স্পোর্টস ডেস্ক

০৭ মার্চ, ২০১৭ ১৮:৫৭

মেন্ডিসের সেঞ্চুরিতে গলের প্রথম দিন শ্রীলঙ্কার

কুশল মেন্ডিসের অপরাজিত সেঞ্চুরিতে গল টেস্টের প্রথম দিনটা হয়ে থাকল শ্রীলঙ্কার। স্বাগতিকরা দিন শেষ করেছে ৪ উইকেটে ৩২১ রানে।

শুরুটা ভালোই করেছিল বাংলাদেশ। স্কোরবোর্ডে ১৫ রান উঠতেই উপুল থারাঙ্গাকে বোল্ড করে দেন শুভাশিস রায়। শুভাশিসের পরের বলেই ‘নো বলে’র ওই নাটকীয়তা না হলে শ্রীলঙ্কার ২ উইকেট নেই হয়ে যেত মুহূর্তেই! আর তাতে দিনভর মেন্ডিসের যন্ত্রণা অন্তত সহ্য করতে হতো না বাংলাদেশকে। শুভাশিসের বলটা মেন্ডিসের ব্যাট ছুঁয়ে চলে যায় উইকেটকিপার লিটন দাসের গ্লাভসে। কিন্তু টিভি রিপ্লেতে দেখা যায় বোলিংয়ের সময় পা দাগের বাইরে পড়েছে শুভাশিসের—নো বল!

শ্রীলঙ্কার চতুর্থ উইকেট জুটিটাই সবচেয়ে বেশি ভুগিয়েছে বাংলাদেশকে। আসিলা গুনারত্নের সঙ্গে মেন্ডিস গড়েন ১৯৬ রানের জুটি। অপ্রতিরোধ্য হয়ে উঠা এই জুটি ভাঙেন তাসকিন আহমেদ। বাংলাদেশি পেসারের বল গুনারত্নের ব্যাটের কানায় লেগে ভেঙে যায় স্টাম্প। তাতে স্বাগতিকরা হারায় চতুর্থ উইকেট। বোল্ড হওয়ার আগে গুনারত্নে ১৩৪ বলে খেলেন ৮৫ রানের কার্যকরী ইনিংস।

এর আগে দ্বিতীয় সেশনের প্রথম দিকে ৩৯.৫ ওভারে মুস্তাফিজের বল উঠিয়ে মারতে গিয়েই তালুবন্দী হন ক্রিজে দীর্ঘক্ষণ মাটি কামড়ে থাকা দীনেশ চান্ডিমাল। ৫৪ বলে ৫ রান করে ফেরেন প্রস্তুতি ম্যাচে আলো ছড়ানো এই ব্যাটসম্যান। এরপরেই দ্রুত গতিতে রান নেওয়ার চেষ্টা করেন একবার ‘জীবন’ পাওয়া মেন্ডিস ও গুনারত্নে।

তাদের প্রতিরোধের আগে মধ্যাহ্ন ভোজে যাওয়ার এক ওভার আগেই দ্বিতীয় উইকেট তুলে নেয় সফরকারীরা। মেহেদী হাসান মিরাজের অফ স্টাম্পের বাইরের বল মারতে গিয়ে বোল্ড হয়ে ফেরেন ওপেনার করুনারত্নে। ব্যাটের ভেতরের কানায় লেগে বল আঘাত হানে স্টাম্পে। করুনারত্নে ফেরেন ৩০ রান করে। ৭৬ বলের ইনিংসে ছিল ২টি চার। প্রথম সেশনে ২৪ ওভারে বাংলাদেশ নিয়েছিল ২ উইকেট।

করুনারত্নের বিদায়ের পর প্রতিরোধ দেওয়ার চেষ্টা করেন দুই ব্যাটসম্যান চান্ডিমাল ও মেন্ডিস। আগের জুটির চেয়ে এই জুটি টিকে এক ওভার বেশি। যার স্থায়িত্ব ছিল ১৭.২ ওভার। আর রান এসেছে ৩২।

প্রথম এই টেস্টে তিনটি পরিবর্তন এনেছে বাংলাদেশ। ভারত টেস্ট থেকে তিনটি পরিবর্তনে বাদ পড়েছেন সাব্বির, রাব্বি ও তাইজুল। সুযোগ পেয়েছেন মুস্তাফিজুর, লিটন ও শুভাশিষ। যেখানে বাংলাদেশ তিন পেসার নিয়ে খেলছে, সেখানে শ্রীলঙ্কা দুই পেসার ও তিন বিশেষজ্ঞ স্পিনার নিয়ে খেলছে। পিচে পরে টার্ন পাওয়া যাবে দেখেই এমনটি ভেবেছে স্বাগতিকরা।

আপনার মন্তব্য

আলোচিত