স্পোর্টস ডেস্ক

০৮ নভেম্বর, ২০১৬ ১৭:৩৭

ভারত-ইংল্যান্ড টেস্ট নিয়ে শংকা!

টেস্টটা শুরু হতে আর ২৪ ঘণ্টাও বাকি নেই। দুই দলও টেস্টের ভেন্যু রাজকোটে চলে এসেছে। অথচ এখনো ইংল্যান্ড আর ভারতের সিরিজের প্রথম টেস্টটি নিয়ে শঙ্কা কাটছে না।

আয়োজক ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) পক্ষ থেকে যেসব কথা বলা হচ্ছে, তাতে এই প্রশ্ন ওঠাই স্বাভাবিক—শেষ পর্যন্ত হবে তো টেস্ট!

শঙ্কার কারণটা পুরোনো, আদালতের নির্দেশের কারণে বিসিসিআই তহবিল আপাতত জব্দ হয়ে আছে। ভারত সফরে আসা ইংল্যান্ড দলের থাকা-খাওয়ার খরচ দিতে পারছিল না বিশ্বের সবচেয়ে ধনী বোর্ডটি। এমনকি ইংল্যান্ড ক্রিকেট বোর্ডকে (ইসিবি) অনুরোধও করেছিল খরচ পাঠিয়ে দেওয়ার। এখন বিসিসিআইয়ের ভাবনা ম্যাচের খরচ। এসব নিয়েই উল্টো ভারতীয় বোর্ড হুমকি দিয়ে বসেছে, খরচ করার অনুমতি না পেলে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টটা বাতিল হয়ে যেতে পারে।

কয়েক মাস ধরেই লোধা কমিটির নির্দেশনা পালন করা না-করা নিয়ে বিসিসিআইয়ের সঙ্গে ঝামেলা চলছে। সুপ্রিম কোর্ট নিয়োজিত এই কমিটি বিসিসিআইয়ে স্বচ্ছতা ও জবাবদিহি আনতে কিছু সংশোধনের সুপারিশ করেছিল। সেই সুপারিশের ভিত্তিতে গত মাসে ভারতের সুপ্রিম কোর্ট কিছু নির্দেশ দিয়েছেন। যার মধ্যে একটি—টেস্ট যেখানে হবে, সেখানকার রাজ্য বোর্ডকে টাকা দেওয়ার আগে আদালত নিয়োজিত একটি বিশেষ প্যানেলের কাছ থেকে অনুমতি নিতে হবে বিসিসিআইকে।

টেস্ট সামনে রেখে আজ সুপ্রিম কোর্টের কাছে অর্থ ছাড় দেওয়ার ব্যাপারে পিটিশনও করেছে বিসিসিআই। সেখানে লেখা আছে, ‘যতক্ষণ পর্যন্ত বোর্ডের জন্য অর্থ ছাড় না দেওয়া হচ্ছে, ইংল্যান্ড ও ভারতের মধ্যে টেস্ট ততক্ষণ হচ্ছে না।’ পিটিশনের শুনানি আজই হওয়ার কথা।

অবশ্য আদালত নিয়োজিত বিশেষ প্যানেলটি এরই মধ্যে জানিয়ে দিয়েছে, বিসিসিআইয়ের কর্মকর্তাদের বয়সের যে সীমা আদালত বেঁধে দিয়েছিলেন, সেটি এখনো বাস্তবায়ন না করে বিসিসিআই ‘আদালত অবমাননা’ করেছে। যার জবাবে বিসিসিআইও বলেছে, তারা কোথাও ‘পালিয়ে যাচ্ছে না’, সংশোধনের সবগুলো নির্দেশ তারা ঠিকমতো পালন করবে।

এর আগে গত মাসে নিউজিল্যান্ড সিরিজের সময়ও এমন অর্থ নিয়ে ঝামেলায় পড়েছিল বিসিসিআই। যদিও শেষ পর্যন্ত তিন টেস্টের সেই সিরিজ ঠিকঠাকই শেষ হয়েছে। এবার এই সিরিজ নিয়ে দেখা দিল শঙ্কা। যে সিরিজ আগামীকাল থেকেই শুরু হওয়ার কথা, রাজকোটে প্রথম টেস্ট দিয়ে। এই সিরিজে ভারত ও ইংল্যান্ড খেলবে পাঁচটি টেস্ট।

এর আগের দিনও চলছে এসব অনিশ্চয়তামাখা কথাবার্তা! যদিও সবকিছু এক পাশে সরিয়ে মাঠে খেলা ঠিকই গড়াবে বলেই আশা।
সূত্র: এএফপি

আপনার মন্তব্য

আলোচিত