স্পোর্টস ডেস্ক

১০ ফেব্রুয়ারি , ২০১৭ ১৭:৫১

টেস্ট ইতিহাসে কোহলির বিরল রেকর্ড

বাংলাদেশের বিপক্ষে দুর্দান্ত ডাবল সেঞ্চুরি করে টেস্ট ক্রিকেটের ইতিহাসে বিরল এক রেকর্ড গড়েছেন ভারতীয় অধিনায়ক ভিরাট কোহলি। ইতিহাসের একমাত্র ব্যাটসম্যান হিসাবে টানা চার সিরিজে ডাবল সেঞ্চুরির কীর্তি গড়লেন কোহলি।

কোহলির আগে কিংবদন্তি অজি ব্যাটসম্যান স্যার ডন ব্রাডম্যান ও আরেক ভারতীয় রাহুল দ্রাবিড়ের টানা তিনটি সিরিজে ডাবল সেঞ্চুরির রেকর্ড ছিলো। শুক্রবার সেই পুরোনো রেকর্ড বাউন্ডারি মেরে ভেঙে দিলেন ভারতীয় অধিনায়ক।

একই সঙ্গে তিনি ঘরের মাঠে বীরেন্দর শেহবাগকে টপকে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছেন। শেহবাগ ২০০৪-০৫ সেশনে ১৭ ইনিংসে চার শতক ও তিন অর্ধশতকে ৬৯ গড়ে করেছিলেন ১১০৫ রান।সেটি ভাঙতে কোহলি আরও দুই ম্যাচ কম খেললেন। প্রায় ৯০ গড়ে চার শতক ও দুটি অর্ধশতকে করলেন ১১৬৮ রান।

তাইজুল ইসলামের বলে এলবিডব্লিউ হওয়ার আগে কোহলির ব্যাট থেকে আসে ২০৪ রান। স্ট্রোকের ফুলঝুরি ছুটিয়ে করা ঝকঝকে এই ইনিংস কোহলি সাজান ২৪টি বাউন্ডারিতে। সেই সঙ্গে দলকে তুলে নেন রানের পাহাড়ে।

এর আগেই অবশ্য হায়দরাবাদ টেস্টের প্রথম দিনে শতক তুলে নিয়ে কোহলি গড়েন আরেকটি রেকর্ড। এখন পর্যন্ত যেসব টেস্ট দলের বিপক্ষে তিনি খেলেছেন, তার সবগুলো দলের বিপক্ষেই হাঁকিয়েছেন শতক। অবশ্য পাকিস্তান ও জিম্বাবুয়ের বিপক্ষে এখনো কোনো টেস্ট খেলা হয়নি এই তাঁর।

আপনার মন্তব্য

আলোচিত