স্পোর্টস ডেস্ক

০৫ জানুয়ারি, ২০২৪ ১২:০৮

দুইদিনে টেস্ট হেরেছে প্রায় সবাই, একবারও নয় বাংলাদেশ

ডেভিড হুকসের নাম মনে থাকার কথা বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের। ক্রিকেটের কারণে নয়, বাংলাদেশকে নিয়ে অপমানজনক মন্তব্যের কারণে। মাত্র ২৩টি টেস্ট ও ৩৯টি ওয়ানডে খেলেছিলেন এই অস্ট্রেলিয়ান।

২০০৩ সালে প্রথমবারের মতো অস্ট্রেলিয়া সফর করতে গিয়েছিল বাংলাদেশ। ডারউইন ও কেয়ার্নসে ছিল দুটো টেস্ট ম্যাচের সূচি। সিরিজ শুরু হওয়ার আগে হুকস বলেছিলেন, এক দিনেই টেস্ট শেষ করার লক্ষ্য নিয়ে নামা উচিত অস্ট্রেলিয়ার। সেই সিরিজ বাংলাদেশ হারলেও একদিনে টেস্ট শেষ হয়নি। হুকসই কেবল নয়, আরও অনেকেই বাংলাদেশের টেস্ট খেলার সামর্থ্য নিয়ে প্রশ্ন তোলেন, তুলেছেন।

গতকাল মাত্র দেড় দিনে শেষ হয়েছে ভারত ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার টেস্ট ম্যাচ। টেস্ট ক্রিকেটের ইতিহাস ১৪৬ বছরের ইতিহাসে এই নিয়ে ২৫টি টেস্ট ২ দিনের মধ্যে শেষ হলো। যেখানে স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে ৭ উইকেটে হারিয়েছে ভারত।

শুধু দক্ষিণ আফ্রিকাই নয়, ২ দিনে টেস্ট হারার স্বাদ পেয়েছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান ও নিউজিল্যান্ডের মতো দলও। জিম্বাবুয়ে, আফগানিস্তানের মতো দলগুলোও ২ দিনে টেস্ট হেরেছে। এদিক থেকে বাংলাদেশের ভালো। ২০০০ সালে ক্রিকেট অভিজাত অঙ্গনের মর্যাদা পাওয়া বাংলাদেশ এখনো পর্যন্ত ২ দিনে কোনো টেস্ট ম্যাচ হারেনি।

টেস্ট ক্রিকেট ৫ দিনের ম্যাচে কোনো দলের ২ দিনেই হেরে যাওয়ার প্রথম ঘটনা দেখে ১৮৮২ সালে। ১৮৭৭ সালে শুরু হওয়া টেস্ট ক্রিকেটে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার সেই ম্যাচটি ছিল এই সংস্করণের ইতিহাসে নবম। প্রথম ইনিংসে ৬৩ রানে অলআউট হওয়া অস্ট্রেলিয়া সেই ম্যাচে ইংল্যান্ডকে হারিয়েছিল ৭ রানে। অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংসে করেছিল ১২২ রান। ইংল্যান্ডের রান দুই ইনিংসে ছিল যথাক্রমে ১০১ ও ৭৭।

১৮৮৮ সালে ৩টি টেস্ট ২ দিনের মধ্যে শেষ হয়। পরের বছর ২ দিনে শেষ হয় ২টি টেস্ট। ১৮৭৮ থেকে ১৯৪৬—এই পর্যন্ত ক্রিকেট–বিশ্ব ২ দিনে শেষ হওয়া টেস্ট দেখেছে ১৫টি।

২০০০ থেকে আজ পর্যন্ত ক্রিকেট–বিশ্ব ২ দিনের ম্যাচ দেখে ফেলেছে ১০টি। একুশ শতকে ২ দিনে শেষ হওয়া প্রথম টেস্টটি ছিল ২০০০ সালে, লিডসে ওয়েস্ট ইন্ডিজকে ইনিংস ও ৩৯ রানে হারায় ইংল্যান্ড। এরপর ইংল্যান্ড, পাকিস্তান, জিম্বাবুয়ে ও দক্ষিণ আফ্রিকা ২ দিনের মধ্যে টেস্ট হারলেও এই লজ্জা সঙ্গী হয়নি বাংলাদেশের।

আপনার মন্তব্য

আলোচিত