স্পোর্টস ডেস্ক

১৫ জুন, ২০১৬ ০৩:৩৮

আইসল্যান্ডের বিপক্ষে পর্তুগালের ড্র

ইউরো-২০১৬

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে প্রথমবারের মতো খেলতে আসা আইসল্যান্ডের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে ক্রিস্তিয়ানো রোনালদোর পর্তুগাল।

মঙ্গলবার রাতের এই ম্যাচে নানির গোলে প্রথমার্ধে পর্তুগাল এগিয়ে গেলেও দ্বিতীয়ার্ধে গোলটি শোধ করে মূল্যবান ১ পয়েন্ট নিশ্চিত করে আইসল্যান্ড।

এই ম্যাচ দিয়ে পর্তুগালের হয়ে সর্বোচ্চ ম্যাচ খেলা সাবেক তারকা লুইস ফিগোর রেকর্ড স্পর্শ করলেন রিয়াল মাদ্রিদ তারকা রোনালদো।

সাঁতে ইচেনায় ম্যাচের শুরুতেই পর্তুগিজদের চমকে দিতে বসেছিল আইসল্যান্ড। চতুর্থ মিনিটে গিলফি সিগার্ডসন বল পায়ে বাঁ-দিক দিয়ে ডি বক্সে ঢুকে জোরালো শট নিয়েছিলেন; তবে গোলরক্ষক রুই পাত্রিসিয়ার নৈপুণ্যে রক্ষা পর্তুগালের।

প্রথমার্ধে আইসল্যান্ডের চমকের ওখানেই শেষ। ধীরে ধীরে গুছিয়ে ওঠা পর্তুগাল ১৮তম মিনিটে প্রথম উল্লেখযোগ্য আক্রমণ করে। তবে ডি বক্সের বাইরে থেকে রাইট-ব্যাক আন্দ্রে ভিয়েইরার জোরালো শট দ্বিতীয় প্রচেষ্টায় ধরে ফেলেন আইসল্যান্ডের গোলরক্ষক।

চার মিনিট পর বাঁ-দিক থেকে রোনালদোর বাড়ানো বলে ছয় গজ বক্সের মধ্যে নিচু হেড করেন নানি। তবে দক্ষতার সঙ্গে তা ঠেকান গোলরক্ষক হানেস। ২৬তম মিনিটে পেপের পাস থেকে বলে পা লাগাতে পারেননি ফাঁকায় থাকা রোনালদো।

অবশেষে ৩০তম মিনিটে ডান দিক থেকে মিডফিল্ডার আন্দ্রে গোমেসের বাড়ানো বল প্রথম শটেই জালে জড়ান ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক ফরোয়ার্ড নানি।

দ্বিতীয়ার্ধের শুরুতেই দারুণ এক পাল্টা আক্রমণে গোলটি শোধ করে লড়াই জমিয়ে তোলে প্রথমবারের মতো বড় কোনো প্রতিযোগিতায় খেলতে আসা আইসল্যান্ড। ডান দিক থেকে মিডফিল্ডার গুডমুন্ডসনের উঁচু করে বাড়ানো বল ছয় গজ বক্সের বাইরে পেয়ে দারুণ ভলিতে গোলরক্ষককে পরাস্ত করেন বিরকির বিয়ারনাসন।

৭১তম মিনিটে নানির দারুণ একটি ফ্রি-কিক বাঁ পোস্ট ঘেষে বাইরে চলে গেলে ফের হতাশ হতে হয় পর্তুগাল সমর্থকদের। সেই সঙ্গে শিরোপা লড়াইয়ের শুরুতে পয়েন্ট হারানোর শঙ্কাও একটু একটু করে পেয়ে বসতে থাকে।

শেষ ১৫ মিনিটের প্রায় পুরোটা সময়ই প্রতিপক্ষের রক্ষণে চাপ ধরে রেখে একের পর এক আক্রমণ করতে থাকে পর্তুগাল। কিন্তু আইসল্যান্ডের রক্ষণ আর গোলরক্ষক হানেস হয়ে ওঠে যেন দুর্ভেদ্য প্রাচীর।

৮৪তম মিনিটে যেমন রোনালদোর জোরালো হেড রুখে দেন হানেস।  

ইউরো শুরুর আগের শেষ প্রস্তুতি ম্যাচে এস্তোনিয়াকে ৭-০ ব্যবধানে উড়িয়ে দিতে জোড়া গোল করা রিকার্দো কারেসমাকে ৭৬তম মিনিটে বদলি নামান কোচ ফের্নান্দো সান্তোস; কিন্তু কেউই মূল্যবান গোল এনে দিতে পারেননি। ‘এফ’ গ্রুপের প্রথম ম্যাচে অস্ট্রিয়াকে ২-০ গোলে হারায় হাঙ্গেরি।

আপনার মন্তব্য

আলোচিত