স্পোর্টস ডেস্ক

০৫ মার্চ, ২০১৬ ১৭:২৫

আফ্রিদিদের হারের ‘ময়নাতদন্ত’ করতে বিশেষ কমিটি

বাংলাদেশ ও ভারতের কাছে হেরে চলতি এশিয়া কাপ থেকে ইতিমধ্যে বিদায় নিয়েছে পাকিস্তান।

এই হারের ময়নাতদন্ত করতে বিশেষ কমিটি গঠন করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড-পিসিবি। পাঁচ সদস্যের এই কমিটিতে রাখা হয়েছে- টেস্ট অধিনায়ক মিসবাহ-উল হক, ব্যাটসম্যান ইউনিস খান, ক্রিকেট কমিটির চেয়ারম্যান শাকিল শেখ, প্রধান পরিচালনা অফিসার সুবহান আহমেদ ও সদস্য ইকবাল কাসিমকে।

কমিটির সদস্যরা এশিয়া কাপে পাকিস্তানের ব্যর্থতার কারণ এবং এ অবস্থা থেকে উত্তরণের সুপারিশ পাকিস্তান ক্রিকেট বোর্ডে (পিসিবি) জমা দেবেন। প্রয়োজনে তারা বর্তমান জাতীয় দলের খেলোয়াড়দের ডেকে শুনানিও করতে পারবেন।

এছাড়া এই কমিটিকে খেলোয়াড় নির্বাচন প্রক্রিয়া, প্রশিক্ষণ প্রস্তুতি ছাড়াও দলের সামগ্রিক পারফর্মমেন্স নিয়ে সুপারিশের ক্ষমতা দেয়া হয়েছে। পিসিবি প্রধান শাহরিয়ার খান নিজেই এই কমিটি গঠনের কথা জানিয়েছেন।

তিনি বলেন, 'এশিয়া কাপে পাকিস্তানের ব্যর্থতার কারণ, খেলোয়াড়দের নৈপুণ্য ও কোচদের ভূমিকা নিয়ে কমিটি একটি প্রতিবেদন জমা দিবে।' পিসিবি প্রধান বলেন, 'টি-২০ ক্রিকেটে খেলোয়াদের নৈপুণ্যের চিত্রটাও তারা তুলে ধরবে। ভবিষ্যতে কি করলে ভালো হয় সে সম্পর্কেও পরামর্শ দেবে।'

পাকিস্তানের সাম্প্রতিক নৈপুণ্যে হতাশ শাহরিয়ার খান। তিনি বলেন, 'এটা শুধু হতাশা নয়, পাকিস্তান ক্রিকেটকে এমন অবস্থায় দেখা পীড়াদায়কও। আমি জানি- দলের অনেক সমালোচনা হচ্ছে। কিন্তু একটি বড় টুর্নামেন্টে যাওয়ার মাত্র এক সপ্তাহ আগে কোনো পরিবর্তন আনতে চাচ্ছি না।' তবে ভবিষ্যতে দলে যে বড় ধরনের পরিবর্তন আসছে, তাও জানান তিনি। বলেন, 'ভবিষ্যতে আমরা দল নির্বাচন পদ্ধতি, কোচিং পদ্ধতি ও নেতৃত্ব নির্বাচনের পদ্ধতিতে পরিবর্তন আনব।'

উল্লেখ্য, এশিয়া কাপের চলতি আসরে চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও বাংলাদেশের কাছে হেরে বিদায় নিয়েছে শহিদ আফ্রিদির নেতৃত্বাধীন পাকিস্তান। আরব আমিরাতকে হারানোর পর সর্বশেষ শুক্রবার শ্রীলংকার বিপক্ষে সান্ত্বনার জয় পেয়েছে তারা।

২০০৯ সালের টি-২০ বিশ্বকাপের চ্যাম্পিয়ন পাকিস্তান চলতি মাসেই ভারতে অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলবে। মূলত এই আসরের চিন্তা থেকে এই কমিটি গঠন করল। আগামী ১৯ এপ্রিল ধর্মশালায় আয়োজক ভারতের বিপক্ষে প্রথম ম্যাচ খেলবে পাকিস্তান। ইতিমধ্যে তারা বিশ্বকাপের দলও ঘোষণা করেছে। 

আপনার মন্তব্য

আলোচিত