স্পোর্টস ডেস্ক

৩১ ডিসেম্বর, ২০১৬ ১২:৪৯

হোয়াইটওয়াশ হয়ে বছর শেষ করলো টাইগাররা

শেষ ম্যাচেও জয় পেল না টাইগাররা। ৩-০ ব্যবধানে সিরিজ হেরে হোয়াইটওয়াশের লজ্জায় ডুবলো টাইগাররা।

ম্যাচে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল টাইগাররা। শুরতে তামিম ইকবাল ও ইমরুল কায়েসের দারুণ ব্যাটিংয়ে ভালো সংগ্রহ গড়ার আশা জাগিয়েছিলো বাংলাদেশ। তবে ১০২ রানের মাথায় ইমরুলের বিদায়ের পর ব্যাটসম্যানরা শুরু করেন সেই আসা-যাওয়ার মিছিল।

দুই ওপেনার ইমরুলের ৪৪ আর তামিমের ৫৯ রানই ছিল টপ অর্ডারের সর্বোচ্চ সংগ্রহ। বাকিদের কেউই জ্বলে উঠতে পারেননি। এক উইকেটে ১০২ রান থেকে ১৭৯ রানে যেতেই ৭ উইকেট হারিয়ে বসে বাংলাদেশ। শেষের দিকে নুরুল হাসান সোহানের ঝড়ো ব্যাটিংয়ে যোগ হয় ৪৪ রান। তাতে শেষ পর্যন্ত ২৩৬ রানের সংগ্রহ গড়ে বাংলাদেশ।

নিউ জিল্যান্ডের পক্ষে মিশেল স্যাটনার ৩৮ রানে ও ম্যাট হেনরি ৫৩ রানে দুটি করে উইকেট নেন।

সহজ টার্গেটকে সামনে রেখে দেখে-শুনে খেলেই দলকে জয়ের বন্দরে ভেড়ানোর কাজ করেন কিউই দলপতি কেন উইলিয়ামসন ও ব্যাটসম্যান নিল ব্রুম। দু'জনেই শতকের কাছে গেলেও স্বাদ পাননি শতকের। নিল ব্রুম ৯৭ রান করে মোস্তাফিজের বলে আউট হয়ে মাঠ ছাড়েন। আর উইলিয়ামসন অপরাজিত থাকেন ৯৫ রান করে।

ব্যাটিং এর মতো বোলিং এর শুরুটাও ভালো হয়েছিলো টাইগারদের। নিজের প্রথম ওভারেই উইকেট তুলে নেন একাদশে ফেরা 'কাটার মাস্টার' মোস্তাফিজ। আউট করেন টম ল্যাথাম (৪) কে। এরপর ক্রিজে আসেন কিউই দলপতি উইলিয়ামসসন।

দ্বিতীয় ওভারেই আবারও আঘাত হানেন মোস্তাফিজ। তবে ইমরুল কায়েস সহজ ক্যাচ ধরতে না পারায় জীবন পান নিল ব্রুম। এর খেসারতই দিতে হয় টাইগারদের। উইলিয়ামসন ও ব্রুম মিলেই দলকে নিয়ে যান জয়ের বন্দরে।

কেন উইলিয়ামসন মাত্র ৫৫ বল খরচ করে তুলে নেন নিজের অর্ধশতক। এর মধ্যে ছিল ৬ চার আর ১ ছয়ের মার। তাকে যোগ্য সঙ্গ দেন নিল ব্রুম। তিনিও দ্রুতই অর্ধশতক তুলে নেন। তবে শতকের খুব কাছ থেকে আক্ষেপ নিয়েই প্যাভিলিয়নে ফিরতে হয় তাকে। মোস্তাফিজের বলে আউট হওয়ার আগে ৯৭ রান করেন ব্রুম। যাতে ছিল ১২ চার ও ১ ছয়ের মার।

২৩৭ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নামা কিউইদের হয়ে শেষ পর্যন্ত হার না মানা ৯৫ রান করেন অধিনায়ক উইলিয়ামসন। এর মধ্যে ছিল ৯ চার ও ১ ছয়ের মার। আর তাকে শেষ পর্যন্ত সঙ্গ দেয়া জেমস নিশাম করেন ২৮ রান। এতে ছিল ৩ চার ও ১ ছয়। এই জুটিতেই টাইগারদের হোয়াইটওয়াশ করে মাঠ ছাড়ে কিউইরা।

আপনার মন্তব্য

আলোচিত