সিলেটটুডে ডেস্ক

২১ অক্টোবর, ২০২৩ ২৩:১৫

প্রোটিয়া বিষে নীল বিশ্ব চ্যাম্পিয়ানরা

যেন ইংল্যান্ডকে ফুঁ দিয়ে উড়িয়ে দিলো দক্ষিণ আফ্রিকা। আফগানদের কাছে অঘটনের পর জয়ের ছন্দে ফিরতে চেয়েছিল ইংল্যান্ড। আর দক্ষিণ আফ্রিকার লক্ষ্য ছিল নেদারল্যান্ডসের বিপক্ষে হার ভুলে সামনের দিকে এগিয়ে যাওয়া। দক্ষিণ আফ্রিকা ঠিকই জয়ের ধারায় ফিরল। তাও আবার বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে ২২৯ রানে উড়িয়ে দিয়ে। ইংলিশ বোলারদের পিটিয়ে তুলোধুনো করে ৪০০ রানের লক্ষ্য দেবার পর তাদের ব্যাটারদেরকেও ১৭০ রানে বেধে ফেলে প্রোটিয়ারা। তাতে পয়েন্ট টেবিলের তৃতীয় স্থানে ক্লাসেন-রাবাদারা।

বিশাল এই রান তাড়া করতে নেমে শুরুতেই ছন্নছাড়া ইংল্যান্ড। ৩৮ রানে ৪টি আর ৮৪ রানে ৭ উইকেট হারানোর পর বড় পরাজয় নিশ্চিত হয়ে যায় ইংলিশদের। শেষ পর্যন্ত ২২ ওভারে তারা অলআউট হয়েছে ১৭০ রানে। শেষদিকে দুই পেসার গুস এটকিনসন (২১ বলে ৩৫) আর মার্ক উড (১৭ বলে ৪৩) লড়াই না করলে লজ্জাটা আরও বড় হতো ইংলিশদের। প্রোটিয়াদের হয়ে সর্বোচ্চ তিনটি উইকেট নেন গেরাল্ড কোয়েটজে। এছাড়া দুটি করে শিকার লুঙ্গি এনগিডি ও মার্কো জেনসেনের।

বিশ্বকাপে এই প্রথম দুইশর বেশি রানে হারল ইংল্যান্ড। ওয়ানডেতে রানের হিসাবে তাদের সবচেয়ে বড় পরাজয়ও এটি। ২০২২ সালে মেলবোর্নে অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরেছিল ২২১ রানে। দক্ষিণ আফ্রিকাও ইংল্যান্ডের বিপক্ষে পেয়েছে নিজেদের বড় জয়। ১৯৯৯ বিশ্বকাপে ওভালে ১২২ রানের জয় ছিল আগের সেরা।

এর আগে হেনরিখ ক্লাসেনের ঝড়ো সেঞ্চুরিতে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ৩৯৯ রানের বিশাল সংগ্রহ পায় প্রোটিয়ারা। এটি ইংল্যান্ডের বিপক্ষে কোনো দলের সর্বোচ্চ সংগ্রহ। এর আগে ৩৯৮ রান তুলেছিল নিউজিল্যান্ড। ২০১৫ সালে সে ম্যাচটি বৃষ্টি আইনে ১৩ রানে হেরেছিল ইংলিশরা।

ইনিংসের দ্বিতীয় বলেই কুইন্টন ডি কককে(৪) হারিয়ে ধাক্কা খায় দক্ষিণ আফ্রিকা। তবে এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি। দ্বিতীয় উইকেট জুটিতে ১২১ রানের প্রতিরোধ গড়ে তুলেন হেনড্রিকস এবং ডার ডাসেন। এরপর হাল ধরেন এইডেন মার্করাম এবং হেনরিখ ক্লাসেন।

প্রোটিয়াদের রান পাহাড়ে বড় অবদান ক্লাসেন এবং জেনসেনের। মাত্র ৭৭ বলে ১৫১ রানের বিধ্বংসী এক জুটি উপহার দেন দুজনে। ইনিংসের শেষ ওভারে আউট হওয়ার আগে ওয়ানডে ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি তুলে নেন ক্লাসেন। ৬৭ বলে ১২ চার এবং ৪ ছক্কায় ১০৯ রানের ইনিংস সাজান তিনি। জেনসেন অপরাজিত ছিলেন ৭৫ রানে। তার ৪২ বলের ইনিংসে ছিল ৩ চার ও ৬ ছক্কার মার। বোলিংয়ে ইংল্যান্ডের রিস টপলে ৮৮ রানে নেন ৩টি উইকেট। ২টি করে উইকেট শিকার গুস এটকিনসন আর আদিল রশিদের।

আপনার মন্তব্য

আলোচিত