স্পোর্টস ডেস্ক

১৭ জুন, ২০১৬ ১৩:৫৩

চাচা-মামা চাইলেই কাউকে দলে রাখতে পারে না : তামিম

বৃহষ্পতিবার (১৬ জুন) রাত দশটায় সামাজিক যোগাযোগমাধ্যম ফেইসবুকে নিজের ভ্যারিফাইড পেইজে একটি সরাসরি প্রশ্নোত্তর সেশন করেন বাংলাদেশের  বাঁহাতি ওপেনার তামিম ইকবাল। সেখানে তার ভক্তদের করা বিভিন্ন প্রশ্নের জবাব দেন তিনি। ফেইসবুকে কমেন্ট করে প্রশ্ন করেন ভক্তরা।

ব্যক্তিগত জীবন, নিজের ক্রিকেট ক্যারিয়ার, মোহাম্মদ আশরাফুলের নিষেধাজ্ঞাসহ বিভিন্ন প্রসঙ্গে কথা বলেন ও নিজের মত দেন তামিম ইকবাল।

চলতি ঢাকা প্রিমিয়ার লিগ নিয়ে কথা বলে আলোচনা শুরু করেন তামিম। তামিম বলেন, “আপনারা সবাই জানেন যে আমাদের ঢাকা প্রিমিয়ার লিগ চলছে। আবাহনী মাশাল্লাহ খুব ভাল খেলছে। আমরা প্রথমে খুব বেশি ভাল একটা শুরু করি নাই। আমরা বেশ কয়েকটা ম্যাচ হেরে গিয়েছিলাম। কিন্তু এখন একটা ভাল অবস্থানে আছি।”

তামিম ইকবালের জন্ম ও বেড়ে ওঠা চট্টগ্রামে। চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় তামিম কেমন পটু তা নিয়ে প্রশ্ন করেন ভক্ত। তামিম জানান খুব একটা ভাল না বলতে পারলেও সবই বুঝেন তিনি।

ভক্তদের প্রশ্নের উত্তর দিতে গিয়ে স্ত্রী আয়েশার সাথে প্রেমের গল্প ও প্রথম সাক্ষাতের স্মৃতিচারণও করেন তামিম।

তবে বর্তমানে চট্টগ্রাম থেকে তেমন কোনো ক্রিকেটার উঠে না আসায় হতাশা ঝড়েছে তামিমের কণ্ঠে। তামিম বলেন, “চট্টগ্রামে যারা ক্রিকেটের সাথে জড়িত, যারা সংগঠক, এটা আসলে তাদের দায়িত্ব। এটা ঠিক যে এক সময় দশ জন প্রতিনিধিত্ব করত।”

বাংলাদেশ জাতীয় দলে সুযোগ পাওয়াই ক্রিকেটজীবনের সবচেয়ে আনন্দকর মুহুর্ত বলে জানান তামিম। লর্ডসে শতক হাঁকানোটাও একটা ‘স্পেশাল ফিলিংস’ বলেন তামিম। তামিম বলেন, “ওখানে শতক করতে পারাটা একটা অন্যরকম অনুভূতি। ব্যাক্তিগত দিক দিয়েও একটা অন্যরকম অনুভূতি। কারণ আমি আব্বার কাছ থেকে প্রথম শুনেছিলাম লর্ডসের কথা।  আর ওখানে শতক করতে পেরে আমি আসলেই গর্বিত।”

বাংলাদেশের ক্রিকেটে আরো প্রতিভাবান ব্যাটসম্যান পেতে পেসার হান্টের মতো আয়োজন করা যেতে পারে বলে মনে করেন তামিম। সামনের কয়েক বছরের মধ্যে এমন কিছু দেখা যাবে বলে আশাবাদী তিনি।

চাচা আকরাম খানকে নিয়ে কথা বলতে গিয়ে বলেন, “ওনার থেকে আমি অনুপ্রাণিত হয়েছি। শুধু আমি না, বাংলাদেশের অনেক ক্রিকেটার অনুপ্রাণিত হয়েছে।” 

সাবেক ক্রিকেটারদের নিয়ে কথা বলতে গিয়ে বলেন, “আমি মনে করি  আকরাম চাচা, নান্নু ভাই- এরা হলেন বাংলাদেশের লিজেন্ড।” আমিনুল ইসলাম বুলবুলের কথাও বলেন তিনি।

টিকেট ইস্যু নিয়ে কথা বলতে গিয়ে তামিম জানান, একটি বিশাল স্টেডিয়াম দরকার যেখানে দর্শক ধারণক্ষমতা বেশি হবে। একটা ৭০-৮০ হাজার দর্শকদের ধারণক্ষমতার স্টেডিয়াম বানাতে পারলে আর সমস্যা হবে না বলে মনে করেন তামিম।

ক্রিকেটজীবনে প্রিয় প্রতিপক্ষ কে? এমন প্রশ্নের জবাবে বলেন, “সবার সাথে খেলাই একটা গর্বের ব্যাপার। জিম্বাবুয়ে হোক, ভারত হোক। ভারত হচ্ছে এমন একটা দল, যার সাথে আলাদা একটা চ্যালেঞ্জ থাকে। ওদের সাথে আমরা জিততে পারি এটার মজাও একটু অন্য রকম।” তবে সব দলকেই সমান গুরুত্ব দেন বলে জানান তামিম।

নিজের বড় ভাই নাফিস ইকবালকে নিজের চেয়ে ভাল খেলোয়াড় হিসেবে মনে করেন তিনি। একজন খেলোয়াড় হিসেবে তাকে সম্মান করেন তিনি। একসাথে খেলার বিষয়ে তামিম মনে করেন এটির বেশিরভাগটাই নির্ভর করছে নাফিস ইকবালের ওপর।

মোহাম্মদ আশরাফুলের প্রসঙ্গকে ‘সেনসিটিভ ইস্যু’ বলে আখ্যা দেন তামিম। শাস্তি ভোগ শেষ হওয়ার পরে আবারো ক্রিকেট মাঠে ফিরে আসতে পারেন বলে মনে করেন তামিম। তারপর আশরাফুলকে আর অন্য চোখে দেখা ঠিক হবে না বলে মনে করেন তিনি। বাংলাদেশে আশরাফুলের মতো প্রতিভাবান ব্যাটসম্যান এখনো জন্মায়নি বলে মত তামিমের।

ব্যাটিং করার সময় বোলারদের ওপর ক্ষেপে যান কিনা এমন প্রশ্নে বলেন, “বোলারদের ভালোবাসার জন্য তো আর আমি ব্যাটিং করতে যাই না।” সব সময় ব্যাটসম্যান ও বোলারদের মধ্যে একটা যুদ্ধ চলে বলে মনে করেন তামিম।

মাঠে বিভিন্ন ধরণের উদযাপন নিয়ে কথা বলতে গিয়ে বলেন, “আমি উদযাপন কখনো পরিকল্পনা করে করি না। এই জিনিসটা আমি বেশ কয়েকটা ইন্টারভিউতে বলেছি। কারণ যদি আমি আসলেই জানতাম আজকে আমি একশ করবো তাহলে প্রতিদিনই নতুন একটা উদযাপন নিয়ে রাখতাম। “যখন বড় একটা মাইলস্টোন অর্জন করি হৃদয় থেকে যেটা করতে ইচ্ছে করি সেটাই করি,”  যোগ করেন তামিম।

যখন খারাপ সময় যায় তখনের জীবনটা একটু কঠিন বলে মত দেন তামিম। তামিম বলেন, “সহজ সময়ে সাপোর্ট দেওয়া সহজ। কিন্তু যখন একটা মানুষ ভালো খেলে না তখন সাপোর্ট দেওয়া অনেক কঠিন”।

তামিমের ক্রিকেটার হতে হলে পরিশ্রম করাটাই জরুরী বলে মনে করেন তামিম। তামিম বলেন, “অনেকেই মনে করেন আমার চাচা থাকলে, মামা থাকলে এই জিনিসটা অনেক হয়ে যাবে। এটা ভুল। আপনাকে রান করতে হবে। ভালো খেলতে হবে। আপনি যদি রান না করেন তাহলে পৃথিবীর কোনো চাচা, কোনো মামা, দাদা-বাবা কেউ আপনাকে বাঁচাতে পারবে না, দলে রাখতে পারবে না। আপনি যদি ভাল খেলেন, আপনার চাচা থাকুক, মামা থাকুক আর কেউ না থাকলেও আপনি এমনি অনেক কিছু অর্জন করতে পারবেন। যারা আসলে এই কথাগুলো বলে এগুলো আসলে সেন্সলেস কথাবার্তা বলে আমার কাছে মনে হয়।”

তামিম আরও বলেন, ” একটা সময়ে আমাকে নিয়ে যখন বলা হতো তখন জিনিসটা আমার খুব গায়ে লাগত। তবে এখন আর এটা নিয়ে বেশি বদার করি না। কারণ মাই ব্যাট উইল স্পিক ফর দেমসেলভস।”

 

আপনার মন্তব্য

আলোচিত