সিলেটটুডে ডেস্ক

২৬ নভেম্বর, ২০২২ ২৩:০৫

সৌদির পরাজয়ে আরও চাপে আর্জেন্টিনা

আর্জেন্টিনাকে হারিয়ে বিশ্বকাপের শুরুটা করলেও নিজেদের দ্বিতীয় ম্যাচেই সৌদি আরব দেখিয়ে দিল অঘটন প্রতিদিন ঘটে না। পোল্যান্ডের বিপক্ষে লেওয়ানডোভস্কির নৈপুণ্যে ২-০ গোলে হেরে গেছে সৌদি দল।

পোল্যান্ডের এই জয়ে খাদের কিনারায় পৌঁছে গেল আর্জেন্টিনা। এখন মেক্সিকোর বিপক্ষে জয় ছাড়া কোনো রাস্তাই খোলা নেই তাদের সামনে। যদিও এই ম্যাচের আগে ড্র করলেও আশা ছিল মেসিদের শেষ ষোলো নিশ্চিতের। আরবরা হেরে যাওয়ার এখন স্কালোনি শিষ্যদের সামনে জয় ছাড়া ভিন্ন পথ খোলা নেই দ্বিতীয় রাউন্ডে নাম লেখানোর।

বল দখলের লড়াইয়ে ম্যাচের শুরুতে অবিশ্বাস্য রকমে এগিয়ে ছিল সৌদি আরব। প্রথম ৩০ মিনিট পোল্যান্ডের জালে বেশ কয়েকবার আক্রমণ চালালেও সফলতার মুখ দেখেনি তারা।

আর সেই সময়টাতে একেবারেই নিজেদের ছায়া হয়ে ছিল পোলিশরা। তবে ৩০ মিনিটের পর থেকে বদলে যায় দৃশ্যপট। মাঠের দখল নিজেদের করে নেয় পোল্যান্ড।

প্রথমার্ধে বল দখলের লড়াইয়ে এগিয়ে থাকলেও বিরতির আগমুহূর্তে এক গোল হজম করে বসে সৌদি। আর দ্বিতীয়ার্ধের শেষ দিকে আরও এক গোল।

৩৯ মিনিটের মাথায় মাঝমাঠ থেকে লম্বা পাস সৌদির প্রান্তে পেয়ে যান লেওয়ানডোভস্কি। সেখান থেকে দুর্দান্ত এক ক্রসে প্রথম যাত্রায় গোলের দেখা না পেলেও ফিরতি শটে জালের ঠিকানা খুঁজে নিয়ে ডেডলক ভাঙেন মিডফিল্ডার পিওটর জিয়েলিনিস্কি।

৪৪ মিনিটের মাথায় পোল্যান্ডের ডি বক্সে ইয়াসির আল-শাহরানি ফাউলের শিকার হলে পেনাল্টি পায় সৌদি। সমতায় ফেরার সুবর্ণ সুযোগ পেয়েও হাতছাড়া করে এরাবিয়ানরা।

পেনাল্টি মিস করেন সালিম আলদাওসারি। ওজিনে সিজিসনি শক্ত হাতে গোল ঠেকিয়ে দলকে রাখেন ট্র্যাকে। আর তাতেই এগিয়ে যাওয়ার সুবর্ণ সুযোগ হাতছাড়া হয় সৌদির।

এরপর বিরতির আগে বেশ কয়েকবার আশা জাগিয়েও ব্যবধান বাড়াতে পারেনি পোলিশরা। যার ফলে ১ গোলের লিড নিয়েই প্রথমার্ধ শেষ করতে হয় তাদের।

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই চাপ আরও বাড়ায় লেওয়ানডোভস্কি বাহিনী। আক্রমণের পসরা সাজিয়ে বসে সৌদির বক্সে।

ব্যবধান বাড়াতে তাদের অপেক্ষা করতে হয় ৮২ মিনিট পর্যন্ত। এবারে বিশ্বকাপে নিজের গোলে খাতা খোলেন লেওয়ানডোভস্কি। সৌদির ডি বক্সের ঠিক বাইরে থেকেই ডিফেন্ডার আল মালকির অন্যমনস্ক থাকার সুযোগ নিয়ে বল ছিনিয়ে নেন পোলিশ এই স্ট্রাইকার। গোলরক্ষককে ভেলকি দিয়ে বল জালে জড়িয়ে ব্যবধান বাড়ান তিনি।

শেষ দিকে বেশ আক্রমণাত্মক হয়ে ওঠে সৌদি আরব। কিন্তু তাতে লাভ হয়নি কোনো। যে কারণে হারকে সঙ্গী করেই মাঠ ছাড়তে হয় তাদের।

আপনার মন্তব্য

আলোচিত