স্পোর্টস ডেস্ক

২০ জানুয়ারি, ২০১৭ ০০:০৬

শ্বাসরুদ্ধকর ম্যাচে ইংল্যান্ডকে হারিয়ে সিরিজ জিতলো ভারত

শ্বাসরূদ্ধকর ম্যাচে ইংল্যান্ডকে ১৫ রানে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই ২-০ তে সিরিজ জিতে নিলো ভারত। বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) কটকের বারাবতি স্টেডিয়ামে ভারতের দেয়া পাহাড়সম লক্ষ্য তাড়া করে শেষ পর্যন্ত ১৫ রান দূরে থেমে যায় ইংলিশদের ইনিংস।

বড় স্কোর তাড়া করতে নেমে জেসন রয় এবং জো রুটের ব্যাটে ভালোই জবাব দেয় ইংল্যান্ড। রয়ের ব্যাট থেকে আসে ৮২ রান এবং রুট করেন ৫৪। পরে ইংলিশদের হয়ে লড়াই চালিয়ে যান অধিনায়ক ইয়ন মরগ্যান। ৪৯তম ওভারে ১০২ রান করে রান আউট হন তিনি। এর আগ পর্যন্ত ম্যাচে লড়াই চলেছে সমানে সমান।

জসপ্রিত বুমরাহর করা ৪৯তম ওভারের প্রথম বলে চার মেরে সেঞ্চুরি তুলে নেন মরগ্যান। ম্যাচ তখন জমে উঠেছে। কিন্তু এক বল পরই প্ল্যাঙ্কেটের শট ফলো থ্রোতে ফিরিয়ে অপর প্রান্তে থাকা মরগ্যানকে রান আউটের শিকার বানান বুমরা। শেষ ওভারে ইংল্যান্ডের প্রয়োজন ছিল ২২ রান। কিন্তু ভুবেনেশ্বর কুমারের করা ওই ওভারে ৬ রানের বেশি তুলতে পারেনি প্ল্যাঙ্কেট-উইলি জুটি। প্লাঙ্কেট ২৬ ও উইলি ৫ রানে অপরাজিত থাকেন। মঈন আলির ব্যাট থেকে এসেছে ৫৫ রানের চমৎকার ইনিংস।

ভারতীয় বোলারদের মধ্যে রবিচন্দ্রন অশ্বিন ৩টি ও বুমরা পেয়েছেন ২ উইকেট। ১টি করে উইকেট নিয়েছেন ভুবেনেশ্বর কুমার ও রবীন্দ্র জাদেজা।

এর আগে মহেন্দ্র সিং ধোনি ও যুবরাজ সিংয়ের জোড়া সেঞ্চুরিতে রানের পাহাড় গড়ে ভারত। যুবরাজের ১৫০ ও ধোনির ১৩৪ রানে ভর করে ৬ উইকেটে ৩৮১ রানের পাহাড় গড়ে স্বাগতিকরা।

অবশ্য টস হেরে ব্যাট করতে নেমে শুরুতে বিপদেই পড়ে যায় কোহলির দল। মাত্র ২৫ রানে ৩ উইকেট তুলে নিয়ে ভারতকে কাঁপিয়ে দিয়েছিলেন ইংলিশ বোলার ক্রিস ওকস। তবে চতুর্থ উইকেট জুটিতে যুবরাজ ও ধোনি ২৫৬ রানের জুটি গড়ে ভারতকে বড় স্কোরের দিকে এগিয়ে নেন।

ইংল্যান্ডের সফল বোলার ছিলেন ওকস। ১০ ওভারে ৬০ রান দিয়ে ৪ উইকেট পেয়েছেন এই ইংলিশ বোলার।

প্রথম ম্যাচে ইংলিশদের দেয়া ৩৫১ রানের লক্ষ্য তাড়া করে ৩ উইকেটে ম্যাচ জিতে নিয়েছিল ভারত।

আপনার মন্তব্য

আলোচিত