সিলেটটুডে স্পোর্টস ডেস্ক

৩০ আগস্ট, ২০১৭ ১২:২৪

জয়ের স্বপ্ন নিয়ে মধ্যাহ্ন বিরতিতে বাংলাদেশ

ছবি: ক্রিকইনফো

সুযোগ ছিল দুইদলেরই। ওয়ার্নার-স্মিথের জুটিতে কিছুটা এগিয়ে ছিল অস্ট্রেলিয়া। তবে ঠিক সময় জ্বলে উঠলেন সাকিব। দ্রুত ওয়ার্নার-স্মিথকে ফেরানোর পর ওয়েডকেও সাজঘরে ফেরালেন বাঁহাতি এই স্পিনার। আর তার ঘূর্ণিতেই জয়ের স্বপ্ন দেখা শুরু করেছে বাংলাদেশ।

৭ উইকেটে ১৯৯ রানের সাথে দারুণ বিপদ মাথায় নিয়ে মধ্যাহ্ন বিরতিতে গেছে টিম অস্ট্রেলিয়া। সফরকারীদের জয় পেতে চাই আরো ৬৬ রান। বাংলাদেশের ৩ উইকেট। গ্লেন ম্যাক্সওয়েল শেষ ভরসা হয়ে জ্বলছেন ১৪ রান নিয়ে। প্রথম ইনিংসে ২৫ রান করা প্যাট কামিন্স তার সঙ্গী ২ রানে।

ওয়ার্নার-স্মিথের প্রতিরোধ ভাঙতেই হুড়মুড় করে ভেঙে পড়েছে তাদের ব্যাটিং লাইন। ২ উইকেটে ১৫৮ রান থেকে হঠাৎই অজিদের স্কোরটা ৭ উইকেটে ১৯৫ করে দেন টাইগার স্পিনাররা।

সেঞ্চুরিয়ান ডেভিড ওয়ার্নারকে লেগ বিফোর উইকেটের ফাঁদে ফেলেন সাকিব। অস্ট্রেলিয়ার রান তখন ১৫৮। এরপর স্টিভ স্মিথকেও ফেরান সাকিব (৩৭)। মুশফিকুর রহীমের হাতে ক্যাচে পরিণত হন অজি অধিনায়ক। তাইজুল ইসলামের বলে সৌম্য সরকারের হাতে ক্যাচ হয়েছেন পিটার হ্যান্ডসকম্বও (১৫)। এরপর ম্যাথু ওয়েডকে ফিরিয়েছেন সাকিব। আগের ইনিংসে ৫ উইকেট। এবার হয়ে গেলো আরো চারটি। আগের বিকেলে একটি নিয়েছেন। মিরপুরে টাইগারদের হাতের মুঠো থেকে ম্যাচ বেরিয়ে যেতে যেতে হঠাৎই নাটকীয় মোড় ম্যাচে। সামনে থেকে যেখানে নেতৃত্ব দিচ্ছেন সাকিব।

তবে মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে সকালেম নে হচ্ছিল এই ম্যাচ বাগে আনা কঠিন। আগের দিনে অপরাজিত ৭৫ রান নিয়ে ব্যাটিং শুরু করে বুধবার চতুর্থ দিনের সকালের শুরুতেই সেঞ্চুরি তুলে নিয়েছেন ওয়ার্নার। ১৯তম টেস্ট সেঞ্চুরিটা পেলেন। উপমহাদেশের মাটিতে ব্যর্থতা অন্তত কিছুটা ঘুচলো তার। তবে সেটি বাংলাদেশকে পুড়িয়ে। ১৩৫ বলেই এই উইকেটে ১১২ রানের দুর্দান্ত ইনিংস খেলেছেন ওয়ার্নার। ১৬টি চার ও একটি ছক্কা মেরেছেন। আর স্মিথ ফিরেছেন ৩৭ রান করে।

অধিনায়ক ও সহ-অধিনায়কের জুটির শুরুটা আগের বিকেলে। ওয়ার্নার ৭৫ ও স্মিথ ২৫ রানে ছিলেন। সকাল থেকেই তাদের জ্বালায় অস্থির বাংলাদেশের বোলাররা। হতাশা চেপে ধরতে থাকে। কিন্তু সাকিব আছেন না! ওয়ার্নারকে বিদায় করে উৎসবে মাতিয়ে তোলেন মিরপুরকে। ১৩০ রানের তৃতীয় উইকেট জুটিটা ভাঙে। এর কিছুক্ষণের মধ্যে স্পিনে আরো বিপজ্জনক স্মিথকে শিকার করে ফেলেন সাকিবই। যা হচ্ছে তাতে মিরপুরে গত বছর ইংল্যান্ডের বিপক্ষে যা ঘটেছিল তার আভাস মিলছে। যান আগের ইনিংসে প্রতিরোধ গড়া ওপেনার ম্যাট রেনশ। মেহেদী হাসান মিরাজের বলে এলবিডাব্লিউ হয়ে সাজঘরে ফেরেন ৫ রানে। নতুন নামা উসমান  খাজাও নেমে কিছু করতে পারেননি। সাকিবের বলে দলীয়  ২৮ রানে সুইপ করেছিলেন। তাতেই তালুবন্দী হন তাইজুলের হাতে।

এর আগে অস্ট্রেলিয়া স্বাগতিকদের অলআউট করেছে ২২১ রানে। যাতে জয়ের জন্য অস্ট্রেলিয়ার লক্ষ্য দাঁড়ায় ২৬৫ রান।

আপনার মন্তব্য

আলোচিত