স্পোর্টস ডেস্ক

০৩ মার্চ, ২০১৬ ০৩:১০

কোন ‘এক্সট্রা’ রান দেয় নি বাংলাদেশ, বিশ্বরেকর্ড!

পাকিস্তানকে নাস্তানাবুদ করে ৫ উইকেটের বিশাল জয়ে বাংলাদেশ পৌঁছে গেছে স্বপ্নের ফাইনালে।

বোলিং-ফিল্ডিং-ব্যাটিং সব বিভাগে যোগ্যতার সাক্ষর রেখেছে বাংলাদেশ। তার মধ্যে পুরো ২০ ওভারে অতিরিক্ত হিসেবে কোন রানই দেয় নি বাংলাদেশ। ওয়াইড বল, নো-বল, বাই রান, লেগ বাই কোন কিছু থেকে পাকিস্তানকে কোন রান 'উপহার' দেয় নি বাংলাদেশ। এটা টি-টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশের এক বিশ্বরেকর্ড!

বাংলাদেশ অতিরিক্ত রান না দিলেও পাকিস্তান অতিরিক্ত খাতে দিয়েছে ৮ টি। টসে জিতে আগে ব্যাট করতে নেমে পাকিস্তান সাত উইকেটে ১২৯ রান সংগ্রহ করতে সক্ষম হয়। এর সব রানই এসেছে ব্যাট থেকে।

তাসকিন এই ম্যাচে সবচেয়ে মিতব্যয়ী বোলিং করেছেন। ৪ ওভারে দিয়েছেন মাত্র ১৪ রান, নিয়েছেন একটি উইকেট। এর মধ্যে ছিল ১ টি মেডেনও। ডট বল ছিল ১৪টি। প্রথম ৩ ওভারে তাসকিন রান দিয়েছিলেন মাত্র দুই, সাথে ১ উইকেটও নিয়েছিলেন। শেষ ওভারে দেন ১২।

৪ ওভারে সর্বোচ্চ ৩৫ রান দিয়েছেন আরাফাত সানি। তবে তিনি নিয়েছেন ২ টি উইকেটও। আল আমিন ৪ ওভারে ২৫ রানে দিয়ে নিয়েছেন ৩ উইকেট। মাশরাফি ৪ ওভারে দিয়েছেন ২৯ রান, নিয়েছেন ১ উইকেট। ৪ ওভারে ২৬ রান দিয়ে উইকেটশূন্য ছিলেন সাকিব।

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট সর্বোচ্চ অতিরিক্ত রান দেয়ার রেকর্ড রয়েছে ওয়েস্ট ইন্ডিজের। ২০০৮ সালে জোহানসবার্গে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তারা দিয়েছিল ২৯টি অতিরিক্ত রান।  

ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফোতে সর্বোচ্চ অতিরিক্ত রান দেয়ার রেকর্ড খুঁজে পাওয়া গেলেও পাওয়া যায়নি অতিরিক্ত রান না দেয়ার রেকর্ড। নতুন কোনো রেকর্ড হলেই নাকি রেকর্ডবুকে তা যুক্ত হয়। সেক্ষেত্রে এটাই কি তবে সকল দলের জন্যে বিশ্বরেকর্ড!

আপনার মন্তব্য

আলোচিত