ক্রীড়া প্রতিবেদক

০৯ মার্চ, ২০১৭ ১৬:১৯

শ্রীলঙ্কার চেয়ে ১৮২ রান পেছনে থামল বাংলাদেশ

৮৫ রানের ইনিংস খেলার পথে মুশফিকের সুইপ (ছবি: ক্রিকইনফো)

শ্রীলঙ্কার চেয়ে ১৮২ রানে পিছিয়ে থেকে নিজেদের প্রথম ইনিংস শেষ করেছে বাংলাদেশ। ৯৭.২ ওভার খেলে সবকয়টি উইকেট হারিয়ে বাংলাদেশ সংগ্রহ করেছে ৩১২ রান।

বৃহস্পতিবার (৯ মার্চ) গল টেস্টে শ্রীলঙ্কার ৪৯৪ রানের জবাবে তৃতীয় দিনের শুরুটা ভালো হয়নি সফরকারীদের। ১৯২ রানে ৬ উইকেট হারায় টাইগাররা। কিন্তু এরপর মুশফিক ও মিরাজের ব্যাটে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। এই দু'জনের ব্যাটে ভর করে ফলোঅন এড়ায় বাংলাদেশ। কিন্তু মিরাজের (৪১) বিদায়ের পর দলকে আর বেশিদূর নিয়ে যেতে পারেননি মুশফিক। হেরাথের বলে বোল্ড হওয়ার আগে ৮৫ রান করেছেন টাইগার অধিনায়ক।

দ্বিতীয় দিন তামিম ইকবালের সঙ্গে রেকর্ড জুটি গড়া সৌম্য তৃতীয় দিন বেশিক্ষণ টিকতে পারেননি। সুরাঙ্গা লাকমালের লাফিয়ে ওঠা বাউন্সারে ক্যাচ দিয়ে ব্যক্তিগত ৭১ রানে বিদায় নেন তিনি। ১৩৭ বল খেলা বাঁহাতি এ ব্যাটসম্যানের ইনিংসে ছিলো আটটি চার ও একটি ছক্কার মার।

সৌম্য'র বিদায়ের পর উইকেটে এসে মুশফিকুর রহিমের সঙ্গে যোগ দেন সাকিব আল হাসান। অনেকটা টি-টোয়েন্টি মেজাজে খেলতে থাকা সাকিব সানদাকানের বলে খোঁচা দিতে গিয়ে উইকেটরক্ষক নিরোশান দিকওয়ালার হাতে ধরা পড়েন। ১৯ বলে এক চার ও এক ছক্কায় ২৩ রান করেন তিনি।

এরপর দিলরুয়ান কুমারার বলে বোল্ড আউট হন মাহমুদউল্লাহ রিয়াদ (৮)। বেশিক্ষণ টিকতে পারেননি উইকেটরক্ষক ব্যাটসম্যান লিটন দাশও। মাত্র ৫ রান করে লঙ্কান অধিনায়ক রঙ্গনা হেরাথের প্রথম শিকার হন তিনি।

অন্য ব্যাটসম্যানদের আসা-যাওয়ার ফাঁকে দারুণ দৃঢ়তায় টেস্টে নিজের ১৬তম হাফসেঞ্চুরি তুলে নেন মুশফিক। মিরাজের সঙ্গে মিলে স্কোরবোর্ডে যোগ করেন ১০৬ রান। ৭৭ বলে ৫টি বাউন্ডারি মেরে ৪১ রানের ইনিংস খেলে আউট হন মিরাজ। এর আগেই বাংলাদেশকে ফলোঅনের লজ্জা থেকে বাঁচান এই দু'জন। মিরাজ আউট হওয়ার পরের বলেই এলবিডব্লিউর ফাঁদে পড়েন তাসকিন।

এর আগে কুশল মেন্ডিসের ১৯৪ রানের সুবাদে নিজেদের প্রথম ইনিংসে ৪৯৪ করে শ্রীলঙ্কা। হাফসেঞ্চুরি করেন আসেলা গুনারত্নে, দিকওয়ালা ও পেরেরা। বাংলাদেশি বোলারদের মধ্যে সর্বোচ্চ চার উইকেট নেন স্পিনার মেহেদি হাসান মিরাজ। দুটি উইকেট পান মোস্তাফিজুর রহমান। আর একটি করে উইকেট দখল করেন তাসকিন আহমেদ, শুভাষিশ রায় ও সাকিব আল হাসান।

আপনার মন্তব্য

আলোচিত