ক্রীড়া প্রতিবেদক

৩০ অক্টোবর, ২০১৬ ১৭:১০

এক সেশনেই ইংল্যান্ডকে গুড়িয়ে ঐতিহাসিক টেস্ট জয়

১৫ মাস পর টেস্ট সিরিজ খেলতে নেমে টেস্ট র‍্যাংকিংয়ের ৪ নম্বর দল ইংল্যান্ডকে ১০৮ রানে হারিয়ে সিরিজে ১-১ সমতায় শেষ করল বাংলাদেশ।

রোববার (৩০ অক্টোবর) মিরপুরে ক্রিকেটের অভিজাত দলটিকে ১০৮ রানে হারিয়েছে মুশফিকের দল।

চট্টগ্রামে শ্বাসরুদ্ধর ম্যাচ ২২ রানে না হারলে সিরিজও জিততে পারতেন তামিম-সাকিবরা। তবে চট্টগ্রামে জয় হাতছাড়া হলেও মিরপুরে সাকিব-মিরাজদের ঘূর্ণিতে দ্বিতীয় ইনিংসে ১৬৪ রানেই গুটিয়ে যায় অ্যালিস্টার কুকের দল। এই জয়ের মাধ্যমে দীর্ঘ পরিসরেও নিজেদের সামর্থ্যের প্রমাণ দিল বাংলাদেশ।

চতুর্থ ইনিংসে ২৭৩ রান করে উপমহাদেশে কোনদিন জেতেনি ইংল্যান্ড। জিততে পারেনি এবারও তবে চা-বিরতির আগের চিত্র সম্পূর্ণ উল্টো বার্তাই দিচ্ছিল। লাঞ্চের পর মিনিট বিশেকের মধ্যেই ২৯৬ রান করে বাংলাদেশ অল-আউট হয়ে গেলে ২৭৩ রানের টার্গেটে খেলতে নেমে চা-বিরতির আগেও বিনা উইকেটে ১০০ রান তুলে ফেলে ইংল্যান্ড। চোখ রাঙাচ্ছিল শঙ্কা। আগে যা হয়নি তাই যে বাংলাদেশের সাথে হবার রেকর্ড আছে একাধিক।

চা-বিরতির পর খোল নলচে পাল্টে যায় বাংলাদেশের বোলিং ও ফিল্ডিং। এ সময় সহ-অধিনায়ক তামিম ইকবালকে দেখা গেছে প্রো-এক্টিভ ভূমিকায়। মুশফিকের বদলে ফিল্ডিং সাজানোর দায়িত্ব নেন তিনি। আক্রমণাত্মক ফিল্ড প্লেসের সুবিধা নিয়ে ভয়ঙ্কর হয়ে উঠেন মেহেদি হাসান মিরাজ।

৫৬ রান করা বেন ডাকেটকে বোল্ড করে শুরু। এরপর একে একে আউট করেন আরও ৫ ইংলিশ ব্যাটসম্যানকে। তার সোজা বলে বোকা বনে বোল্ড হন ডাকেট। কুক ক্যাচ দেন মমিনুলকে। মইন আলি, বেয়ারস্টো কেউই টিকতে পারেননি মিরাজের বলে। ফলে এক সেশনেই গুড়িয়ে যায় ইংল্যান্ড।

মিরাজকে ভয়ঙ্কর সুন্দর হতে দেখে প্রেরণা পান সাকিব। বোলিংয়ে এসে তিনি রুট, স্টোকসসহ ৪ উইকেট তুলে নেন। জাগিয়েছিলেন হ্যাট্রিকের সম্ভাবনাও।

চা-বিরতির পর প্রথম বলেই উইকেট নেন অফ-স্পিনার মেহেদি হাসান মিরাজ। বেন ডাকেটকে সরাসরি বোল্ড করে প্রথম আঘাত হানেন মেহেদি।

এরপর ১০৫ রানে জো রুটকে প্যাভিলিয়নের পথ দেখান সাকিব আল হাসান। গ্যারি ব্যাল্যান্স ও মঈন আলী আউট হন দলের রান ১২৪ রান রেখে। ১২৭ রানে ইংল্যান্ড হারায় পঞ্চম উইকেট। ইংলিশ অধিনায়ক অ্যালিস্টার কুককে আউট করেন মেহেদি।

তারপর ১৩৯ রানে বেয়ারস্টো, ১৬১ রানে তিন উইকেট হারায় ইংল্যান্ড। জন স্টোকস, আদিল রশিদ ও জাফর আনসারি আউট হন। এরই মাঝে সাকিব হ্যাট্রিকের সামনে দাঁড়ান। কিন্তু আনসারি হ্যাট্রিক বল ঠেকিয়ে দিলেও পরের বলেই আউট হয়ে যান।

আর ১৬৪ রানে স্টিভেন ফিনকে আউট করে বাংলাদেশকে অসীম আনন্দে ভাসান মেহেদি হাসান মিরাজ। বাংলাদেশ ম্যাচ জিতে ১০৮ রানের বিশাল ব্যবধানে।

আপনার মন্তব্য

আলোচিত