স্পোর্টস ডেস্ক

০৯ নভেম্বর, ২০২৩ ১৩:২৭

আলাদা লক্ষ্য নিয়ে আজ মুখোমুখি শ্রীলঙ্কা ও নিউ জিল্যান্ড

বিশ্বকাপের প্রাথমিক পর্বে আজ নিজেদের নবম ও শেষ ম্যাচে পরস্পরের মুখোমুখি হচ্ছে নিউ জিল্যান্ড ও শ্রীলঙ্কা। বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে দুদলের ম্যাচটি বাংলাদেশ সময় বেলা আড়াইটায় শুরু হবে। এই ম্যাচের চলতি ধারাবিবরণী সরাসরি সম্প্রচার করবে বাংলাদেশ বেতার। সেমিফাইনালে খেলার জন্য শ্রীলঙ্কাকে হারানো ছাড়া বিকল্প নেই নিউ জিল্যান্ডের সামনে। এ পর্যন্ত ৮টি ম্যাচ খেলে সমান চারটি করে ম্যাচে জয় ও হারের রেকর্ড কিউইদের। তাদের অর্জন ৮ পয়েন্ট। টেবিলে চার নম্বরে অবস্থান করছে তারা। আজ জয় পেলে তাদের অর্জন হবে ১০ পয়েন্ট। একই সঙ্গে সেমিফাইনালে উঠতে হলে অন্য দলের ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে তাদের। অন্যদিকে শ্রীলঙ্কাও ৮টি ম্যাচ খেলেছে। তাদের জয়ের সংখ্যা মাত্র দুটি। ছয়টি ম্যাচেই হেরেছে তারা। ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফি টুর্নামেন্টে খেলতে হলে বিশ্বকাপের পয়েন্ট টেবিলে আট নম্বরের মধ্যে থাকতে হবে তাদের। এজন্য জয়ের খোঁজে থাকবে শ্রীলঙ্কাও। ধারণা করা হচ্ছে, দুদলের ম্যাচটিতে তীব্র লড়াই হবে।

বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে ৯ উইকেটে হারিয়ে বিশ্বকাপে দুর্দান্ত সূচনা করে নিউ জিল্যান্ড। ইংলিশদের বিপক্ষে গত আসরে ফাইনালে হারের প্রতিশোধ নিয়ে টুর্নামেন্ট শুরু করার পর জয়রথে চড়ে দলটি। এরপর নেদারল্যান্ডসকে ৯৯ রানে, বাংলাদেশকে ৮ উইকেটে ও আফগানিস্তানকে ১৪৯ রানে হারায় তারা। টানা চার জয়ে বিশ্বকাপের সেমিফাইনালের পথ অনেকটা সহজ হয়ে গিয়েছিল তাদের। কিন্তু এরপর থেকেই ছন্দপতন ঘটে নিউ জিল্যান্ডের। স্বাগতিক ভারতের কাছে ৪ উইকেটে হারের পর থেকেই হতাশায় ডুবেছে দলটি। ভারতে কাছে হারের শোক কাটিয়ে না উঠতেই অস্ট্রেলিয়ার কাছে ৫ রানে হেরে যায় তারা। অস্ট্রেলিয়ার দেয়া ৩৮৯ রান তাড়া করতে গিয়ে জয়ের দ্বারপ্রান্তে পৌঁছেও হতাশ হয়েছে নিউ জিল্যান্ড দল। এই হারের আফসোসে পুড়তে থাকা কিউইরা ১৯০ রানে হেরে যায় দক্ষিণ আফ্রিকার কাছে। ওই হারের পর সেমিফাইনালে ওঠার জন্য মরিয়া হয়ে ওঠা নিউ জিল্যান্ড জয়ের মুখ দেখেনি পাকিস্তানের বিপক্ষেও। বড় আফসোসের বিষয় হল- ৪০১ রানের স্কোর গড়েও হারতে হয়েছে তাদের। মূল পাকিস্তানি ব্যাটার ফখর জামানের বিস্ফোরক ব্যাটিং এবং বৃষ্টির বাধা মিলিয়ে ডিএল মেথডে হেরে যায় নিউ জিল্যান্ড। টানা চার ম্যাচে হারের বৃত্তে ঘুরপাক খাওয়া দলটির দেয়ালে পিঠ ঠেকে গেছে। আজ শ্রীলঙ্কার বিপক্ষে জয়ের অভিন্ন লক্ষ্য নিয়ে মাঠে নামবে কিউইরা।

অন্যদিকে, বিশ্বকাপের শুরু থেকেই হতাশায় পুড়েছে শ্রীলঙ্কা। প্রথম তিন ম্যাচে যথাক্রমে- দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১০২ রানে, পাকিস্তানের কাছে ৬ উইকেটে এবং অস্ট্রেলিয়ার কাছে ৫ উইকেটে হেরে লঙ্কানরা বড় ধরনের হোঁচট খায়। অবশ্য শুরুর বিপর্যয় কাটিয়ে পরের দুই ম্যাচে দারুণভাবে ঘুরে দাঁড়ায় দ্বীপ দেশটি। ইংল্যান্ডকে ৮ উইকেটে ও নেদারল্যান্ডসকে ৫ উইকেটে হারিয়ে জেগে ওঠে শ্রীলঙ্কা। কিন্তু জয়ের ছন্দ পড়ে আর ধরে রাখতে পারেনি তারা। আফগানিস্তানের কাছে ৭ উইকেটে হেরে অঘটনের শিকার হয় শ্রীলঙ্কা। পরে ভারতের কাছে ৩০২ রানে এবং বাংলাদেশের কাছে ৩ উইকেটে হেরে আবার হারের বৃত্তে বন্দি হয় শ্রীলঙ্কা। টানা ম্যাচে হেরে হতাশ হওয়া দলটি বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে জয় তুলে নেয়ার লক্ষ্যে আজ মাঠে নামবে।

এ পর্যন্ত আইসিসি ওয়ানডে বিশ্বকাপে নিউ জিল্যান্ড ও শ্রীলঙ্কা পরস্পরের বিপক্ষে মোট ১১টি ম্যাচ খেলেছে। এর মধ্যে জয়ের পাল্লা ভারী শ্রীলঙ্কার। তারা ৬টি ম্যাচে জিতেছে। অপর ৫টি ম্যাচে জিতেছে নিউ জিল্যান্ড। ২০১১ সালের আসরে দুই ম্যাচ খেলে দুটিতেই জয় পেয়েছে শ্রীলঙ্কা। কিন্তু এরপর ২০১৫ ও ২০১৯ সালের আসরে নিউ জিল্যান্ডের কাছে হেরেছে তারা। আরেকটি মজার তথ্য হল- গত বিশ্বকাপ থেকে এই বিশ্বকাপ পর্যন্ত- মাঝের সময়ে মাত্র দুটি ওয়ানডে ম্যাচে পরস্পরের মুখোমুখি হয়েছে নিউ জিল্যান্ড ও শ্রীলঙ্কা। এই দুটি ম্যাচে জয়ের রেকর্ড কিউইদেরই। সর্বশেষ দুদলের ১০টি ওয়ানডে ম্যাচের মধ্যে ৮ বারই জিতেছে নিউ জিল্যান্ড। একটি মাত্র ম্যাচে জিতেছে শ্রীলঙ্কা। অন্য ম্যাচটির ফল হয়নি। দীর্ঘ দিন নিউ জিল্যান্ডের বিপক্ষে জয়ের খরা কাটিয়ে উঠবে শ্রীলঙ্কা নাকি আবারও হতাশায় পুড়বে তারা- সেটিই এখন দেখার বিষয়।

আপনার মন্তব্য

আলোচিত