স্পোর্টস ডেস্ক

২৬ নভেম্বর, ২০২২ ১৬:৪৫

সৌদির কাছে হারের মাঠেই নামছে আর্জেন্টিনা

কাতার বিশ্বকাপ শুরুর আগে শিরোপার অন্যতম দাবিদার হিসেবে বিবেচনা করা হয়ছিল দক্ষিণ আমেরিকার দেশ আর্জেন্টিনাকে। লিওনেল মেসির সঙ্গে অভিজ্ঞ ও তরুণদের নিয়ে গঠন করা দলটি বদ্ধপরিকর মেসির হাতে শিরোপা তুলে দিতে। এতে করে পাঁচবারের ব্যালন ডরজয়ী মেসির হাত ধরে ৩৬ বছরের শিরোপা-খরার আক্ষেপ ঘোচানোর স্বপ্ন এবার সমর্থকদের।

এত স্বপ্ন নিয়ে কাতারে আসা দলটি বিশ্ব মঞ্চে নিজেদের প্রথম ম্যাচে সোদি আরবের বিপক্ষে ২-১ গোলের ব্যবধানে হেরে বসে। এমন হারে শঙ্কা জাগে সুপার সিক্সটিন রাউন্ডে ওঠা নিয়ে। এমন সমীকরণে বাঁচামরার লড়াইয়ে মেক্সিকোর বিপক্ষে মাঠে নামবে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

যে মাঠে সৌদি আরবের সঙ্গে হার দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করেছিল, সেই মাঠেই মেক্সিকোর বিপক্ষে নামছেন মেসি-দি মারিয়ারা।

কাতারের লুসাইল আইকনিক স্টেডিয়ামে বাংলাদেশ সময়ে শনিবার রাত ১টায় শুরু হবে ম্যাচটি। এর আগে বৃহস্পতিবার রাতে ব্রাজিল ও সার্বিয়ার ম্যাচটিও এই মাঠে অনুষ্ঠিত হয়েছিল। সে ম্যাচে ব্রাজিল ২-০ গোলে জয় পায়।

আইকনিক এই স্টেডিয়ামে মেসি-নেইমারদের পর খেলতে নামবেন ক্রিস্টিয়ানো রোনালডো। পর্তুগালের তারকা এই খেলোয়াড় তার দল নিয়ে ২৮ নভেম্বর বাংলাদেশ সময় রাত ১টায় মাঠে নামবেন উরুগুয়ের বিপক্ষে।

২০১০ সালে ‘ফিফা বিশ্বকাপ ২০২২’ আয়োজনের দায়িত্ব পেয়ে নিজেদের সক্ষমতাকে বিশ্বের কাছে তুলে ধরার প্রয়াস জাগে কাতারের। সেই ধারাবাহিকতায় বিশ্বকাপের জন্য তৈরি করা হয় মোট আটটি স্টেডিয়াম।

আগামী ১৮ ডিসেম্বর চলতি আসরের ফাইনাল ম্যাচসহ গ্রুপ পর্বের বেশ কয়েকটি ম্যাচ অনুষ্ঠিত হবে লুসাইল স্টেডিয়ামে। এ ছাড়া সেমিফাইনালের ভেন্যুও নির্ধারণ করা হয়েছে এই স্টেডিয়ামে।

আর্জেন্টনা ও ব্রাজিলের ম্যাচের মতোই সব টিকিট আগেই বিক্রি হয়ে যায় এই ম্যাচের। ৮০ হাজারেরও বেশি ধারণক্ষমতার মাঠটিতে আগের দুই ম্যাচেও সব আসন দর্শকে পূর্ণ ছিল।

দোহার ১৫ কিলোমিটার উত্তরে দুই লাখ জনসংখ্যার পরিকল্পিত একটি শহর লুসাইল। এর নকশা করেছে যুক্তরাজ্যের ফার্ম ফস্টার্স, যা তৈরিতে কাতারের ব্যয় হয়েছে ৭৬৭ মিলিয়ন ডলার। প্রাথমিকভাবে ২০১৪ সালে কাজ শুরু হলেও আনুষ্ঠানিকভাবে কাজ শুরু হয় ২০১৭ সালের ১১ এপ্রিল। শেষ হয় ২০২১ সালের ২২ নভেম্বর।

বিশ্বকাপের পর এই স্টেডিয়ামটিকে সামাজিক কর্মকাণ্ডের বড় একটি স্থান হিসেবে রূপান্তরের পরিকল্পনা রয়েছে। এ কারণে ৮০ হাজার ধারণক্ষমতাসম্পন্ন স্টেডিয়ামটির বেশির ভাগ আসন উঠিয়ে ফেলা হবে।

আপনার মন্তব্য

আলোচিত