপ্তি

০৫ সেপ্টেম্বর, ২০১৮ ১৯:০৩

বোল্ডার পাথরের এসেসমেন্ট রেইট বৃদ্ধি না করার আহবান

সিলেটের বোল্ডার পাথর আমদানিকারকদের সাথে দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির নেতৃবৃন্দের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৫ সেপ্টেম্বর) বিকাল ৩টায় চেম্বার কার্যালয়ে এ সভার আয়োজন করা হয়।

সিলেট চেম্বারের সভাপতি খন্দকার সিপার আহমদ এর সভাপতিত্বে সভায় পাথর আমদানিকারকগণ বলেন, সিলেটের ভোলাগঞ্জ ও তামাবিল স্থলবন্দর দিয়ে আমদানিকৃত বোল্ডার পাথর দেশের অবকাঠামোগত উন্নয়নে ব্যবহৃত হচ্ছে। এ থেকে সরকারেরও বিপুল পরিমাণ রাজস্ব আয় হচ্ছে।

আমদানিকারকগণ জানান, ভারতের মেঘালয় রাজ্য হতে আমদানিকৃত বোল্ডার পাথরের এসেসমেন্ট রেইট প্রতি মে. টনে ১১ মার্কিন ডলার হিসেবে শুল্ক কর পরিশোধ করা হয়ে থাকে। কিন্তু সম্প্রতি কাস্টমস কর্তৃপক্ষের পক্ষ থেকে বোল্ডার পাথরের এসেসমেন্ট রেইট বাড়ানোর জন্য চাপ সৃষ্টি করা হচ্ছে।

তারা বলেন, বোল্ডার পাথরের এসেসমেন্ট রেইট বৃদ্ধি করা হলে পাথরের আমদানি মূল্য বৃদ্ধি পাবে। ফলে সিলেটের আমদানিকারকগণ দেশের অন্যান্য স্থলবন্দরের আমদানিকারকগণের সাথে প্রতিযোগিতায় টিকে থাকতে পারবে না। এছাড়াও এর ফলে পাথরের আমদানি কমে যাবে এবং সরকারের রাজস্ব আয়ও কমবে। তাই বোল্ডার পাথরের এসেসমেন্ট রেইট বৃদ্ধি না করার জন্য সিলেটের পাথর আমদানিকারকগণ সিলেট চেম্বারের সহযোগিতা কামনা করেন।

সভায় সিলেট চেম্বারের সভাপতি খন্দকার সিপার আহমদ বলেন, সিলেটের তামাবিল স্থলবন্দর দিয়ে আমদানিকৃত পাথর সারাদেশের পাথরের চাহিদা পূরণ করছে। এর সাথে হাজার হাজার শ্রমিক ও ব্যবসায়ীগণ জড়িত রয়েছেন। তিনি শ্রমিক ও ব্যবসায়ীদের কথা চিন্তা করে বোল্ডার পাথরের এসেসমেন্ট রেইট বৃদ্ধি না করার জন্য সিলেট কাস্টমস কর্তৃপক্ষের প্রতি আহবান জানান। এছাড়াও তিনি আমদানিকারকদের স্বার্থে সিলেট চেম্বারের পক্ষ থেকে সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

সভায় বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের সিনিয়র সহসভাপতি মাসুদ আহমদ চৌধুরী, সহসভাপতি মো. এমদাদ হোসেন, পরিচালক পিন্টু চক্রবর্তী, মুশফিক জায়গীরদার, চন্দন সাহা, সিলেট জেলা সিএন্ডএফ এজেন্ট গ্রুপের সভাপতি শাহ্ আলম, সাধারণ সম্পাদক মো. বশিরুল হক, পাথর আমদানীকারক ইলিয়াছ উদ্দিন লিপু, সুব্রত ধর চৌধুরী (পার্থ), মো. জালাল উদ্দিন, মো. মনিরুজ্জামান, মো. ছারুয়ার হোসেন, মো. বেলাল হোসেন, হাজী মো. আবুল মিয়া, মো. জাকির হোসেন, উমর ফারুক প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত