স্পোর্টস ডেস্ক

৩০ আগস্ট, ২০১৭ ০০:২৬

স্মিথ-ওয়ার্নারে আশা অস্ট্রেলিয়ার, শঙ্কা বাংলাদেশের

মিরপুর টেস্টের তৃতীয় দিনের খেলা শেষে স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নারে আশা দেখছে অস্ট্রেলিয়া, অন্যদিকে একই জুটিতে শঙ্কার কালমেঘ জমছে বাংলাদেশের। বাংলাদেশের দেয়া ২৬৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নামা সফরকারীরা দিনশেষে ২ উইকেট হারিয়ে করেছে ১০৯ রান। জয়ের জন্যে এখনও দরকার তাদের ১৫৬ রান, অন্যদিকে বাংলাদেশের দরকার ৮ উইকেট।

মঙ্গলবার জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে অবশ্য শুরুতেই হোঁচট খায় অস্ট্রেলিয়া। সাকিব আল হাসান ও মেহেদী মিরাজ ২৮ রানের ভেতরেই তুলে নেন দুই উইকেট।

তবে অধিনায়ক স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নারের এখনও উইকেটে আছেন। ওয়ার্নারের মারকুটে ব্যাটিংয়ে তুলে নেয়া দুর্দান্ত অর্ধশতক আর স্মিথের যোগ্য সঙ্গতে জয়ের হাতছানি পাচ্ছে অজিরা।

টেস্টের শেষ দুই দিনে জয়ের জন্য অজিদের দরকার ১৫৬ রান আর বাংলাদেশের দরকার ৮ উইকেট। ওয়ার্নার ৭৫ এবং স্মিথ ২৫ রানে ক্রিজে রয়েছেন।

এরআগে টাইগাররা তাদের দ্বিতীয় ইনিংস ২২১ রানে শেষ করে, আগের ৪৩ রানের লিডসহ অজিদের সামনে দাঁড়ায় ২৬৫ রানের টার্গেট।

বাংলাদেশের দ্বিতীয় ইনিংসে তামিম ইকবাল ৭৮, মুশফিক ৪১ রান করেন। অস্ট্রেলিয়ার হয়ে ন্যাথান লিওন ৬ উইকেট দখল করেন।

এদিকে, দিনশেষে সংবাদ সম্মেলনে আসা তামিম ইকবাল জানালেন এখনও সুযোগ আছে বাংলাদেশের। ১৫৬ রানকে অনেক দুরের পথ বলে জানালেন পঞ্চাশতম ম্যাচে দুই ইনিংসেই হাফ সেঞ্চুরি করা এ ওপেনার।

তামিম বলেন, এখানকার উইকেট খুবই অনুনমেয়। পরের মুহূর্তে কী হবে, কেউই বলতে পারবে না। কালকে নতুন দিন। অস্ট্রেলিয়ার সেরা দুই ব্যাটসম্যান কাল খেলতে নামবে। আমরা যদি দ্রুত তাদের একজনকে আউট করতে পারি, তাহলে ১৫০ রান এখনও অনেক দূরের পথ।

তিনি বলেন, এখনও তাদের দেড়শ রান লাগবে। এই অবস্থায় আমরা তাদের কাজ কঠিন করে তুলতে পারি, আবার সহজও করে দিতে পারি। আমাদের চেষ্টা থাকবে, ওদের কাজটা কঠিন করে দেয়ার। এই দুই উইকেটের যে কোনো একটা যদি নিতে পারি, তাহলে ম্যাচটা আবার উন্মুক্ত হয়ে যাবে।

তামিম বলেন, অস্ট্রেলিয়া আজ ভালো ব্যাটিং করেছে। আমরা খুব ভালো বোলিং করেছিলাম। তবে দুটি উইকেট নেওয়ার পর আমরা আরও ভালো বোলিং করতে পারতাম। আমাদের এখন ভালো জায়গায় বল করতে হবে। আজও আমরা আরও জায়গায় বল করতে পারতাম। আরও নিয়ন্ত্রিত বল করতে পারতাম। দিনটা আরো ভালো হতে পারত।

“কাল যা করতে হবে, আমাদের ভালো জায়গায় বোলিং করতে হবে। উইকেটের জন্য নয়। ডট বলের জন্য যদি বল করি, চাপ দিতে থাকলে, উইকেট আসবে।”

এই টেস্ট অনেকটাই ফিরিয়ে আনছে মিরপুরে সবশেষ টেস্টের স্মৃতি। গত অক্টোবরে ইংল্যান্ডের বিপক্ষে প্রায় একই লক্ষ্য দিয়েছিল বাংলাদেশ, ২৭৩। রান তাড়ায় বিনা উইকেট ইংলিশদের রান ছিল ১০০। সেখান থেকে এক সেশনে ১০ উইকেট হারিয়ে গুটিয়ে যায় তারা ১৬৪ রানে। সেই টেস্টকে অনুপ্রেরণা মানছেন তামিমও। তবে এটাও জানেন, আসল কাজটি করতে হবে মাঠেই।

“ইংল্যান্ডের ম্যাচটার মতোই পরিস্থিতি। ১৫০ রান হয়ত খুব বেশি মনে হচ্ছে না। তবে উইকেটের ধরন এমন, যে দুজন আছে তাদের একজন আউট হয়ে গেলে যে কোনো কিছু হতে পারে।”

“এরকম অনেক ম্যাচ দেখেছি। ইংল্যান্ডের বিপক্ষে খেলেছিও। তবে ইতিহাস দেখে চিন্তা করলে চলবে না। কাজটা করতে হবে আমাদের। যে দুজন উইকেটে আছে, তারা ওদের সেরা ব্যাটসম্যান। যত দ্রুত ওদের আউট করতে পারব, তত সুযোগ থাকবে আমাদের।

আপনার মন্তব্য

আলোচিত