স্পোর্টস ডেস্ক

২৪ মে, ২০২২ ১২:৫৪

শেষ জুটি নিয়ে মধ্যাহ্ন বিরতিতে বাংলাদেশ

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিন প্রথম সেশনে অল আউট হওয়ার সম্ভাবনা জাগিয়ে শেষ পর্যন্ত প্রথম সেশন টিকে গেছে বাংলাদেশ। ৩০ মিনিট অতিরিক্ত সময় পর প্রথম সেশন শেষ হলে মধ্যাহ্ন বিরতির আগে দ্রুত ৪ উইকেট হারালেও অলআউট হয়নি স্বাগতিক দল।

১ উইকেট অক্ষত রেখে মধ্যাহ্ন বিরতিতে গিয়েছে বাংলাদেশ। বিরতিতে যাওয়ার আগ পর্যন্ত টাইগারদের সংগ্রহ ৯ উইকেটে ৩৬১ রান। ১৭১ রানে ক্রিজে রয়েছেন মুশফিকুর রহিম। তাকে রানের খাতা না খুলে সঙ্গ দিচ্ছেন এবাদত হোসেন।

প্রথম দিনের প্রথম সেশনের ব্যাটিং বিপর্যয়ের রেশ দ্বিতীয় দিনে এসেও ছিল টাইগারদের। শুরুতে কাসুন রাজিথা ব্রেক থ্রু এনে দেন লিটন দাসকে ফিরিয়ে। খাদের কিনারা থেকে বাংলাদেশকে টেনে নিয়ে আসা লিটন ও মুশফিকুর রহিমের জুটি ভাঙা রাজিথা তিন বল বাদে ফেরান মোসাদ্দেক হোসেন সৈকতকে।

ব্যক্তিগত ১৪১ রানে লিটনকে ফিরিয়ে রাজিথা পতন ঘটান দিনের প্রথম উইকেটের। তবে মাঠ ছাড়ার আগে মুশফিকের সঙ্গে মিলে লিটন গড়েন রেকর্ড ২৭১ রানের জুটি। এখন পর্যন্ত টাইগারদের টেস্ট ইতিহাসে এটিই সর্বোচ্চ রানের ষষ্ঠ উইকেটের জুটি। একই সঙ্গে সেরা তিন জুটির ভেতর জায়গা করে নিয়েছে লিটন-মুশির অনবদ্য এই পার্টনারশিপ।

লিটনের বিদায়ের পর মাঠে নামেন প্রায় দুই বছর পর টেস্ট দলে জায়গা করে নেয়া মোসাদ্দেক হোসেন সৈকত। তিন বল খেলে রানের খাতা খোলার আগে তাকে মাঠ ছাড়া করেন রাজিথা। দ্রুত ফেরেন তাইজুল ইসলামও। আভিস্কা ফার্নান্দোর শিকার হয়ে মাঠ ছাড়ার আগে তার ব্যাট থেকে আসে ১৫ রান।

উইকেটের অপরপ্রান্তে আশা যাওয়ার মিছিলে মাঝে এক প্রান্ত আগলে রেখে লড়াই চালিয়ে যান মুশফিক। ব্যক্তিগত দেড় শ রানের ইনিংস ছাড়ান তিনি। মধ্যাহ্ন বিরতির আগে টাইগারদের নবম উইকেটের পতন ঘটায় শঙ্কা জেগেছে মুশফিকের টেস্ট ক্যারিয়ারের চতুর্থ ডাবল সেঞ্চুরি তুলে নেয়ায়।

মধ্যাহ্ন বিরতির আগে বেশ কয়েকবার আউটের সম্ভাবনা জাগলেও শেষ পর্যন্ত আর উইকেটের দেখা পাননি লঙ্কান বোলাররা। তাতে ৯ উইকেট হারিয়ে ৩৬১ রানের পুঁজি নিয়ে প্রথম সেশন শেষ করে বাংলাদেশ।


আপনার মন্তব্য

আলোচিত