স্পোর্টস ডেস্ক

০৭ মার্চ, ২০১৬ ২২:১৩

র‌্যাঙ্কিংয়ে সাব্বিরের উন্নতি, সাকিবের অবনতি

আগে থেকেই টি২০ র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে ছিল ভারত। এবার আসনটা আর একটু পাকাপোক্ত করলো ধোনির দল। আইসিসির প্রকাশিত ব্যাটসম্যানদের সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে ৪৪ ধাপ এগিয়েছেন সাব্বির রহমান। সেরাদের কাতারে সাব্বির এখন ২০তম। তবে ব্যাটিংয়ে তিনধাপ পিছিয়েছেন সাকিব আল হাসান। তবে বোলারদের র‌্যাঙ্কিংয়ে একধাপ এগিয়ে এখন ৯ নম্বরে অবস্থান করছেন সাকিব।

টি২০ দল হিসেবে অস্ট্রেলিয়া সফরেই শীর্ষস্থান দখল করে ভারত। এশিয়া কাপে ভারতের পয়েন্ট বেড়ে এখন ১২৭। ওয়েস্ট ইন্ডিজ (১১৮) ও দ. আফ্রিকা (১১৮) যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে।

দুই পয়েন্ট কম নিয়ে চার নম্বরে নিউজিল্যান্ড। পাঁচ নম্বর স্থানে ইংল্যান্ড। তাদের সংগ্রহ ১১২ পয়েন্ট। ১১১ পয়েন্ট নিয়ে ছয়ে অস্ট্রেলিয়া। শহীদ আফ্রিদির পাকিস্তান রয়েছে সপ্তম স্থানে। তাদের সংগ্রহ ১১০ পয়েন্ট। ১০৯ পয়েন্ট নিয়ে অষ্টম অবস্থানে লংকানরা। নবম স্থানে আফগানিস্তান। তাদের সংগ্রহ ৭৭ পয়েন্ট।

এশিয়া কাপের ফাইনালে খেললেও তালিকার দশম স্থানে রয়েছে মাশরাফির বাংলাদেশ।

ব্যাটসম্যান হিসেবে এখনো শীর্ষস্থান এক ও দুই নম্বর জায়গাটি দখলে রেখেছেন অ্যারন ফিঞ্চ ও বিরাট কোহলি। তবে তিন নম্বরে উঠে এসেছেন ফাফ ডু প্লেসিস। তিন থেকে চারে নেমে গিয়েছেন অ্যালেক্স হেলস। পরের নামগুলো হলো মার্টিন গাপটিল, কেন উইলিয়ামসন, ক্রিস গেইল, হ্যামিলটন মাসাকাদজা, ডেভিড ওয়ার্নার ও ইয়ান মরগান।

এশিয়া কাপে ভালো খেলার পুরস্কার পেলেন সাব্বির রহমান। ৪৪ ধাপ এগিয়ে তার অবস্থান এখন সেরা ২০ এ। তবে পিছিয়েছেন সাকিব আল হাসান। সাকিবের অবস্থান এখন ২৫ এ। তবে বোলারদের তালিকায় একধাপ এগিয়েছেন এই অলরাউন্ডার।

যথারীতি বোলারদের একনম্বর জায়গাটা ওয়েস্ট ইন্ডিজের স্পিনার সুনীল নারাইনের। পরের নামটি ভারতের অশ্বিনের। এরপর ইমরান তাহির, শহীদ আফ্রিদি, গ্রায়েম ক্রেমার,  ম্যাক ম্যাকক্লেনাঘান, দৌলত জাদরান, ডেভিড ভিজে, সাকিব আল হাসান এবং সুচিত্রা সেনানায়েকে।

বোলিংয়ে উন্নতি হয়েছে পেসার আল-আমিন হোসেনেরও। ১৭ ধাপ এগিয়েছেন ডানহাতি এ পেসার। অলরাউন্ডার তালিকাতেও যথারীতি এক নম্বরে আছেন শেন ওয়াটসন। দ্বিতীয় স্থানটি সাকিব আল হাসানের।

আপনার মন্তব্য

আলোচিত