স্পোর্টস ডেস্ক

৩০ নভেম্বর, ২০১৫ ২১:২৩

বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় মেসি-রোনালদো-নেইমার

সর্বশেষ সাতবারের বর্ষসেরা ফুটবলারের সংক্ষিপ্ত তালিকায় ছিলেন মেসি-রোনালদো। এবার তাদের সঙ্গে কে যুক্ত হন সেটাই ছিল দেখার বিষয়। এবার সে স্থানে উঠে এসেছেন নেইমার।

তাই এবারের সংক্ষিপ্ত তালিকা হচ্ছে বার্সেলোনার লিওনেল মেসি ও নেইমার এবং রিয়াল মাদ্রিদের ক্রিস্তিয়ানো রোনালদো।

সোমবার তিন জনের এই সংক্ষিপ্ত তালিকা ঘোষণা করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা ও ফ্রান্স ফুটবল।

গত মৌসুমে রিয়ালের হয়ে লা লিগায় ৪৮ গোল করে রোনালদো। চ্যাম্পিয়ন্স লিগে পর্তুগিজ এই ফরোয়ার্ডের গোল ১০টি। গোলের দিক থেকে এগিয়ে থাকলেও গত মৌসুমে কোনো শিরোপা জেতা হয়নি পতুগিজ এই তারকার।

বার্সেলোনার হয়ে গত মৌসুমে ট্রেবল জয় করে মেসি ও নেইমার। লিগে ৪৩ গোল করা আর্জেন্টিনার ফরোয়ার্ড মেসি ইউরোপসেরার আসরেও রোনালদোর সমান ১০ গোল করেন।

গত মৌসুমে লা লিগায় ২৩ গোল করা নেইমার বার্সেলোনার ট্রেবল জয়ে দারুণ ভূমিকা রাখেন। চ্যাম্পিয়ন্স লিগেও ১০ গোল করেন ব্রাজিলের এই ফরোয়ার্ড।

আগামী ১১ জানুয়ারি জুরিখে ঘোষণা করা হবে বর্ষসেরা খেলোয়াড়ের নাম। গত সাতবারের মতো এবারও বর্ষসেরার মূল লড়াইটা মেসি আর রোনালদোর মধ্যে হবে বলেই মনে করছেন অনেকে। সবশেষ সাতবারের বর্ষসেরার পুরস্কার এই দুজনই ভাগাভাগি করে নেন।

ফুটবল বিষয়ক সাময়িকী ফ্রান্স ফুটবল ১৯৫৬ সাল থেকে ইউরোপের সেরা ফুটবলারকে ব্যালন ডি’অর পুরস্কার দিত। ২০০৭ সাল থেকে পুরস্কারটি দেয়া হয় বিশ্বের সেরা ফুটবলারকে।

২০১০ সাল থেকে ফিফার বর্ষসেরা পুরস্কারের সঙ্গে একীভূত হয়ে এর নাম হয় ফিফা ব্যালন ডি’অর। বিজয়ীরা নির্বাচিত হন জাতীয় দলগুলোর অধিনায়ক ও কোচ এবং ফ্রান্স ফুটবল ম্যাগাজিনের বাছাই করা ক্রীড়া সাংবাদিকের ভোটে।

অন্যদিকে বর্ষসেরা কোচের সংক্ষিপ্ত তালিকায় স্থান পেয়েছেন বার্সার কোচ লুইস এনরিক, বায়ার্নের কোচ পেপ গার্দিওলা ও চিলি জাতীয় দলের কোচ জর্জ সাম্পাওলি।

বর্ষসেরা নারী ফুটবলারের সংক্ষিপ্ত তালিকায় আছেন, কার্লি লয়েড ( যুক্তরাষ্ট্র) , আয়া মিয়ামা (জাপান) ও সেলিয়া সাসিক (জার্মানি)।

বর্ষসেরা নারী কোচের সংক্ষিপ্ত তালিকায় আছেন, জিল এলিস (যুক্তরাষ্ট্র জাতীয় দল), মার্ক সিম্পসন (ইংল্যান্ডের জাতীয় দল) ও নোরিও সাসাকি (জাপান জাতীয় দল)।

আপনার মন্তব্য

আলোচিত