স্পোর্টস ডেস্ক

০১ জানুয়ারি, ২০১৭ ২৩:৫১

২০১৬ সালের সর্বোচ্চ গোল মেসির, দুইয়ে ইব্রাহিমোভিচ

গত ২২ ডিসেম্বর থেকে ছুটির আমেজে বার্সেলোনা। তাই মাঠে নেই মেসি। সর্বোচ্চ গোল করে তাঁকে ছাড়িয়ে যেতে পারতেন ম্যানচেস্টার ইউনাইটেডের সুইডিশ সুপারস্টার জ্লাতান ইব্রাহিমোভিচ। সেজন্যে দরকার ছিল দু’টি গোল। কিন্তু ওল্ড ট্রাফোর্ডে বছরের শেষ দিনে মিডলসব্রোর বিপক্ষে ২-১ ব্যবধানে জেতা ম্যাচটিতে গোলবঞ্চিত থাকেন ইব্রাহিমোভিচ। ফলে ২০১৬ সালের সর্বোচ্চ গোলস্কোরারের রেকর্ডটা দখলে থাকলো লিওনেল মেসির।

বার্সেলোনার ২০১৬ সালে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ৫১টি গোল করেছেন মেসি। অন্যদিকে, পিএসজি ও ম্যানইউর হয়ে ৫০ গোল করেন ইব্রাহিমোভিচ। মেসি-ইব্রার পরের স্থানটি আরেক বার্সা স্ট্রাইকার লুইস সুয়ারেজের। ক্লাবের হয়ে প্রতিপক্ষের জালে ৪৮ বার বল পাঠান এই উরুগুইয়ান ‘গোলমেশিন’।

সেরা তিনে জায়গা করে নিতে পারেননি ২০১৬ ব্যালন ডি’অর (বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার) জেতা রিয়াল মাদ্রিদের পর্তুগিজ স্ট্রাইকার ক্রিস্টিয়ানো রোনালদো। চ্যাম্পিয়নস লিগ, ইউরো ও ফিফা ক্লাব বিশ্বকাপ জিতে ক্যারিয়ারের সেরা বছরই পার করেছেন রোনালদো। যদিও গোলস্কোরিং রেকর্ডে একটু পিছিয়ে থাকলেন তিনি। ৪২টি গোল করেছেন এ ফরোয়ার্ড। সেরা পাঁচে আছেন বায়ার্ন মিউনিখের রবার্ট লেভানডফস্কি। দুর্দান্ত ফর্মে থাকা পোলিশ স্ট্রাইকার গেল বছর সব মিলিয়ে করেছেন ৩৯টি গোল।

আন্তর্জাতিক গোল যোগ করলে অবশ্য মেসির পরেই রোনালদোর অবস্থান। ৫৯টি গোল করা মেসির চেয়ে আট গোলে পিছিয়ে আছেন রোনালদো। আর এ বছর সুইডেনের হয়ে পাঁচটি ম্যাচ খেলে একবারও গোলের দেখা পাননি ইব্রাহিমোভিচ। ফ্রান্সে অনুষ্ঠিত ইউরো শেষে আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানেন তিনি।

আপনার মন্তব্য

আলোচিত